Advertisement
০৪ মে ২০২৪
Bratya Basu

গ্রামে গিয়ে রোগী দেখা যেমন বাধ্যতামূলক, তেমন শিক্ষকদের জন্য এক নিয়ম আনার ভাবনা রাজ্যের

গ্রামে এখনও সরকারি স্কুলের উপরে নির্ভরতা শহরের তুলনায় অনেক বেশি। বহু ক্ষেত্রে দেখা যায়, গ্রামে পড়ুয়াদের সংখ্যার তুলনায় শিক্ষকের সংখ্যা নগণ্য।

Bratya Basu.

ব্রাত্য বসু। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ০৬:১৪
Share: Save:

ডাক্তারি পাশের পরে যেমন গ্রামের দিকে গিয়ে রোগী দেখা বাধ্যতামূলক, তেমনই স্কুল শিক্ষকদের জন্যও একই রকম নিয়ম আনার কথা ভাবছে রাজ্য।

সোমবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর দাবি, বাস্তব প্রয়োজনের কথা মাথায় রেখে এই সংক্রান্ত নীতি তৈরি করছে রাজ্য শিক্ষা দফতর। তাঁর কথায়, ‘‘অনেকেই গ্রামে শিক্ষকতা করতে অনীহা প্রকাশ করছেন। সম্প্রতি উচ্চ প্রাথমিকে যে কাউন্সেলিং চলছে, সেখানেও গ্রামে শিক্ষকতা করা নিয়ে বেশ কয়েকজনের এমন মনোভাবের কথা জানতে পেরেছি।’’ শিক্ষামন্ত্রীর কথা মতো শেষমেশ নীতি চূড়ান্ত হলে, চাকরিজীবনের শুরুতে অন্তত কিছু দিন গ্রামে গিয়ে পড়াতে হবে শিক্ষকদের।

সংশ্লিষ্ট মহলের মতে, গ্রামে এখনও সরকারি স্কুলের উপরে নির্ভরতা শহরের তুলনায় অনেক বেশি। বহু ক্ষেত্রে দেখা যায়, গ্রামে পড়ুয়াদের সংখ্যার তুলনায় শিক্ষকের সংখ্যা নগণ্য। শিক্ষক মহলেরই একাংশের মতে, গ্রাম ও শহরের মধ্যে সরকারি স্কুলে শিক্ষকের সংখ্যায় এই ভারসাম্যের অভাব বহু গুণ বেড়েছে উৎসশ্রী পোর্টাল মারফত বহু শিক্ষক গ্রাম থেকে শহরে বদলি নিয়ে আসার পরে। যে কারণে আজ দীর্ঘদিন ওই পোর্টাল বন্ধ। কিন্তু তার পরেও ভারসাম্যের অভাব থেকে যাওয়ায় রাজ্যকে এমন নীতির কথা ভাবতে হচ্ছে বলেই তাঁদের অভিমত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bratya Basu TMC Teachers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE