Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

অস্বস্তি-গরমে কাবু শীত, কলকাতা ২০.৯ ডিগ্রি! কবে থেকে ফের কমবে তাপমাত্রা?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ জানুয়ারি ২০২১ ১২:৪৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অস্বস্তি এবং গরমে জব্দ শীত। ভোরের দিকেও ঠান্ডা উধাও। উল্টে একটু বেলা বাড়তেই গরমে জেরবার হতে হচ্ছে রাজ্যবাসীকে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, চলতি সপ্তাহের মাঝামাঝি ফের নামতে পারে পারদ। তবে পারদ নামলেও, দিন এবং রাতের তাপমাত্রায় খুব একটা হেরফের হবে না।

গত কয়েক দিন ধরেই সমতল এবং পাহাড়ে তাপমাত্রা বেড়েই চলেছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তুরে শীতল বাতাস রাজ্যে ঢুকতে বাধা পাচ্ছে। অন্য দিকে পূবালী হাওয়ার দাপট বাড়ছে। এই দু’য়ের প্রভাবেই পৌষের শেষ হওয়ার আগেই রাজ্যে শীত উধাও।

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপামাত্রা পৌঁছে গিয়েছে ২০.৯ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি বেশি! সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি ছাড়িয়েছে। যা এই মরসুমে রেকর্ড। দার্জিলিং ৫.২ ডিগ্রি। পাহাড়ের জেলাগুলিতেও তাপমাত্রা বেড়েছে। কোচবিহারে সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি, জলপাইগুড়ি ১৩, কালিম্পং ৮ ডিগ্রি।

Advertisement

সমতলে জেলার তাপমাত্রা ১৭ থেকে ২০ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ১৩ থেকে ১৭ জানুয়ারির মধ্যে তাপমাত্রার কিছুটা পতন হবে। তবে খুব বেশি নয়। সর্বনিম্ন তাপমাত্রা ১৪-১৬ ডিগ্রির মধ্যে থাকবে। তবে কনকনে ঠান্ডা পড়ার সম্ভাবনা খুবই কম।

আরও পড়ুন: ভোটরেল! মোদীর নির্দেশ কলকাতার বিভিন্ন মেট্রো প্রকল্প নিয়ে

আরও পড়ুন

Advertisement