Advertisement
০৫ মে ২০২৪
West Bengal Weather Update

বৈশাখের আগেই ৪০ ছোঁবে বাংলার তাপমাত্রা! গ্রীষ্মের দাপট শুরু, তবে রয়েছে বৃষ্টির পূর্বাভাসও

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিনে রাজ্যের তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধি পাবে। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১২:০৯
Share: Save:

সবে চৈত্র মাসের ১৫ তারিখ। ক্যালেন্ডার বলছে, হিসাব মতো বসন্তকাল শেষ হতে এখনও দিন ১৫ বাকি। কিন্তু আবহাওয়ার পরিস্থিতি অন্য কথা বলছে। বৈশাখ শুরুর আগেই রাজ্যের বিভিন্ন প্রান্তে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যেতে পারে বলে মনে করছেন আবহবিদেরা। শুরু হয়ে যাচ্ছে গ্রীষ্মের দাপট। তবে একই সঙ্গে রাজ্যের কিছু কিছু এলাকায় বৃষ্টির পূর্বাভাসও থাকছে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিনে রাজ্যের তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধি পাবে। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াসে। বৈশাখের আগে এপ্রিলের শুরুতেই পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রির গণ্ডি ছুঁয়ে ফেলবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বৃহস্পতিবার পানাগড়ের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া, আসানসোল, বাঁকুড়া, বিষ্ণুপুর, বর্ধমান, মেদিনীপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রির বেশি। কলকাতার উপকণ্ঠে সল্টলেকে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছিল ৩৫.৯ ডিগ্রি সেলসিয়াসে। দমদমের তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। বৈশাখের আগে কলকাতার আবহাওয়াও খুব একটা মনোরম থাকবে না। হাওয়া অফিসের পূর্বাভাস, এপ্রিলের শুরুতে কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যাবে।

গরম বাড়লেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে রাজ্যের বিভিন্ন জেলায়। শুক্রবারই হালকা বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। শনিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারা সপ্তাহ জুড়েই বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে। আলিপুর জানিয়েছে, নিম্নচাপ অক্ষরেখার কারণে স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছে। তা থেকে বৃষ্টির অনুকূল পরিস্থিতি আসছে। কিন্তু বৃষ্টি হলেও গরম কমবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Summer Weather News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE