Advertisement
২৭ জুলাই ২০২৪
West Bengal Weather Update

বৃষ্টির ‘স্পেল’ শেষ? আবার গরম পড়বে, কবে থেকে কতটা বাড়বে তাপমাত্রা, জানিয়ে দিল আলিপুর

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের কিছু জেলায় সোমবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। তবে তার পর আর আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা আবার বাড়তে চলেছে।

কলকাতায় গরমের দিন ফিরতে চলেছে।

কলকাতায় গরমের দিন ফিরতে চলেছে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ১০:৫৬
Share: Save:

তীব্র দহনের পর স্বস্তি এনে দিয়েছিল বৃষ্টি। গত কয়েক দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলির প্রায় সর্বত্রই কমবেশি ঝড়বৃষ্টি হয়েছে। যার প্রভাবে কমেছে তাপমাত্রাও। কিন্তু বৃষ্টির এই স্বস্তি সাময়িক ছিল। আলিপুর হাওয়া অফিস জানিয়ে দিল, স্বস্তির দিন ফুরিয়ে এসেছে। আবার গরম পড়বে। তাপমাত্রা বাড়বে বেশ খানিকটা।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের কিছু জেলায় সোমবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। তবে কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রামের মতো জেলাগুলিতে রবিবারের পর আর ঝড়বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। সেই তালিকায় আছে বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াও। এই জেলাগুলিতে রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। সোমবার থেকে আবার শুকনো আবহাওয়া থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

তবে দক্ষিণবঙ্গের কিছু জেলায় সোমবারও ঝড়বৃষ্টি হতে পারে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া এবং পশ্চিম মেদিনীপুরে সোমবার ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া-সহ বৃষ্টি এবং বজ্রপাতের পূর্বাভাস রয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী দিন তিন দক্ষিণবঙ্গে তাপমাত্রা একই রকম থাকবে। তবে তার পর থেকে আবার চড়তে শুরু করবে পারদ। তাপমাত্রা সর্বত্রই তিন থেকে চার ডিগ্রি বাড়তে পারে।

দক্ষিণবঙ্গে আবার গরম পড়লেও উত্তরবঙ্গে আপাতত বৃষ্টি কমছে না। শনিবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে ঝড়বৃষ্টি চলতে পারে। হাওয়ার বেগ থাকতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার।

এপ্রিল জুড়ে দহনজ্বালায় জ্বলেছে গোটা দক্ষিণবঙ্গ। তাপমাত্রা দিনের পর দিন ছিল ৪০ ডিগ্রির বেশি। দক্ষিণের সব ক’টি জেলাতেই তাপমাত্রা ৪০ ডিগ্রির গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। কোথাও কোথাও পারদ পৌঁছে গিয়েছিল ৪৫ ডিগ্রিতেও। বৃষ্টির সাময়িক ‘স্পেল’ শেষ হলে আবার সেই দিন ফিরতে চলেছে কি না, তা নিয়ে শঙ্কায় সাধারণ মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE