Advertisement
২৪ এপ্রিল ২০২৪
TET

টেটের ফল শীঘ্রই! নিয়োগে দুর্নীতির তদন্তের মধ্যেই প্রকাশিত পরীক্ষার চূড়ান্ত উত্তর

গত ১১ ডিসেম্বর হয়েছিল প্রাথমিকে নিয়োগের পরীক্ষা (টেট)। বৃহস্পতিবার প্রকাশ করা হল টেটের চূড়ান্ত উত্তরপত্র। এর পরই ফলপ্রকাশ হবে বলে জানিয়েছে পর্ষদ।

Representative photo of TET

গত ১১ ডিসেম্বর টেটের আয়োজন করা হয়েছিল। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:১৭
Share: Save:

শীঘ্রই প্রকাশিত হতে চলেছে টেট (প্রাথমিকে নিয়োগের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা)-এর ফল। বৃহস্পতিবার ২০২২ সালের টেটের চূড়ান্ত উত্তরপত্র (আনসার কি) প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই চূড়ান্ত উত্তরপত্র প্রকাশের পরই টেটের ফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে পর্ষদ। এই প্রথম এত কম সময়ের ব্যবধানে টেটের ফল প্রকাশ করা হতে পারে।

শিক্ষক নিয়োগে দুর্নীতির তদন্তে সরগরম রাজ্য রাজনীতি। এই আবহেই গত বছরের ১১ ডিসেম্বর টেটের আয়োজন করা হয়। পরীক্ষা দেন প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী। দুর্নীতির তদন্তের আবহে টেটের আয়োজন করা এক প্রকার ‘পরীক্ষা’ ছিল পর্ষদের কাছে। ফলে ফলপ্রকাশে স্বচ্ছতা বজায় যাতে থাকে, সে দিকে জোর দিয়েছে পর্ষদ। ১১ ডিসেম্বরের পরীক্ষায় প্রশ্নের সমস্ত উত্তর প্রকাশ করা হল। স্বচ্ছ ভাবে প্রতিটি পদক্ষেপের জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে পর্ষদ।

রাজ্যে শিক্ষা ক্ষেত্রে দুর্নীতির অভিযোগে তদন্ত চালাচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গত ২২ জুলাই গ্রেফতার করা হয়েছিল প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। গত ১১ অক্টোবর গ্রেফতার করা হয় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে। গ্রেফতার করা হয়েছে একাধিক আধিকারিককেও। দুর্নীতির অভিযোগের মধ্যেই গত ১১ ডিসেম্বর টেটের আয়োজন করে পর্ষদ।

প্রাথমিকে নিয়োগের পরীক্ষার দেড় মাসের মধ্যেই বিতর্ক তৈরি হয়। গত মাসে এই কাণ্ডে গ্রেফতার হয়েছেন হুগলির যুব তৃণমূল নেতা কুন্তল ঘোষ। তাঁর ফ্ল্যাটে টেটের ১৮৯টি উত্তরপত্রের প্রতিলিপি এবং অ্যাডমিট কার্ড উদ্ধার করা হয়েছে বলে জানায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। যা ঘিরে শোরগোল পড়ে যায়। যদিও পর্ষদ সভাপতি গৌতম পাল জানান, সকল পরীক্ষার্থীর উত্তরপত্রই সুরক্ষিত রয়েছে। তিনি বলেছিলেন, ‘‘প্রত্যেক পরীক্ষার্থীকেই একটি করে উত্তরপত্রের প্রতিলিপি দিয়েছিলাম আমরা। যাতে ফল প্রকাশের পর তারা নিজেদের ফল উত্তরপত্রের সঙ্গে মিলিয়ে নিতে পারেন। সেই প্রতিলিপি যদি কোনও পরীক্ষার্থী কারও হাতে তুলে দিয়ে থাকেন তবে তার জন্য পর্ষদ দায়ী নয়।’’ এই বিতর্কের মধ্যেই এ বার টেটের চূড়ান্ত উত্তরপত্র প্রকাশ করল পর্ষদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TET TET 2022 TET Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE