Advertisement
২৩ এপ্রিল ২০২৪
water supply

জল প্রকল্পে এগিয়ে পশ্চিমবঙ্গ

কেন্দ্রীয় তথ্য অনুযায়ী ‘জলস্বপ্ন’ (কেন্দ্রের তা জল জীবন মিশন) প্রকল্পের অগ্রগতিতে সব রাজ্যের থেকে এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২২ ০৫:১৫
Share: Save:

বছর শেষেও বাড়ি বাড়ি নলবাহিত পরিস্রুত পানীয় জল সরবরাহের কাজের অগ্রগতি ধরে রাখার দাবি করল রাজ্য সরকার। কেন্দ্রীয় তথ্য অনুযায়ী ‘জলস্বপ্ন’ (কেন্দ্রের তা জল জীবন মিশন) প্রকল্পের অগ্রগতিতে সব রাজ্যের থেকে এগিয়ে রয়েছে পশ্চিমবঙ্গ।

সেই তথ্য বলছে, এই প্রকল্পে কর্নাটক, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, গুজরাতের মতো রাজ্যকে পিছনে ফেলে শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। চলতি মাসে এ রাজ্যে প্রায় ২ লক্ষ ৬৯ হাজার বাড়িতে জলের সংযোগ দেওয়া হয়েছে। এ কাজে রাজ্যের মধ্যে শীর্ষে রয়েছে নদিয়া। তার পরেই রয়েছে মুর্শিদাবাদ, বাঁকুড়া এবং উত্তর ২৪ পরগনা জেলা। ২০২১-২২ আর্থিক বছরেও (জানুয়ারি-মার্চের ত্রৈমাসিক বাকি আছে) পশ্চিমবঙ্গ দেশের মধ্যে শীর্ষে রয়েছে। প্রথম পাঁচের মধ্যে রয়েছে কর্নাটক, বিহার, ওড়িশা এবং তামিলনাড়ু। গত বছর প্রকল্পের সূচনা থেকে এখনও পর্যন্ত প্রায় ৩০ লক্ষ ৪১ হাজার পরিবারে জলের সংযোগ দিতে পেরেছে রাজ্য।

জনস্বাস্থ্য কারিগরি মন্ত্রী পুলক রায় বলেন, “মুখ্যমন্ত্রী নিজে প্রকল্পের উপর নজরদারি করছেন। মুখ্যসচিবও নিয়মিত দফতর এবং জেলা আধিকারিকদের সঙ্গে এ নিয়ে বৈঠক করে অগ্রগতি খতিয়ে দেখছেন। আশা করা যায়, লক্ষ্যমাত্রায় পৌঁছতে সমস্যা হবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water supply
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE