Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
West Bengal Legislative Assembly

W.B Assembly:২ মার্চ থেকে শুরু হতে পারে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন

১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় সরকারের বাজেট পেশ হয়ে গিয়েছে। গত কয়েক বছরে কেন্দ্রীয় বাজেটের আগে কিংবা পরে পশ্চিমবঙ্গ সরকারের অর্থমন্ত্রী অমিত মিত্র বাজেট পেশ করতেন।

২ মার্চ শুরু হতে পারে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশেন।

২ মার্চ শুরু হতে পারে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশেন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২২ ১২:৫৬
Share: Save:

আগামী ২ মার্চ থেকে শুরু হতে পারে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। বিধানসভা সূত্রে এমনটাই খবর। ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় সরকারের বাজেট পেশ হয়ে গিয়েছে। গত কয়েক বছরে কেন্দ্রীয় বাজেটের আগে কিংবা পরে পশ্চিমবঙ্গ সরকারের অর্থমন্ত্রী অমিত মিত্র বাজেট পেশ করতেন। কিন্তু এ বছর তেমনটা হয়নি।

Advertisement

প্রশাসন সূত্রে খবর, চলতি বছর দু’দফায় রাজ্যের ১১২টি পুরসভার ভোট থাকায় বাজেট পেশ করতে পারেনি মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কিন্তু ২৭ ফেব্রুয়ারি রাজ্যের ১০৮টি পুরসভায় ভোট হয়ে যাবে। তারপরে বাজেট পেশ করতে আর কোনও অসুবিধা থাকবে না। কারণ পুরভোটের সময় বাজেট পেশ করতে গেলে বিরোধী দলগুলি বিধিভঙ্গের অভিযোগ তুলতে পারে। সেই আশঙ্কা থেকেই বাজেট পেশ করার ক্ষেত্রে‘ধীরে চলো’ নীতি নিয়েছিল রাজ্য সরকার। কিন্তু ভোট মিটে যাওয়ার পরেই বাজেট অধিবেশন শুরু করতে পারে রাজ্য সরকার।

তবে সেই অধিবেশন খুব বেশি দিনের হবে না বলেই জানাচ্ছে রাজ্য বিধানসভার একটি সূত্র। ২ মার্চ অধিবেশন শুরু হয়ে তা চলতে পারে ৯ মার্চ পর্যন্ত। মোট চার-পাঁচ দিনের হতে পারে রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। গত শনিবার নিজের টুইটার হ্যান্ডলে বিজ্ঞপ্তি জারি করে গত বছরের বিধানসভার অধিবেশন সমাপ্তির ঘোষণা করে দেন রাজ্যপাল। সংবিধানের ১৭৪ নম্বর ধারা অনুযায়ী এই ক্ষমতা প্রয়োগ করে বিধানসভার সমাপ্তি ঘোষণা করেছেন জগদীপ ধনখ়়ড়। ১২ ফেব্রুয়ারি শনিবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হয়ে গিয়েছে। উল্লেখ্য, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর রাজ্যে বিধানসভার দু’টিঅধিবেশন হয়েছে। প্রথমটি বাজেট অধিবেশন, দ্বিতীয়টি শীতকালীন। ১৭ নভেম্বর শীতকালীন অধিবেশনের শেষ দিন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় অধিবেশন অনির্দিষ্টকালের জন্য মুলতুবি করে দেন। ফলে পরের অধিবেশন ডাকতে হলে পরিষদীয় দফতরকে আর রাজ্যপালের অনুমোদন নিতে হবে না।কিন্তু সংসদীয় রীতি অনুযায়ী বাজেট অধিবেশন শুরু হতে পারে কেন্দ্রের ক্ষেত্রে রাষ্ট্রপতি ও রাজ্যের ক্ষেত্রে রাজ্যপালের অনুমোদন নিয়ে। বাজেট অধিবেশন শুরু হয় স্ব স্ব ক্ষেত্রে রাষ্ট্রপতি বা রাজ্যপালের ভাষণ দিয়েই।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.