Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Cabinet Meeting

সাত মিনিটেই শেষ মমতা মন্ত্রিসভার বৈঠক, অনেক কিছুর মধ্যে দু’টি জরুরি সিদ্ধান্তে সিলমোহর

পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগমকে ১ টাকায় ৩৫০ একর জমি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পশ্চিম মেদিনীপুর জেলায় এই জমি ৯৯ বছরের জন্য লিজে দেওয়া হয়েছে।

বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নেতৃত্বে হল মন্ত্রিসভার বৈঠক।

বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নেতৃত্বে হল মন্ত্রিসভার বৈঠক। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ২০:৫৮
Share: Save:

সাত মিনিটেই শেষ হল রাজ্য মন্ত্রিসভার বৈঠক। সেই বৈঠকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে একগুচ্ছ সিদ্ধান্ত নিল মন্ত্রিসভা। যার মধ্যে দু’টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় কার্যকর করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

প্রথম সিদ্ধান্তের সঙ্গে জড়িয়ে রয়েছে রাজ্যের শিল্পায়নের বিষয়। এ ক্ষেত্রে পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগমকে ১ টাকায় ৩৫০ একর জমি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পশ্চিম মেদিনীপুর জেলায় এই জমি ৯৯ বছরের জন্য লিজে দেওয়া হয়েছে। এই জমি কেবলমাত্র শিল্পের জন্যই ব্যবহার করা যাবে। এই সিদ্ধান্ত পাশ হওয়ার পর নবান্নের একটি সূত্র জানিয়েছে, সদ্যসমাপ্ত বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে (বিজিবিএস) বিনিয়োগের যে প্রস্তাব রাজ্য সরকারের কাছে এসেছে, সেই প্রস্তাবগুলি বাস্তবায়িত করতেই এই জমিটি লিজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

পাশাপাশি, পশ্চিম মেদিনীপুর, আলিপুরদুয়ারের মতো জেলাগুলিতে সরকারি খাস জমি শিক্ষা ক্ষেত্রে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। এমন সিদ্ধান্ত প্রসঙ্গে রাজ্য প্রশাসনের একাংশ জানিয়েছে, রাজ্য সরকার আগেই পড়ে থাকা সরকারি জমি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছিল। সেই নীতি মেনেই সরকারি জমি শিল্প ও শিক্ষা ক্ষেত্রে ব্যবহারের অনুমতি দিয়েছে মন্ত্রিসভা।

এ ছাড়াও সেচ ও জলপথ, জনস্বাস্থ্য কারগরি দফতর ও ভূমি ও ভূমি রাজস্ব দফতরের বেশকিছু জমি সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE