Advertisement
০২ মে ২০২৪
Calcutta High Court

রাজ্য না পারলে পিএসসি চেয়ারম্যান নিয়োগ করবে কোর্ট

বৃহস্পতিবার প্রধান বিচারপতির টি এস শিবগণনমের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, পিএসসি-র চেয়ারম্যান না থাকায় বহু নিয়োগ হচ্ছে না। এমনকি, সুপ্রিম কোর্টের নির্দেশ মানাও সম্ভব হচ্ছে না।

calcutta high court

কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ০৫:৪৬
Share: Save:

পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)-এর চেয়ারম্যান পদ পূরণ নিয়েও এ বার কড়া অবস্থান নিল কলকাতা হাই কোর্ট।

বৃহস্পতিবার প্রধান বিচারপতির টি এস শিবগণনমের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, পিএসসি-র চেয়ারম্যান না থাকায় বহু নিয়োগ হচ্ছে না। এমনকি, সুপ্রিম কোর্টের নির্দেশ মানাও সম্ভব হচ্ছে না। এই পরিস্থিতিতে রাজ্য সরকার যদি দায়িত্ব পালন না করতে পারে, তা হলে হাই কোর্ট চেয়ারম্যান নিয়োগ করার দায়িত্ব নেবে। এ ব্যাপারে রাজ্য সরকারের মতামত জানতে চায় হাই কোর্ট। আগামী ১৪ মার্চ মামলার পরবর্তী শুনানি। তার আগেই রাজ্যকে তাদের মতামত জানাতে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

রাজ্যে সরকারি কর্মী নিয়োগের ক্ষেত্রে পিএসসি সব থেকে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। ডব্লিউসিএস (এগজ়িকিউটিভ) কিংবা জুডিশিয়াল সার্ভিসের মতো চাকরিতে নিয়োগের নিয়ন্ত্রণও তাদের হাতে। অথচ, দীর্ঘদিন ধরে সেই প্রতিষ্ঠানের শীর্ষ পদে কেউ নেই। তার ফলে বহু নিয়োগ আটকে আছে। আটকে রয়েছে বিভিন্ন জুডিশিয়াল সার্ভিস এবং ডব্লিউবিসিএস-এর মতো পরীক্ষার ইন্টারভিউও।

এই পরিস্থিতিতে সম্প্রতি একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। মামলাকারীর আইনজীবী শামিম আহমেদ দ্রুত শুনানির আর্জিও জানিয়েছিলেন। শামিম কোর্টকে জানিয়েছিলেন, পিএসসিতে ৬-৭ জন সদস্য থাকার কথা। কিন্তু বর্তমানে পিএসসিতে সদস্য রয়েছেন মাত্র দু’জন। নেই চেয়ারম্যানও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court PSC West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE