Advertisement
০৩ মে ২০২৪
Mamata Banerjee

Yaas: নবান্নে মুখ্যমন্ত্রী, জেলায় জেলায় ইয়াস-কন্ট্রোল রুমে ছড়িয়ে পড়লেন তাঁর মন্ত্রীরাও

মুখ্যমন্ত্রীর পর জেলায় জেলায় নিজেদের কন্ট্রোল রুম আগলানোর দায়িত্ব নিতে শুরু করেছেন মন্ত্রীরাও।

ঘূর্ণিঝড় ইয়াস সামাল দিতে কোমর বেঁধে নেমেছে রাজ্য সরকার।

ঘূর্ণিঝড় ইয়াস সামাল দিতে কোমর বেঁধে নেমেছে রাজ্য সরকার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২১ ১৯:৪৫
Share: Save:

ঘূর্ণিঝড় ইয়াস সামাল দিতে কোমর বেঁধে নেমেছে রাজ্য সরকার। সেই লক্ষ্যে মঙ্গলবার দুপুর থেকেই নবান্নে রয়েছেন মু্খ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বার একে একে নিজেদের জেলায় কন্ট্রোল রুম আগলানোর দায়িত্ব নিতে শুরু করেছেন মন্ত্রীরাও। মঙ্গলবার দুপুরের সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, নবান্ন থেকেই নজরদারি চালাবেন। যে পূর্ব মেদিনীপুর জেলার উপকূলবর্তী এলাকা থেকে ইয়াস প্রবেশ করবে বাংলায়, সেখানেই মোতায়েন থাকবেন দু’জন মন্ত্রী।

দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের দফতরে ঘূর্ণিঝড়ের মোকাবিলায় দিঘায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। মঙ্গলবার সকাল থেকেই সেখানে রয়েছেন স্থানীয় বিধায়ক তথা মৎস্যমন্ত্রী অখিল গিরির। পূর্ব মেদিনীপুর জেলার তমলুক থেকেই নির্বাচিত সেচমন্ত্রী সৌমেন মহাপাত্র তমলুকের পাশাপাশি, পাঁশকুড়া, হলদিয়া এলাকায় ঘূর্ণিঝড় মোকাবিলার প্রস্তুতি দেখে সন্ধ্যায় দিঘায় কন্ট্রোল রুমে থাকবেন বলে জানিয়েছেন।

দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের দফতরে ঘূর্ণিঝড়ের মোকাবিলায় দিঘায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের দফতরে ঘূর্ণিঝড়ের মোকাবিলায় দিঘায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দিঘার সঙ্গেই ইয়াস ঘূর্ণিঝড়ের দাপট দেখাবে সুন্দরবনের উপকূলবর্তী এলাকাতেও। তাই গত কয়েকদিন ধরে সুন্দরবনের ব্লকে ব্লকে ঘুরে প্রস্তুতি বৈঠক করেছেন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা। সুন্দরবন দফতরের মন্ত্রীর দায়িত্ব নিয়েই ঘুর্ণিঝড়ই তাঁকে বড় পরীক্ষার মুখে ফেলেছে। তাই সাগর ব্লকের বিডিও অফিসে একটি কন্ট্রোল রুম গড়েছেন তিনি। সঙ্গে সাগর মেলা প্রাঙ্গণের অফিস থেকে গোটা সুন্দরবনের পরিস্থিতির ওপর নজর রাখবেন বলে জানিয়েছেন বঙ্কিম। কারণ কোটাল ও ইয়াসের জোড়া ফলায় সমুদ্র ইতিমধ্যে ফুলে-ফুঁসে পাথরপ্রতিমা, সাগর ও নামখানার বেশকিছু এলাকায় জল ঢুকেছে। সেখানে আপৎকালীন বাঁধ মেরামতির কাজ শেষ হয়েছে। তবে যথেষ্ট বালির বস্তা ব্ল্যাকস্টোন মজুত রাখা হয়েছে। জলোচ্ছ্বাসের সময় কোথাও ফাটল দেখা দিলে সেখানে সঙ্গে সঙ্গে ফেলা হবে বালির বস্তা ও নুড়িপাথর।

মঙ্গলবার সকালেই দফতরে এসে বিদ্যুৎ দফতরের জেলার ভারপ্রাপ্ত আধিকারিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মাধ্যমে পরিস্থিতি জানতে চান মন্ত্রী অরূপ বিশ্বাস। বৈঠকে ছিলেন অতিরিক্ত মুখ্যসচিব এস সুরেশ কুমার এবং রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থার চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর শান্তনু বসু। বৈঠক শেষে অরূপ জানিয়েছেন, মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বিদ্যুৎ দফতরের কন্ট্রোল রুমে থাকবেন তিনি। বুধবারও যতক্ষণ না পরিস্থিতি স্বাভাবিক হয় ততক্ষণ সেই কন্ট্রোল রুমেই থাকতে পারেন মন্ত্রী। বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী জাভেদ খান আবার নবান্নেই তাঁর দফতরের কন্ট্রোল রুমে থাকবেন বলে জানিয়ে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Cyclone Yaas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE