Advertisement
০৩ মে ২০২৪
Royal Bengal Tiger

প্রবল গরমে আরাম চাই, রোজ দু’বেলা স্নান, সঙ্গে জলে গুলে ওআরএস, বাঘমামার জন্য এলাহি আয়োজন

গরমে গা ভেজানোর জন্য বাথ টব, পুকুরও আছে। খাঁচার বাইরের অংশে ছায়ার ব্যবস্থা করতে কাঠ দিয়ে তৈরি হয়েছে ছাউনি। তেষ্টা মেটাতে খাঁচার মধ্যে বড় বড় পাত্রে জল রাখা হচ্ছে।

Tiger.

ধারাপাত: ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রে। নিজস্ব চিত্র

প্রসেনজিৎ সাহা
ঝড়খালি  শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ০৭:০৮
Share: Save:

প্রবল গরমে পরিত্রাণ চাই জঙ্গলের রাজার। ঝড়খালি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্রের তিনটি রয়্যাল বেঙ্গলের জন্য তাই বিশেষ ব্যবস্থা করেছে বন দফতর। পশু চিকিৎসকের পরামর্শ মতো এলাহি আয়োজন হয়েছে। দু’বেলা পাইপের মাধ্যমে জল ছিটিয়ে স্নান করানো হচ্ছে বাঘেদের। ভিটামিন সি ট্যাবলেট, ওআরএস জলে গুলে খাওয়ানো হচ্ছে। ২৪ ঘণ্টা পাখা চলছে খাঁচার সামনে। গরমে গা ভেজানোর জন্য বাথ টব, পুকুরও আছে। খাঁচার বাইরের অংশে ছায়ার ব্যবস্থা করতে কাঠ দিয়ে তৈরি হয়েছে ছাউনি। তেষ্টা মেটাতে খাঁচার মধ্যে বড় বড় পাত্রে জল রাখা হচ্ছে।

ঝড়খালি পশু পার্কের সহায়ক, পশু চিকিৎসক সুপ্রভাত সামুই বলেন, “প্রচণ্ড গরমে খাঁচাবন্দি বাঘেদের যাতে কোনও অসুবিধা না হয়, সে জন্যই এ সব ব্যবস্থা।” পার্কের সুপারভাইজ়ার দীপঙ্কর সরকার জানালেন, গরম পড়লে মানুষের যেমন কষ্ট হয়, তেমনই খাঁচাবন্দি বাঘেদেরও হাঁসফাঁস অবস্থা হয়। নানা ভাবে তাদের গা ঠান্ডা রাখার ব্যবস্থা হয়েছে। বাঘ তিনটি সুস্থই আছে। গত বছরও প্রবল গরমে বাঘেদের জন্য এমন ব্যবস্থা করা হয়েছিল বলে জানান ২৪ পরগনার ডিএফও মিলনকান্তি মণ্ডল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Royal Bengal Tiger Jharkhali summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE