Advertisement
১৮ এপ্রিল ২০২৪
WB Forest Department

Forest department: রাজ্য সরকারের বিভিন্ন দফতর এবং সংস্থাকে আসবাবপত্র বিক্রি করবে বন দফতর

রাজ্য সরকারের দফতর এবং সংস্থাগুলিতে বন দফতরের তত্ত্বাবধানে তৈরি কাঠের আসবাবপত্র বিক্রি করার জন্য উদ্যোগী হয়েছে তারা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ১২:১৩
Share: Save:

দফতরের আয় বাড়াতে অভিনব উদ্যোগ নিতে চলেছে রাজ্য বন দফতর। রাজ্য সরকারের দফতর ও সংস্থাগুলিতে বন দফতরের তত্ত্বাবধানে তৈরি কাঠের আসবাবপত্র বিক্রি করার জন্য উদ্যোগী হয়েছে তারা। এই সিদ্ধান্তের ফলে দফতরের যেমন নিজস্ব আয় হবে, তেমনই রাজ্য সরকারের নিজস্ব বিভিন্ন দফতর তথা সংস্থাগুলি অল্প খরচে আসবাব কিনতে পারবে। বন দফতরের এই সিদ্ধান্তে সরকারি দফতর ও সংস্থাগুলি তুলনামূলক ভাবে অনেক কম খরচে প্রয়োজন মাফিক আসবাবপত্র কিনতে পারবে। উত্তরবঙ্গের শিলিগুড়ি ও দক্ষিণবঙ্গের আসানসোল ও নিউটাউন রাজারহাটে আসবাবপত্র তৈরির তিনটি ওয়ার্কশপ করা হয়েছে বন দফতরের তরফে। সেখানেই এই সব আসবাবপত্র তৈরি করা হবে।

আরও পড়ুন:

রাজ‌্যের বিভিন্ন জঙ্গল থেকে কাটা গাছের কাঠ আনা হবে ওই তিনটি ওয়ার্কশপে। সেখানেই বন দফতরের উদ্যোগে আনা কাঠ ব্যবহার করে আসবাবপত্র তৈরি করা হবে। আপাতত এই তিনটি ওয়ার্কশপেই এই কাজ হবে। পরে চাহিদা বাড়লে এ রকম আরও ওয়ার্কশপ তৈরি করতে পারে বলে জানিয়েছে বন দফতর। রাজ্য সরকারের বিভিন্ন দফতর ও সংস্থাকে বাণিজ্যিকভাবে আসবাবপত্র বিক্রির পথ খোলা রাখছে বন দফতর। বন দফতরের এক কর্তা জানিয়েছেন, সে জন্য জঙ্গলের কাঠ থেকে আয় বাড়ানোর উপর বিশেষ জোর দিয়েছে দফতর। বেশি কাঠ জোগাড় করা গেলে উৎপাদন সম পরিমাণে বাড়াবেন তাঁরা। এমন সব বিকল্প পথে আয় বাড়ানোর কথা ভাবছে বন দফতর। বিকল্প পথে ই-অকশনের মাধ্যমে কাঠ বিক্রি শুরু হওয়ায় বন দফতরের আয় বেড়েছে বলেই জানিয়েছেন এক কর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB Forest Department Income forest Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE