Advertisement
২০ জুলাই ২০২৪
MLA

MLA: স্পিকারের কাছে ছয়দফা দাবি জানালেন রাজ্যের প্রাক্তন বিধায়কেরা

মঙ্গলবার বিধানসভা এসে প্রাক্তন বিধায়কদের এক প্রতিনিধিদল দু’পাতার একটি দাবি সনদ স্পিকারের হাতে তুলে দিয়ে যায়।

পশ্চিমবঙ্গ বিধানসভা।

পশ্চিমবঙ্গ বিধানসভা। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ২০:৪৪
Share: Save:

পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে ছয়দফা দাবি জানালেন রাজ্যের প্রাক্তন বিধায়কদের একাংশ।মঙ্গলবার বিধানসভা এসে প্রাক্তন বিধায়কদের একটি প্রতিনিধিদল দু’পাতার এক দাবি সনদ স্পিকারের হাতে তুলে দেয়।

ওই দাবির মধ্যে রয়েছে, কলকাতা মেট্রোয় রেলওয়ে ট্রাভেল কুপনের ব্যবস্থা করে দেওয়া, রাজ্য বিধায়ক আবাসে প্রাক্তন বিধায়কদের জন্য মাসে অন্তত সাত দিন থাকার ব্যবস্থা করা ও আপাতকালীন চিকিৎসার জন্য বিধায়ক আবাসেই থাকার বন্দোবস্ত করে দেওয়ার মতো বিষয় রয়েছে। প্রাক্তন বিধায়ক ও তাঁদের স্ত্রী যাঁরা পেনশন পান, তাঁদের তালিকা বিধানসভার সচিবালয় যেন প্রাক্তন বিধায়কদের সংগঠনকে দেয়— এমন দাবিও জানানো হয়েছে স্পিকারের কাছে।

৬৫ বয়সের অধিক প্রাক্তন বিধায়কদের জন্য এক জন সহায়ক নিয়োগ করা এবং তাঁদের ১০ হাজার টাকা করে ভাতা দেওয়ার দাবিও জানিয়েছে ওই প্রতিনিধি দল।বিধায়কদের স্বাস্থ্য ভাতা বৃদ্ধি করার পাশাপাশি ট্রেনে সফরের সময় তাঁদের সঙ্গে দু’জনকে সফরের অনুমতি দেওয়ার মতো দাবিও জানানো হয়েছে। প্রাক্তন বিধায়কদের ওই প্রতিনিধি দলে ছিলেন ফরওয়ার্ড ব্লক নেতা গোবিন্দ রায় এ প্রসঙ্গে বলেন, ‘‘ঝাড়খণ্ড, জম্মু ও কাশ্মীর ও কর্নাটকের মতো ছোট রাজ্যেও প্রাক্তন বিধায়করা বেশি পেনশন-সহ নানা সুযোগ সুবিধা পান। আমরা আমাদের জন্যও সেইরকম না হলেও, কিছু সুযোগ সুবিধার জন্য স্পিকারের কাছে আবেদন করেছি।’’ প্রাক্তন বিধায়কতথা আরএসপি নেতা ইদ মহম্মদ ও আবু হাসনৎ এবং কংগ্রেস নেতা অসিত মিত্রও তাঁদের সতীর্থদের দাবিকে সমর্থন করেছেন।

প্রসঙ্গত, ২২ সেপ্টেম্বর প্রাক্তন বিধায়কদের পক্ষে একটি দাবি সনদ দেওয়া হয়েছিল স্পিকারকে। যার পরিপ্রেক্ষিতে প্রতি মাসের শেষ শুক্রবার প্রাক্তন বিধায়কদের বিধানসভার নৌসার আলি কক্ষে বৈঠকের অনুমতি দেওয়া হয়েছে। মঙ্গলবার প্রাক্তন বিধায়করা বিধানসভায় বৈঠক করেই এই ছয় দফা দাবির পক্ষে সওয়াল করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MLA MLAs West Bengal Legislative Assembly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE