Advertisement
০৮ মে ২০২৪
Pollution

রেল সাইডিংয়ে দূষণ, ধর্নার পথে শ্রমিকেরা

ডানকুনি-সহ বিভিন্ন সাইডিংয়ে পণ্য খালাসের সময় দূষণ সংক্রান্ত সতর্কতা একেবারেই মানা হচ্ছে না বলে অভিযোগ জানিয়ে কয়েক মাস আগে রাজ্যের পরিবেশসচিবকে চিঠি দিয়েছিল ওই বামপন্থী ইউনিয়ন।

পূর্ব রেলের ডানকুনি-সহ বিভিন্ন রেলওয়ে সাইডিংয়ে দূষণ-সমস্যার সুরাহা কোনও হয়নি।

পূর্ব রেলের ডানকুনি-সহ বিভিন্ন রেলওয়ে সাইডিংয়ে দূষণ-সমস্যার সুরাহা কোনও হয়নি। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ০৭:৫১
Share: Save:

সরকারের কাছে অভিযোগ জানানো এবং আবেদন-নিবেদন করা হয়েছে বারংবার। কিন্তু পূর্ব রেলের ডানকুনি-সহ বিভিন্ন রেলওয়ে সাইডিংয়ে দূষণ-সমস্যার সুরাহা কোনও হয়নি। এই অবস্থায় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সামনে ধর্না-বিক্ষোভের সিদ্ধান্ত নিয়েছে এআইটিইউসি-র শ্রমিক ইউনিয়ন।

ডানকুনি-সহ বিভিন্ন সাইডিংয়ে পণ্য খালাসের সময় দূষণ সংক্রান্ত সতর্কতা একেবারেই মানা হচ্ছে না বলে অভিযোগ জানিয়ে কয়েক মাস আগে রাজ্যের পরিবেশসচিবকে চিঠি দিয়েছিল ওই বামপন্থী ইউনিয়ন। সংগঠনের বক্তব্য, সামনে শীতকাল। বাতাসে ধূলিকণার মাত্রা বাড়ছে। রেলের যে-সব সাইডিংয়ে কয়লা, সিমেন্ট, পাথরকুচির মতো বিভিন্ন জিনিস ওঠানো-নামানোর কাজ হয়, সেখানে উপযুক্ত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ না-করার ফলে প্রচুর ধুলো ওড়ে। তার জেরে ট্রাক এবং অন্যান্য পরিবহণের কর্মীরা নানান স্বাস্থ্য-সমস্যায় পড়ছেন। রেলের ওয়াগন থেকে ওই সব পণ্য বিভিন্ন ট্রাকে ওঠানো বা নামানোর কাজ করতে গিয়ে অনেক শ্রমিক মাঝেমধ্যেই অসুস্থ হয়ে পড়ছেন বলে অভিযোগ।

এআইটিইউসি-র ন্যাশনাল ফেডারেশন অব ইন্ডিয়ান রোড ট্রান্সপোর্ট ইউনিয়নের সাধারণ সম্পাদক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ‘‘এই সমস্যা নিয়ে রেলকে একাধিক বার জানিয়ে ফল হয়নি। তাই আমরা দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সামনে বিক্ষোভ অবস্থানের পরিকল্পনা করছি।’’

এই বিষয়ে বক্তব্য জানতে চাওয়া হলে রেল-কর্তৃপক্ষের দাবি, সাইডিংয়ে ধুলো ওড়া ঠেকাতে জল ছেটানো হয়। তা ছাড়াও প্রয়োজনীয় অন্যান্য ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pollution Indian Railways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE