Advertisement
৩০ জানুয়ারি ২০২৩
Biman Banerjee

বাজেট অধিবেশনের শেষ দিনে ঘোষিত হবে পিএসি-সহ ৪১ কমিটির চেয়ারম্যানদের নাম

পিএসি-সহ বিধানসভার মোট ৪১টি কমিটির চেয়ারম্যানদের নাম অধিবেশনের শেষদিন স্পিকার ঘোষণা করতে পারেন।

পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্য়ায়।

পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্য়ায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২১ ১৮:২৬
Share: Save:

পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যান পদ নিয়ে তৃণমূল ও বিজেপি-র মধ্যে দড়ি টানাটানি শুরু হয়েছে। বিধানসভায় বাজেট অধিবেশন শুরু হবে আগামী ২ জুলাই। বিধানসভা সূত্রে খবর, পিএসি-সহ মোট ৪১টি কমিটির চেয়ারম্যানদের নাম অধিবেশনের শেষদিনে ঘোষণা করতে পারেন স্পিকার।

Advertisement

২ জুলাই রাজ্যপাল জগদীপ ধনখড়ের বাজেট বক্তৃতা দিয়ে শুরু হবে নতুন বিধানসভার প্রথম অধিবেশন। কবে অধিবেশন শেষ হবে, তা জানা না গেলেও, কোভিড সংক্রমণের কারণে অধিবেশন দীর্ঘায়িত হবে না বলেই মনে করা হচ্ছে। ইতিমধ্যে বিরোধী দল বিজেপি পিএসি-র চেয়ারম্যান পদে দলত্যাগী মুকুল রায়ের মনোনয়নের বিরোধিতা করে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছিলেন। কিন্তু সেই বিরোধিতায় পাত্তা না দিয়ে তাঁর মনোনয়নকে বৈধতা দিয়েছে বিধানসভার সচিবালয়। বিজেপি পরিষদীয় দল জানিয়েছিল, পিএসি-র চেয়ারম্যান নিয়ে স্পিকারের সিদ্ধান্ত দেখেই তাঁরা অধিবেশন নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবে। তারপরেই ঠিক হয়েছে,সমস্ত কমিটির চেয়ারম্যানদের নাম ঘোষিত হবে অধিবেশনের শেষ দিনেই।

বিধানসভায় ২৬টি স্ট্যান্ডিং ও ১৫টি অ্যাসেম্বলি কমিটির মধ্যে ১০টির চেয়ারম্যান পদ বিজেপি-কে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এই মর্মে তাঁদের কাছে কমিটির জন্য নামও চেয়ে পাঠানো হয়েছিল। কিন্তু বিজেপি-র মুখ্যসচেতক মনোজ টিগ্গা জানিয়েছেন, পিএসি-র চেয়ারম্যান পদ নিয়ে স্পিকারের সিদ্ধান্তের পরেই ওই তালিকা দেওয়া হতে পারে। আর গেরুয়া শিবিরের এমন সিদ্ধান্তের পরেই এ প্রসঙ্গে কিছুটা ধীরে চলো নীতি নিয়েছে তৃণমূল পরিষদীয় দল।

২০১৬ সালে পিএসি-র চেয়ারম্যান পদে বাম-কংগ্রেস জোটের প্রস্তাবিত সুজন চক্রবর্তীকে উপেক্ষা করে ‘বিদ্রোহী’ কংগ্রেস বিধায়ক মানস ভুঁইয়ার নাম ঘোষণা করেছিলেন স্পিকার। সেবারও বাজেট অধিবেশন চলাকালীনই সবংয়ের কংগ্রেস বিধায়কের নাম ঘোষণা হওয়ায় ওয়াকআউট করে বিক্ষোভ দেখিয়েছিল বাম ও কংগ্রেসের পরিষদীয় দল। বিধানসভার এক আধিকারিক জানিয়েছেন,অতীত অভিজ্ঞতা থেকেই শিক্ষা নিয়েই সম্ভবত এমনটা করা হচ্ছে। তাই একেবারে অধিবেশনের শেষদিনেই কমিটির চেয়ারম্যানদের নাম ঘোষিত হবে। ফলে বিরোধীদের অধিবেশনে লাগাতার বিরোধিতা করার সুযোগ থাকবে না।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.