Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
HS Examination

HS Exam: পরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা অফলাইনেই

আগামী বছর সিআইএসসিআই বোর্ড দ্বাদশের আইএসসি এবং সিবিএসই বোর্ড তাদের দ্বাদশ শ্রেণির পরীক্ষা নভেম্বর এবং এপ্রিল দু’টি সিমেস্টারে ভাগ করে নেওয়ার কথা জানিয়েছে।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ০৬:৩৭
Share: Save:

আগামী বছর যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে, তারা এ বার একাদশ শ্রেণির পরীক্ষা না-দিয়েই দ্বাদশ শ্রেণিতে উঠে গিয়েছে। ২০২২ সালেও সেই সব ছাত্রছাত্রী যদি পরীক্ষা না-দিয়ে উচ্চ মাধ্যমিক পাশ করে যায়, ভবিষ্যতে উচ্চশিক্ষার ক্ষেত্রে তাদের নানা সমস্যা হতে পারে। তাই পরিস্থিতি অনুকূল থাকলে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা অফলাইনেই নেওয়া হবে বলে বুধবার জানান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নবনিযুক্ত সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

Advertisement

আগামী বছর সিআইএসসিআই বোর্ড দ্বাদশের আইএসসি এবং সিবিএসই বোর্ড তাদের দ্বাদশ শ্রেণির পরীক্ষা নভেম্বর এবং এপ্রিল দু’টি সিমেস্টারে ভাগ করে নেওয়ার কথা জানিয়েছে। উচ্চ মাধ্যমিক বোর্ডও কি এই ধরনের কোনও সিদ্ধান্ত নিতে চলেছে? চিরঞ্জীববাবু জানান, আগামী বছর থেকে উচ্চ মাধ্যমিক দু’টি সিমেস্টারে ভাগ করে নেওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তবে তার পরের বছর থেকে সিমেস্টারে ভাগ করে উচ্চ মাধ্যমিক পরীক্ষার চিন্তাভাবনা করা হতে পারে। তিনি ধারাবাহিক পরীক্ষার মাধ্যমে মূল্যায়নের পক্ষে। এখন দেশবিদেশের অনেক বোর্ডই আধুনিক পরীক্ষা পদ্ধতিতে ধারাবাহিক মূল্যায়ন করে।

এ বারের উচ্চ মাধ্যমিকের মার্কশিট সংশোধনের কাজ প্রায় শেষ বলে দাবি করে চিরঞ্জীববাবু জানান, ৫২২টি স্কুল মার্কশিট সংশোধন করতে দিয়েছিল। তার মধ্যে প্রায় ৪৮০ থেকে ৪৯০টি স্কুলের মার্কশিট সংশোধন শেষ। খুব দ্রুত বাকি স্কুলের মার্কশিট সংশোধনের কাজও শেষ হয়ে যাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.