Advertisement
০৬ মে ২০২৪
Female Voters

চূড়ান্ত তালিকার বাড়ল মহিলা ভোটারের সংখ্যা

গত নভেম্বরে সংশোধন শুরুর সময়েই কমিশন স্পষ্ট করে দিয়েছিল, ভোটার তালিকা থেকে অন্যায্য সব কার্ড বাদ দিতে হবে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ০৬:৩২
Share: Save:

সংখ্যা বৃদ্ধির দিক থেকে পুরুষ ভোটারদের টেক্কা দিলেন মহিলা ভোটারেরা। বাদ গেল প্রায় ৯.৭৯ লক্ষ কার্ড। সংযুক্ত হল প্রায় ১৪.৩০ লক্ষ।

সোমবার জাতীয় নির্বাচন কমিশন প্রকাশিত সংশোধিত এবং চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী, এ রাজ্যে ২৯৪টি বিধানসভা কেন্দ্র মিলিয়ে মোট ভোটার সংখ্যা ৭ কোটি ৫৮ লক্ষ ৩৭ হাজার ৭৭৮ জন। এই তালিকার ভিত্তিতেই হবে আগামী লোকসভা ভোট। সাধারণত চূড়ান্ত তালিকা প্রতি বছর প্রকাশিত হয় ৫ জানুয়ারি। এ বছর তা বাড়িয়ে করা হয়েছিল ২২ জানুয়ারি। কমিশন সূত্রের বক্তব্য, সংশোধনে আরও সময় দেওয়ার জন্য এই সময়সীমা বাড়ানো হয়েছিল।

গত নভেম্বরে সংশোধন শুরুর সময়েই কমিশন স্পষ্ট করে দিয়েছিল, ভোটার তালিকা থেকে অন্যায্য সব কার্ড বাদ দিতে হবে। তার মধ্যে মৃত, ঠিকানা পরিবর্তন করা ভোটার, ডিএসই বা এক নামে একাধিক কার্ড, পিএসই বা একই ছবি থাকা চিহ্নিত কার্ডগুলি খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। দরকারে বাদ দিতে হবে অন্যায্য কার্ড। তা নিয়ে প্রায় প্রতি সপ্তাহে জেলা-কর্তাদের সঙ্গে বৈঠক করেছে কমিশন ও মুখ্য নির্বাচনী আধিকারিকের কার্যালয়। কাজ খতিয়ে দেখতে রাজ্যে ঘুরে গিয়েছেন দিল্লির নির্বাচন সদনের কর্তারা।

আগে প্রকাশিত খসড়ার তুলনায় এ দিন কমিশনের প্রকাশিত চূড়ান্ত তালিকায় ভোটার বেড়েছে ৪ লক্ষ ৫১ হাজার ৭০৬ জন। তার মধ্যে পুরুষ ১ লক্ষ ৯৯ হাজার ১৩৫ জন। মহিলা ২ লক্ষ ৫২ হাজার ৫১৬ জন। তৃতীয় লিঙ্গের ৫৫ জন। কমিশন জানিয়েছে, বাদ যাওয়া কার্ডগুলির মধ্যে মেয়াদ উত্তীর্ণ ছিল ৫ লক্ষ ৪৭ হাজার ৭৫৭টি। পুনরাবৃত্তি (রিপিটেড) ছিল ৩১ হাজার ৮৯৪ এবং স্থানবদল হওয়ার কার্ডের সংখ্যা ৩ লক্ষ ৯৯ হাজার ৬৪১টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Voters West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE