Advertisement
২২ মে ২০২৪
Enforcement Directorate

লিপ্‌স অ্যান্ড বাউন্ডসের ফাইলকাণ্ডে ‘জড়িত’ ইডি অফিসারকে বদলি! বলছে কেন্দ্রীয় সংস্থার সূত্র

সম্প্রতি প্রাথমিক নিয়োগ দুর্নীতির মামলায় জেল হেফাজতে থাকা সুজয়কৃষ্ণ ভদ্রের যোগসূত্রে নিউ আলিপুরে লিপস অ্যান্ড বাউন্ডস সংস্থায় প্রায় কুড়ি ঘণ্টা তল্লাশি চালায় ইডি।

ED.

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ০৭:২৫
Share: Save:

বেসরকারি সংস্থা লিপ্‌স অ্যান্ড বাউন্ডস প্রাইভেট লিমিটেডে তল্লাশির সময়ে ওই সংস্থারই কম্পিউটারে ১৬টি ফাইল ডাউনলোড করা নিয়ে এক ইডি অফিসারকে ঘিরে দানা বেঁধেছে বিতর্ক। ইডি সূত্রে দাবি, তাঁকে গুয়াহাটিতে বদলির নির্দেশ দেওয়া হয়েছে। ইডি সূত্রের আরও দাবি, ওই ঘটনার পরে একটি বিভাগীয় তদন্ত হয়েছে। তার পরেই তাঁকে বদলির এই সিদ্ধান্ত বলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির সূত্রে জানা গিয়েছে। যদিও সরকারি ভাবে এই বিষয়ে ইডি এখনও পর্যন্ত কিছু জানায়নি।

সম্প্রতি প্রাথমিক নিয়োগ দুর্নীতির মামলায় জেল হেফাজতে থাকা সুজয়কৃষ্ণ ভদ্রের যোগসূত্রে নিউ আলিপুরে লিপ্‌স অ্যান্ড বাউন্ডস সংস্থায় প্রায় কুড়ি ঘণ্টা তল্লাশি চালায় ইডি। এর পরেই ওই সংস্থার কর্মী চন্দন বন্দ্যোপাধ্যায় লালবাজারে অভিযোগ করেন, ইডি তল্লাশির সময়ে বিনা অনুমতিতে সংস্থার একটি কম্পিউটারে ১৬টি ফাইল ডাউনলোড করেছে।

পুলিশ সূত্রের খবর, অভিযোগের জবাবে ইডি ইমেল করে জানায়, তল্লাশি চলাকালীন তাদের এক অফিসার ওই সংস্থার কম্পিউটারেই মেয়ের কলেজের হস্টেলের খোঁজ করেছিলেন। সেই কারণে কোনও ভাবে ১৬টি ফাইল ডাউনলোড হয়ে গিয়েছে। তবে অনুমতিক্রমে এবং তল্লাশি সংক্রান্ত সমস্ত আইনের ধারা মেনে ওই কাজ করা হয়েছিল।

সূত্রের খবর, লালবাজারের তরফে পাল্টা মেল করে ইডির এক জন অফিসারকে সশরীরে হাজির হয়ে ওই ঘটনার ব্যাখ্যা দেওয়ার জন্য জানানো হয়েছিল। যদিও ইডির কোনও অফিসারই সশরীরে হাজির হননি। ইডির দাবি ছিল, সমস্ত ব্যাখ্যাই মেল মারফত জানিয়ে দেওয়া হয়েছে।

লালবাজার সূত্রের খবর, লিপ্‌স অ্যান্ড বাউন্ডসের কম্পিউটারের দু’টি হার্ডডিস্ক ফরেন্সিক পরীক্ষায় পাঠানো হয়েছে। গোয়েন্দারা চন্দনকে লালবাজারে তলব করে জিজ্ঞাসাবাদ করেছেন। তবে ওই ঘটনায় পুলিশ এখনও কোনও মামলা দায়ের করেনি বলেই লালবাজার সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE