Advertisement
০১ মে ২০২৪
Esplanade-Howrah Maidan Metro Route

এসপ্লানেড মেট্রো স্টেশনের বকেয়া কাজ ফের দেখবেন সেফটি কমিশনার 

কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন লিমিটেডের আধিকারিকেরা সেফটি কমিশনারকে আশ্বাস দিয়েছিলেন, জানুয়ারি মাসের ১৫ তারিখের মধ্যে এসপ্লানেড স্টেশনের যাবতীয় কাজ সম্পূর্ণ করে ফেলা হবে।

An image of Metro Service

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ০৫:২৩
Share: Save:

গত ডিসেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কলকাতা সফরের জল্পনাকে কেন্দ্র করে ইস্ট-ওয়েস্ট মেট্রোয় হাওড়া ময়দান থেকে এসপ্লানেডের মধ্যে পরিষেবা চালু করার তোড়জোড় শুরু হয়েছিল। সেই মতো ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে ওই প্রকল্পের যাত্রী নিরাপত্তা এবং সুরক্ষা সংক্রান্ত বিভিন্ন ব্যবস্থা খতিয়ে দেখার কাজ শুরু করেছিলেন রেলওয়ে সেফটি কমিশনার। কিন্তু এসপ্লানেড স্টেশনের একাধিক কাজ তখন সম্পূর্ণ না হওয়ায় তিনি মাঝপথেই পরিদর্শন স্থগিত করে ফিরে যান।

সেই সময়ে কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন লিমিটেডের আধিকারিকেরা সেফটি কমিশনারকে আশ্বাস দিয়েছিলেন, জানুয়ারি মাসের ১৫ তারিখের মধ্যে এসপ্লানেড স্টেশনের যাবতীয় কাজ সম্পূর্ণ করে ফেলা হবে। তারই ভিত্তিতে গত সপ্তাহে ইস্ট-ওয়েস্ট মেট্রো ছাড়াও শহরের অন্য মেট্রো প্রকল্পগুলির কাজের অগ্রগতি খতিয়ে দেখতে মেট্রো ভবনে আধিকারিকদের সঙ্গে পর্যালোচনা বৈঠক করেন মেট্রো রেলের দায়িত্বপ্রাপ্ত চিফ সেফটি কমিশনার জনককুমার গর্গ। মেট্রো সূত্রের খবর, আগামী ১৫ জানুয়ারি থেকে অবশিষ্ট পরিদর্শনের কাজ ফের শুরু করবেন তিনি। সেই মতো আগামী ১২ জানুয়ারির মধ্যে যাবতীয় বকেয়া কাজ সম্পূর্ণ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্রের খবর, এসপ্লানেড স্টেশনের পূর্ব এবং পশ্চিম প্রান্তের প্রবেশপথ ছাড়াও অভ্যন্তরীণ সাজসজ্জা, অগ্নি-নির্বাপণ ব্যবস্থা, লিফট, চলমান সিঁড়ি, টিকিট কাউন্টার, প্ল্যাটফর্মের স্বয়ংক্রিয় গেট-সহ যেখানে যা কাজ বকেয়া আছে, তার সবই ওই সময়ের মধ্যে শেষ করার কথা বলা হয়েছে। সময়সীমার মধ্যে কাজ শেষ করতে তাই ইস্ট-ওয়েস্ট মেট্রোয় শুরু হয়েছে জোর তৎপরতা। প্রসঙ্গত, হাওড়া ময়দান থেকে এসপ্লানেডের মধ্যে এই মেট্রোর অন্য তিন স্টেশন— হাওড়া ময়দান, হাওড়া এবং মহাকরণের সমস্ত কাজ ইতিমধ্যেই সম্পূর্ণ।

এসপ্লানেড স্টেশনের বাইরের দিকে মেট্রোর প্রবেশপথ পর্যন্ত যাওয়ার রাস্তা সহ অন্যান্য গুরুত্বপূর্ণ এলাকা টাইলস দিয়ে মুড়ে ফেলা হয়েছে। পরিদর্শন সম্পূর্ণ হলে দিন দশেকের মধ্যে রেলওয়ে সেফটি কমিশনারের প্রয়োজনীয় ছাড়পত্র মিলতে পারে বলে মেট্রো সূত্রের খবর। তার পরে আগামী ফেব্রুয়ারি মাসে ওই মেট্রোর পরিষেবা খুলে দেওয়ার ভাবনা রয়েছে কর্তৃপক্ষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE