Advertisement
০৩ মে ২০২৪
KMC Councillor

মন্ত্রী-বিধায়কদের বেতন বৃদ্ধির পর কলকাতা পুরসভার কাউন্সিলরদের ভাতা বৃদ্ধির দাবি উঠল

৭ সেপ্টেম্বর বিধানসভায় মুখ্যমন্ত্রী রাজ্যের মন্ত্রী ও বিধায়কদের বেতন ৪০ হাজার টাকা করে বৃদ্ধি করার সিদ্ধান্ত ঘোষণা করেন। সেই সূত্রেই কাউন্সিলর সন্তোষ পাঠক ভাতা বৃদ্ধির দাবি করেছিলেন।

The salary of the councillors of Kolkata Municipal Corporation is increasing

(বাঁ দিকে) বিধানসভা ভবন। কলকাতা পুরসভা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৮:৪১
Share: Save:

ডিসেম্বর মাস থেকেই বেড়েছে রাজ্যে মন্ত্রী ও বিধায়কদের বেতন। সেই ডিসেম্বর মাসেই কলকাতা পুরসভার অধিবেশনে কাউন্সিলরদের ভাতা বৃদ্ধি নিয়ে প্রশ্ন তুললেন কংগ্রেস কাউন্সিলর সন্তোষ পাঠক।

কলকাতা পুরসভার ৪৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বলেন, ‘‘পশ্চিমবঙ্গ বিধানসভায় বিধায়কদের বেতন বৃদ্ধির বিল পেশ হয়েছে। এই প্রেক্ষিতে আমার প্রশ্ন– কলকাতা পুরসভার পুরপ্রতিনিধিদের ভাতা বৃদ্ধির কোনও প্রস্তাব আছে কি?’’ পাশাপাশি, প্রাক্তন কাউন্সিলরদের পেনশনের বিষয়েও সরব হন তিনি। সন্তোষ বলেন, ‘‘প্রাক্তন বিধায়কদের মতো প্রাক্তন পুর প্রতিনিধিদের পেনশনের অথবা তাঁদের জন্য চিকিৎসা বিমার কোনও পরিকল্পনা আছে কি?’’

জবাবে মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘‘আমি ২০১৯ সালে কাউন্সিলরদের ভাতা ৪ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করেছিলাম। আমি জানি, ১০ হাজার টাকা যথেষ্ট নয়, তবে পুরসভার আর্থিক পরিস্থিতি ঠিক হলে ভাতা বৃদ্ধির বিষয়ে বিবেচনা করা যাবে। আমাদের কাছে অগ্রাধিকার, পুরকর্মীদের ঠিক সময় বেতন দেওয়া। তাই এখনই কলকাতা পুরসভার কাউন্সিলরদের ভাতা বাড়ানো হচ্ছে না।’’ আর পেনশন সংক্রান্ত বিষয়ে তাঁর জবাব, ‘‘পেনশন সংক্রান্ত বিষয় নিয়ে কোনও প্রবিধান নেই। তাই এই বিষয়ে কিছুই বলব না।’’

উল্লেখ্য, ৭ সেপ্টেম্বর বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মন্ত্রী ও বিধায়কদের বেতন ৪০ হাজার টাকা করে বৃদ্ধি করার সিদ্ধান্ত ঘোষণা করে দেন। সদ্যসমাপ্ত বিধানসভার শীতকালীন অধিবেশনে বিল পাশ করে বেতন বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর করেছে রাজ্য সরকার। সেই সূত্রেই কংগ্রেস কাউন্সিলর সন্তোষ কাউন্সিলরদের ভাতা বৃদ্ধির বিষয়ে সওয়াল করেছিলেন, যা খারিজ করে দিয়েছেন মেয়র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE