Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Rajya Sabha: রাজ্যসভা ভোটে নোডাল অফিসার করা হল ক্ষুদ্র ও কুটির শিল্প সচিবকে, কারণ...

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জুলাই ২০২১ ২১:৫১


ছবি: সংগৃহীত।

রাজ্যসভা ভোটে নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে রাজ্যের ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের সচিবকে। মঙ্গলবার বিকেলে বিধানসভায় আসেন নির্বাচন কমিশনের প্রতিনিধিরা। আগামী ৯ অগস্ট পশ্চিমবঙ্গের একটি রাজ্যসভা আসনে ভোট। সেই কারণেই নির্বাচন কমিশন অ্যাডিশনাল সিইও সঞ্জয় বসুর নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হয় বিধানসভার সচিব সুপ্রতিম ভট্টাচার্যর। সেই বৈঠকেই এসেছিলেন ভোটের জন্য সরকারপক্ষ থেকে নিয়োগ করা নোডাল অফিসার। তিনি ক্ষুদ্র কুটির শিল্প দফতরের সচিব রাকেশ পাণ্ডে। ছিলেন স্বাস্থ্য দফতরের কর্তারাও।

দীর্ঘক্ষণ বৈঠকের পাশাপাশি বিধানসভার পরিকাঠামো খতিয়ে দেখেন তাঁরা। কোভিড পরিস্থিতিতে কী ভাবে ভোটপ্রক্রিয়া সম্পন্ন হবে, তা নিয়েও আলোচনা হয়। কমিশনের প্রতিনিধিদলে থাকা এক কর্তা জানিয়েছেন, বিধানসভার পরিকাঠামো দেখে তাঁরা সন্তুষ্ট। যে হেতু কোভিড সংক্রমণ রুখেই এই পদক্ষেপ করতে হবে, সে জন্য ক্ষুদ্র ও কুটির শিল্প দফতর এবং স্বাস্থ্য দফতরকেও এই নির্বাচনে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে ভোটের সময় স্যানিটাইজার, গ্লাভস, মাস্ক ইত্যাদির পর্যাপ্ত জোগান রাখতে হবে। তাই নির্বাচনে জন্য ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের শীর্ষ আধিকারিককে এই দায়িত্বে পাঠানো হয়েছে। সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরকেও।

Advertisement

আগামী ৯ অগস্ট পশ্চিমবঙ্গ বিধানসভার একটি আসনে ভোট হবে। ১২ ফেব্রুয়ারি দীনেশ ত্রিবেদী রাজ্যসভার সদস্য থেকে ইস্তফা দেন। ওই আসনে ভোট হবে। নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে ২২ জুলাই। ২৬ তারিখ থেকে হবে মনোনয়ন পর্ব। তবে কেবলমাত্র এক জন প্রার্থী মনোনয়ন দিলে ভোট হবে না।

আরও পড়ুন

Advertisement