Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Narendra Modi: মোদীর ‘মন কি বাত’-এও করোনার ধাক্কা? রাজস্ব সংগ্রহ কমে গিয়েছে ৯০ শতাংশ

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরের পরিসংখ্যান বলছে, করোনা পরিস্থিতির আগেই প্রধানমন্ত্রীর অনুষ্ঠান থেকে রাজস্ব সংগ্রহ কমতে শুরু করেছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ জুলাই ২০২১ ২০:৩৯
Save
Something isn't right! Please refresh.
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
ফাইল চিত্র।

Popup Close

অতিমারির অভিঘাতে বিপর্যন্ত নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’। প্রধানমন্ত্রীর মাসিক রেডিয়ো ও টিভি ভাষণ থেকে কেন্দ্রের রাজস্ব সংগ্রহ করোনা পরিস্থিতিতে কমে গিয়েছে প্রায় ৯০ শতাংশ। মঙ্গলবার সংসদে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর। তবে তাঁর পেশ করা পরিসংখ্যান বলছে, করোনা পরিস্থিতির আগেই প্রধানমন্ত্রীর অনুষ্ঠানের সম্প্রচার থেকে রাজস্ব সংগ্রহ কমতে শুরু করেছিল।

অনুরাগ রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে জানান, ২০১৪ সালে শুরু হওয়া প্রধানমন্ত্রীর ওই অনুষ্ঠান থেকে এ পর্যন্ত মোট ৩০ কোটি ৮০ লক্ষ টাকা রাজস্ব সংগ্রহ করেছে কেন্দ্র। এর মধ্যে ২০১৭-১৮ অর্থবর্ষে সবচেয়ে বেশি— প্রায় ১০ কোটি ৬৪ লক্ষ টাকা। সবচেয়ে কম গত অর্থবর্ষে (২০২০-২১)। মাত্র ১ কোটি ২ লক্ষ।

অথচ, চালু হওয়ার পরে ২০১৪-১৫ অর্থবর্ষের বাকি কয়েক মাসের মধ্যেই ১ কোটি ১৬ লক্ষ টাকা রাজস্ব সংগ্রহ হয়েছিল ‘মন কি বাত’-এর মাধ্যমে। ২০১৫-১৬-য় ২ কোটি ৮১ লক্ষ এবং ২০১৬-১৭ অর্থবর্ষে ৫ কোটি ১৪ লক্ষ এবং টাকা এসেছিল কেন্দ্রের কোষাগারে। প্রসঙ্গত, সরকারি টিভি, রেডিয়ো চ্যানেলের পাশাপাশি বিভিন্ন বেসরকারি চ্যানেলে এবং নেটমাধ্যমেও সরাসরি সম্প্রচারিত হয় প্রতি মাসের শেষ রবিবারে প্রধানমন্ত্রীর বক্তৃতা।

Advertisement

তবে অতিমারি পরিস্থিতির আগেই প্রধানমন্ত্রীর অনুষ্ঠানের সম্প্রচার থেকে রাজস্ব সংগ্রহ নিম্নমুখী শুরু করে। ২০১৮-১৯ অর্থবর্ষে প্রায় ৩ কোটি টাকা কমে দাঁড়িয়েছিল ৭ কোটি ৪৭ লক্ষ। ২০১৯-২০ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিক করোনা এসেছিল দেশে। ওই অর্থবর্ষে রাজস্ব সংগ্রহ কমে হয় ২ কোটি ৫৬ লক্ষ। গত অর্থবর্ষে তা আরও কমেছে। তবে শুধু করোনা আবহ নয়, সামগ্রিক ভাবে ‘নমো ব্র্যান্ডের’ আকর্ষণ ক্ষমতা ফিকে হওয়ার কারণেই এমনটা ঘটেছে বলে মনে করছেন অনেকেই।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement