Advertisement
০৬ মে ২০২৪
Calcutta High Court

‘পাড়ায় সমাধানে’ শিক্ষক বদলিতে ক্ষুব্ধ বিচারপতি

আইনজীবীদের একাংশের পর্যবেক্ষণ, রাজ্য মুখে ‘নিরপেক্ষ’ তদন্তের কথা বললেও আদতে কাজের কাজ হওয়া নিয়ে প্রশ্ন আছে। আগেও একাধিক দুর্নীতিতে রাজ্য পুলিশের বিরুদ্ধে ‘উদাসীন’ তদন্তের অভিযোগ উঠেছে।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৩১
Share: Save:

‘পাড়ায় সমাধান’ প্রকল্পের শিবির থেকে শিক্ষক বদলি নিয়ে কলকাতা হাই কোর্টে কার্যত বিপাকে রাজ্য সরকার। সোমবার এই মামলায় ২১৬ জন শিক্ষকের বদলি নিয়ে প্রশ্ন তুলে বিচারপতি বিশ্বজিৎ বসু জানতে চান, এই ঘটনায় রাজ্য ‘নিরপেক্ষ তদন্ত’ করতে পারবে কি না? ২৬ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানিতে এ ব্যাপারে রাজ্য জবাব দেবে। এ দিন বিচারপতি বসুর মন্তব্য, রাজ্য তদন্তে উদাসীন হলে তিনি কেন্দ্রীয় সংস্থাকে তদন্তভার দেবেন। ওই বদলিতে কোর্ট রাজ্যের শিক্ষামন্ত্রীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে।

আইনজীবীদের একাংশের পর্যবেক্ষণ, রাজ্য মুখে ‘নিরপেক্ষ’ তদন্তের কথা বললেও আদতে কাজের কাজ হওয়া নিয়ে প্রশ্ন আছে। আগেও একাধিক দুর্নীতিতে রাজ্য পুলিশের বিরুদ্ধে ‘উদাসীন’ তদন্তের অভিযোগ উঠেছে। কোর্টের খবর, এক শিক্ষিকা আবেদন করে বদলি পাননি। তাঁর মামলায় ‘পাড়ায় সমাধান’-এর শিবির থেকে শিক্ষক বদলির অভিযোগ ওঠে।

এ দিন বিচারপতি বসুর মন্তব্য, “পর্ষদ হলফনামা দিয়ে জানিয়েছে, পাড়ায় সমাধান থেকে সুপারিশ করা আবেদন গ্রহণ করে বদলি করেছে। কে এই নির্দেশ দিলেন?... ভারপ্রাপ্ত মন্ত্রী কী করলেন? তাঁর তো একটা ভূমিকা থাকবে! নিঃশব্দে কী ভাবে এই কাজ হল?” তিনি জানান, অনিয়ম যে হয়েছে, তা সামনে এসেছে। রাজ্যকেই ঠিক করতে হবে, তদন্ত করবে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE