Advertisement
১৯ এপ্রিল ২০২৪
coronavirus

গ্রামীণ এলাকাতেও কোভিডে মৃতদের সৎকারের জন্য নোডাল অফিসার নিয়োগ রাজ্যের

দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরাই মৃতদেহের সৎকারের জন্য শববাহী গাড়ি, নির্দিষ্ট শ্মশানঘাট বা কবরস্থানে যোগাযোগ করা-সহ বিভিন্ন ব্যবস্থা করবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২১ ২৩:১৫
Share: Save:

শহরের মতো এ বার গ্রামীণ এলাকাতেও কোভিডে মৃতদের সৎকারের জন্য নোডাল অফিসার নিয়োগ করল রাজ্য সরকার। বুধবার পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর থেকে প্রকাশ করা হয়েছে নোডাল অফিসারদের একটি পূর্ণাঙ্গ তালিকা। যেখানে ২২টি জেলায় মোট ৩৪২টি ব্লকের নোডাল অফিসারদের নাম ও মোবাইল নম্বর দেওয়া হয়েছে।

এর আগে কলকাতার ক্ষেত্রেও কোভিডে মৃতদের সৎকার করার জন্য নোডাল অফিসার নিয়োগ করা হয়েছিল। এ বার করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে গ্রামীণ এলাকার পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে পঞ্চায়েত দফতরের তরফে। একই সঙ্গে বুধবার এক নির্দেশিকাও প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের গ্রামীণ এলাকায় কোভিডে মৃত ব্যক্তিদের দেহ পূর্ণ মর্যাদার সঙ্গে সৎকার (দাহ এবং কবর) করতে হবে। এ ক্ষেত্রে ব্লক স্তরে নিয়োগ করা হয়েছে নোডাল অফিসার। সংশ্লিষ্ট বিডিও বা ব্লক অফিসের ভারপ্রাপ্ত আধিকারিকদেরই এই দায়িত্ব দেওয়া হয়েছে।

পঞ্চায়েত দফতরের নির্দেশে বলা হয়েছে, দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরাই কোভিডে মৃতদেহের সৎকারের জন্য শববাহী গাড়ি, নির্দিষ্ট শ্মশানঘাট বা কবরস্থানে যোগাযোগ করা-সহ বিভিন্ন কাজের ব্যবস্থা করবেন। পঞ্চায়েত দফতরের এক কর্তার কথায়, ‘‘কোভিডে মৃতদের সৎকার নিয়ে কোনও ঢিলেমি দেখতে নারাজ সরকার। তাই সরাসরি ব্লকের বিডিও-দেরই দায়িত্ব দিয়ে দাহ বা কবর দেওয়ার পুরো প্রক্রিয়ার সঙ্গে যুক্ত করে দেওয়া হয়েছে।’’ সম্প্রতি, উত্তরপ্রদেশ, বিহার ও মধ্যপ্রদেশের নদীতে শব ভেসে থাকার দৃশ্য দেনজরে এসেছে। যা নিয়ে ওই রাজ্যে সরকারগুলির কর্মতৎপরতা নিয়ে প্রশ্ন উঠেছে। পশ্চিমবঙ্গ সরকার চায় না তেমন কোনও ঘটনা এ রাজ্যে ঘটুক। তাই আগেভাগে বিডিও-দের নোডাল অফিসার হিসেবে নিয়োগ করে সৎকারের যাবতীয় দায়িত্ব দিয়ে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE