Advertisement
২৩ এপ্রিল ২০২৪
West Bengal Govt

Rent control: রেন্ট কন্ট্রোলের ভাড়া অনলাইনে লেনদেন করতে নয়া পোর্টাল চালু করছে রাজ্য

বাড়িওয়ালা ও ভাড়াটের মধ্যে বিবাদের কারণে রেন্ট কন্ট্রোলে বাড়ি ভাড়া দেওয়া নেওয়া হয়। সেই পরিষেবার পথ আরও সুগম করতে নতুন পোর্টালের ভাবনা।

‘সলিউশন’ পোর্টালে গিয়ে ভাড়াটেরা সহজেই ভাড়া দিতে পারবেন অনলাইনে।

‘সলিউশন’ পোর্টালে গিয়ে ভাড়াটেরা সহজেই ভাড়া দিতে পারবেন অনলাইনে। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২২ ১২:২১
Share: Save:

রেন্ট কন্ট্রোলের ভাড়া অনলাইনে লেনদেন করতে শীঘ্রই একটি পোর্টাল চালু করছে রাজ্য সরকার। বাড়িওয়ালা ও ভাড়াটের মধ্যে বিবাদের কারণে রেন্ট কন্ট্রোলে বাড়ি ভাড়া দেওয়া নেওয়া হয়। সেই পরিষেবার পথ আরও সুগম করতে নতুন এই পোর্টালটি তৈরি করা হচ্ছে। সূত্রের খবর, নতুন এই পোর্টালটির নাম দেওয়া হয়েছে ‘সলিউশন’। ‘সলিউশন’ পোর্টালে গিয়ে ভাড়াটেরা সহজেই ভাড়া দিতে পারবেন অনলাইনে। আবার বাড়িওয়ালারাও ভাড়া তুলতে পারবেন অনলাইনেই।

রেন্ট কন্ট্রোলের বিষয়টি রাজ্যের ভূমি ও ভূমি সংস্কার দফতরের আওতাধীন। তারাই মূলত উদ্যোগী হয়ে নতুন এই পোর্টালটি তৈরি করছে। ভূমি দফতরের এক আধিকারিকের কথায়, ‘‘বাড়িওয়ালা ও ভাড়াটিয়া মধ্যে বিবাদের জেরে উভয় পক্ষের মধ্যে হয়রানির শেষ থাকে না। বছরের পর বছর চলতে থাকা বিবাদের কারণে রেন্ট কন্ট্রোলের দ্বারস্থ হতে হয় তাঁদের। নতুন এই পোর্টালটি চালু করে ভাড়াটে ও মালিকপক্ষের কাজে সুবিধা দিতে চাইছে রাজ্য সরকার।’’

ওই আধিকারিকের আরও দাবি, ‘‘এ বার থেকে অনলাইনেই ভাড়া জমা দেওয়া এবং সেই ভাড়ার টাকা তোলার জন্য আবেদন করার ব্যবস্থা থাকছে। যা খুব সহজেই বাড়ি বসে করা যাবে।’’ এখন রেন্ট কন্ট্রোলের কাজের জন্য রাজ্য সরকারকে বিশেষ বন্দোবস্ত রাখতে হয় প্রত্যেকটি জেলায়। জেলাগুলির ক্ষেত্রে মহকুমা শাসকরাই রেন্ট কন্ট্রোলারের দায়িত্বে থাকেন। এবং কলকাতার জন্য রেন্ট কন্ট্রোলার পদে ভূমি দফতরের এক জন আধিকারিক এই দায়িত্ব পালন করেন। কলকাতায় রেন্ট কন্ট্রোলারের অফিসে চাপ কম থাকলেও জেলাগুলির ক্ষেত্রে মহকুমাশাসকদের বিস্তর বেগ পেতে হয় দায়িত্ব সামাল দিতে। তাই এই সব দিকগুলো বিবেচনা করেই নতুন পোর্টালটি তৈরি করে অনলাইন পরিষেবার বিষয়টি কার্যকর করার কথা ভেবেছে ভূমি দফতর। নতুন এই পদ্ধতিতে অনলাইনের মাধ্যমে যেমন ভাড়াটেরা ভাড়া জমা দিতে পাবেন, তেমনই বাড়িওয়ালারা ভাড়ার টাকা তুলতে পারবেন। তবে উভয় ক্ষেত্রেই যথাযথ প্রমাণ দেখিয়ে আবেদন করতে হবে। সূত্রের খবর, পোর্টালটি তৈরি হয়ে যাবে আগামী কয়েক মাসের মধ্যেই। ভূমি দফতরের কর্তারা চান পোর্টালটির উদ্বোধন করুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Govt Rent online rent control
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE