Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
GIG Workers

ক্যাব বাইক চালক ও ডেলিভারি বয়দের জন্য ওয়েলফেয়ার পর্ষদ গড়ছে রাজ্য

ডেলিভারির কাজের সঙ্গে যুক্ত ব্যক্তিদের প্রশাসনের অন্দরে ‘গিগ ওয়ার্কার’ বলা হচ্ছে। গিগ ওয়ার্কার হলেন তাঁরাই, যাঁদের নির্দিষ্ট কোনও নিয়োগকর্তা নেই। এঁদের অধিকাংশই কমিশনের ভিত্তিতে কাজ করেন।

The state is setting up a welfare board for cab bike drivers and delivery boys

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ১৮:২০
Share: Save:

ক্যাব বাইকের চালক ও ডেলিভারি বয়ের কাজে সঙ্গে যুক্ত ব্যক্তিদের জন্য ওয়েলফেয়ার বোর্ড গড়ার উদ্যোগ নিতে চলেছে রাজ্য সরকার। গত কয়েক বছরে এই কাজের সঙ্গে যুক্তদের সংখ্যা বেড়েছে অনেকটাই, তাই এই সংক্রান্ত কাজের জন্য যুক্তদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করতে চলেছে রাজ্য। সূত্রের খবর, এঁদের জন্য পৃথক একটি ওয়েলফেয়ার বোর্ড গঠন করার মধ্যে দিয়ে এঁদের সামাজিক সুরক্ষা প্রদান করাই লক্ষ্য রাজ্যের। তাই সুরক্ষা এবং কল্যাণের প্রশ্নে করণীয় দিকগুলি সুনিশ্চিত করবে নতুন তৈরি এই বোর্ডটি। এঁদের জন্য কল্যাণ তহবিলও গঠন করা হবে। তবে সেই তহবিলের পরিমাণ কত হবে, তা এখনও ঠিক করা হয়নি বলেই শ্রম দফতর সূত্রে খবর।

ডেলিভারির কাজের সঙ্গে যুক্ত ব্যক্তিদের প্রশাসনিক ভাষায় ‘গিগ ওয়ার্কার’ বলা হচ্ছে। ‘গিগ ওয়ার্কার’ হলেন তাঁরাই, যাঁদের নির্দিষ্ট কোনও নিয়োগকর্তা নেই। এঁদের অধিকাংশই কমিশনের ভিত্তিতে কাজ করেন এবং সম্পূর্ণ ভাবেই তাঁরা অসংগঠিত শ্রমিক। সে দিক থেকে বিচার করে প্রস্তাবিত পর্ষদেরও নাম হতে পারে ‘গিগ ওয়ার্কার্স ওয়েলফেয়ার বোর্ড’। রাজ্য সরকারের নতুন এই উদ্যোগের ফলে ক্যাব বাইক চালক, ডেলিভারি বয় বা অন্য ‘গিগ ওয়ার্কার’রাও প্রভিডেন্ট ফান্ড-সহ (পিএফ) বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন। তবে শ্রম দফতরের একটি নির্দিষ্ট পোর্টালে তাঁদের নাম নথিভুক্ত করতে হবে।

নবান্ন সূত্রে খবর, শুক্রবারই এই সংক্রান্ত ফাইলে স্বাক্ষর করেছেন শ্রমমন্ত্রী মলয় ঘটক। এ বার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সিলমোহর পেলেই তাঁদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করার কাজ শুরু করবে শ্রম দফতর। বর্তমানে নির্মাণকর্মী-সহ বিভিন্ন অসংগঠিত ক্ষেত্রের ১ কোটি ৬৯ লক্ষের বেশি শ্রমিক বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনার সুবিধা পান। অসংগঠিত শ্রেণির কর্মীদের মতো তাঁরাও যাতে বিনামূল্যে সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধাগুলি পান, তা-ও নিশ্চিত করবে রাজ্য। শ্রম দফতরের এক আধিকারিক বলেন, ‘‘অসংগঠিত শ্রেণির এই কর্মীদের সামাজিক সুরক্ষার বিষয়টি নিয়ে অনেক দিন ধরেই ভাবনাচিন্তা করছিল রাজ্য সরকার। সেই অনুযায়ী পরিকল্পনার কাজও সেরে ফেলেছে শ্রম দফতর। ফলে, এ বার এই উদ্যোগ বাস্তব রূপ পেতে আর খুব বেশি সময় লাগবে না বলেই আমরা মনে করছি।’’

অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘সরকার পক্ষ যদি এমন কোনও পদক্ষেপ নিয়ে থাকে, তা হলে আমরা সেই সিদ্ধান্তকে স্বাগত জানাই। কারণ, আমরা দীর্ঘ দিন ধরেই এই দাবি সরকারের কাছে জানিয়ে আসছি। তবে এ ক্ষেত্রে দেখতে হবে, গিগ ওয়ার্কারদের সরকার পক্ষ কী কী সুবিধা ওয়েলফেয়ার বোর্ডের মাধ্যমে দেয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE