Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Digital AAdhar Card

Aadhar Card: পিএফের সঙ্গে আধার সংযুক্তিকরণের সমস্যা নিয়ে কেন্দ্রকে চিঠি দিল রাজ্য

পাট, চা, বিড়ি শ্রমিকদের কথা উল্লেখ করে সংযুক্তিকরণের কাজে কী ধরনের সমস্যা হচ্ছে, তা বিস্তারিত ভাবে তুলে ধরেছেন রাজ্যের শ্রমমন্ত্রী।

আধার কার্ডের সঙ্গে পিএফের সংযুক্তিকরণ নিয়ে সমস্যার কথা জানিয়ে কেন্দ্রকে চিঠি রাজ্যের।

আধার কার্ডের সঙ্গে পিএফের সংযুক্তিকরণ নিয়ে সমস্যার কথা জানিয়ে কেন্দ্রকে চিঠি রাজ্যের। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২১ ১৯:৫৫
Share: Save:

প্রভিডেন্ট ফান্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণ নিয়ে তৈরি হয়েছে সমস্যা। এবার তাই বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠি দিল রাজ্য। মঙ্গলবার এ বিষয়ে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভুপেন্দ্র যাদবকে চিঠি দিলেন রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না। রাজ্যের প্রান্তিক স্তরের মানুষদের কথা উল্লেখ করেই মূলত এই চিঠিটি পাঠানো হয়েছে। পাট, চা, বিড়ি শ্রমিকদের কথা উল্লেখ করে সংযুক্তিকরণের কাজে কী ধরনের সমস্যা হচ্ছে, তা বিস্তারিত ভাবে তুলে ধরেছেন রাজ্যের শ্রমমন্ত্রী।

মূলত তিনটি বিষয়ের উপর আলোকপাত করেছেন তিনি। প্রথমত, বহু ক্ষেত্রেই আধারের সঙ্গে পিএফ সংক্রান্ত ইউএএন (ইউনিভার্সাল অ্যাকাউন্ট নাম্বার) মেলানো যাচ্ছে না। বেশির ভাগ ক্ষেত্রে আধার কার্ডে নাম, জন্মতারিখ, লিঙ্গ ভুল থাকায় সংযুক্তিকরণের কাজ হচ্ছে না। দ্বিতীয়ত, এক বড় অংশের শ্রমিক ডিজিটাল পদ্ধতির সঙ্গে ওয়াকিবহাল নন, সঙ্গে অত্যাধুনিক মোবাইল ফোনেও এই কাজ করতে তাঁরা অভ্যস্ত নন। সে ক্ষেত্রেও অন্তরায় হচ্ছে আধার সংশোধন তথা সংযুক্তিকরণ। তৃতীয়ত, আধার কার্ড সংশোধন করতে গেলে প্রথমে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া বা ইউআইডিআইএ তাদের পরিকাঠামো ঠিক করুক। কারণ, আধার সংশোধনের জন্য কোনও ইউআইডিআইএ কেন্দ্রে গেলে, সেখানে দিনে ১৫-২০টি কার্ড সংশোধনের কাজ হয়। ফলে আধার সংশোধনীই সময়সাপেক্ষ হয়ে দাঁড়াচ্ছে।

সমস্যা মেটানোর জন্য রাজ্যের শ্রম দফতর যে এই বিষয়ে সব পক্ষকে নিয়ে গত ২৩ অগস্ট বৈঠক করেছে, তাও জানানো হয়েছে এই চিঠিতে। জানানো হয়েছে, লেবার কমিশনার, ইপিএফও, ইউআইডিআইএ, ইন্ডিয়ান জুট মিল অ্যাসোসিয়েশন ও এই সংক্রান্ত বিষয়ের সঙ্গে যুক্তদের নিয়ে বৈঠক হয়েছে। বৈঠকে লেবার কমিশনার ও রাজ্য সরকার সংশ্লিষ্ট বিভাগকে অনুরোধ করেছে যে, অস্থায়ী শিবিরের বন্দোবস্ত করে শ্রমিকদের আধার সংশোধনের কাজ করা হোক। কেন্দ্রীয় সরকার পিএফের সঙ্গে আধার সংযুক্তিকরণের শেষ দিন ধার্য করেছিল ৩১ অগস্ট। চিঠিতে কোভিড পরিস্থিতি-সহ শ্রমিকস্তরের মানুষদের কথা মাথায় রেখেই কেন্দ্রকে সংযুক্তিকরণের সময়সীমা বাড়ানোর জন্য অনুরোধ করেছেন মন্ত্রী বেচারাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE