Advertisement
০৩ মে ২০২৪
Influenza

ফ্লু: সংক্রমণ বাড়াতে পারে দুই প্রজাতি

স্বাস্থ্যকর্তারা জানাচ্ছেন, সাধারণত অগস্ট ও সেপ্টেম্বর মাসে ‘এইচ ১ এন ১’-এর প্রকোপ বৃদ্ধি পায়। কিন্তু এ বার বছরের গোড়া থেকেই তা ধীরে ধীরে সক্রিয় হয়েছে।

Representational image of fever.

শ্বাসযন্ত্রের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে নির্দেশিকাও প্রকাশ করেছে রাজ্য। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৩ ০৭:৫৩
Share: Save:

অ্যাডিনোভাইরাসের সংক্রমণ কমলেও, আগামী কয়েক সপ্তাহ জুড়ে ইনফ্লুয়েঞ্জা-এ ভাইরাসের ‘এইচ ১ এন ১’ এবং ‘এইচ ৩ এন ২’ প্রজাতির সংক্রমণ মারাত্মক ভাবে বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। শেষ দু’মাসে ওই ভাইরাসে আক্রান্তের সংখ্যা এবং পরিস্থিতি পর্যালোচনা করে এমনই মনে করছেন স্বাস্থ্যকর্তারা। সূত্রের তরফে জানা গিয়েছে, গত ৮ মার্চ পর্যন্ত রাজ্যে ৮৩ জন ‘এইচ ১ এন ১’ এবং ৯৫ জন ‘এইচ ৩ এন ২’-তে আক্রান্ত হয়েছে। শ্বাসযন্ত্রের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে নির্দেশিকাও প্রকাশ করেছে রাজ্য। তবে, বুধবার রাত থেকে বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যে কোনও শিশু মৃত্যুর খবর মেলেনি।

স্বাস্থ্যকর্তারা জানাচ্ছেন, সাধারণত অগস্ট ও সেপ্টেম্বর মাসে ‘এইচ ১ এন ১’-এর প্রকোপ বৃদ্ধি পায়। কিন্তু এ বার বছরের গোড়া থেকেই তা ধীরে ধীরে সক্রিয় হয়েছে। গত বছর রাজ্যে ইনফ্লুয়েঞ্জার ওই প্রজাতিতে মোট ৬৫৯ জন আক্রান্ত হয়েছিলেন। সব থেকে বেশি আক্রান্ত অগস্টে (৪২১ জন) ও সেপ্টেম্বরে (১২৩ জন)। কিন্তু গত বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে সেই সংখ্যা ছিল শূন্য। সেখানে চলতি বছরের প্রথম মাসেই রাজ্যে ৫ জন এবং ফেব্রুয়ারিতে ৭১ জন আক্রান্ত হয়েছেন। ৮ মার্চ পর্যন্ত সেই সংখ্যা দাঁড়িয়েছে ৮৩-তে। স্বাস্থ্য দফতরের অভ্যন্তরীণ রিপোর্টে উঠে এসেছে যে, চলতি বছরে এখনও পর্যন্ত সব থেকে বেশি ‘এইচ ১ এন ১’ আক্রান্তের সংখ্যা মিলেছে উত্তর ২৪ পরগনায় (২৭) ও কলকাতায় (১৭ জন)। ১০-এর উপরে আক্রান্ত দক্ষিণ ২৪ পরগনা (১৩) ও নদিয়ায় (১৩)।

আইসিএমআর-এর তরফে জানানো হয়েছিল, ডিসেম্বরের মাঝামাঝি থেকেই দেশে ইনফ্লুয়েঞ্জা-এ ভাইরাসের ওই দু’টি প্রজাতির প্রকোপ শুরু হয়েছে। তার মধ্যে পাল্লায় ভারী ‘এইচ ৩ এন ২’।

এ রাজ্যে ডিসেম্বরে ফ্লু’য়ের দুই প্রজাতির অস্তিত্ব চোখে না পড়লেও জানুয়ারি থেকেই প্রকোপ চোখে পড়তে শুরু করছে। জানুয়ারিতে রাজ্যে ‘এইচ ৩ এন ২’-তে আক্রান্ত হয়েছেন ১২ জন, ফেব্রুয়ারিতে ৫৮ জন এবং ৮ মার্চ পর্যন্ত আরও ২৫ জন আক্রান্ত হয়েছেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বঙ্গে ফ্লু-য়ের দুই প্রজাতি মাথা চাড়া দিতে শুরু করেছে ফেব্রুয়ারি থেকে। চিকিৎসকেরা জানাচ্ছেন, বয়স্ক ও যাঁদের কোমর্বিডিটি রয়েছে, ফ্লু-তে তাঁদের ঝুঁকি থেকেই যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Influenza Fever
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE