Advertisement
১৯ এপ্রিল ২০২৪
HS Examination 2023

উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থীদের ব্যাগ রাখার পৃথক ব্যবস্থা

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। কলকাতা জেলার জন্য কন্ট্রোল রুম সকাল ৬টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে।

There will be separate area for higher secondary candidates to keep their bags safely during examination

নির্দেশ: আজ, মঙ্গলবার শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তারই প্রস্তুতিতে ব্যস্ত এক শিক্ষক। সোমবার, ভবানীপুরের মিত্র ইনস্টিটিউশনে।  ছবি: সুমন বল্লভ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ০৮:০৯
Share: Save:

উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে এসে সঙ্গে থাকা ব্যাগ কোথায় রাখা হবে, তা নিয়ে প্রায়ই দুশ্চিন্তায় পড়তে হয় পরীক্ষার্থীদের। সেই চিন্তা দূর করতে এ বার কলকাতা জেলা শিক্ষা দফতরের কর্তারা শহরের প্রতিটি স্কুলকে জানিয়ে দিয়েছেন, পরীক্ষা কেন্দ্রের কোনও ঘরে পরীক্ষার্থীদের ব্যাগ বা প্রয়োজনীয় জিনিসপত্র রাখার ব্যবস্থা রাখতে হবে। এমনকি, প্রয়োজনে স্কুল কর্তৃপক্ষকে ব্যাগের বিনিময়ে টোকেন দেওয়ার কথাও বলা হয়েছে।

আজ, মঙ্গলবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। কলকাতা জেলার জন্য কন্ট্রোল রুম সকাল ৬টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে। কলকাতার প্রায় প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই থাকবে সিসি ক্যামেরার নজরদারি। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সচিব তাপস মুখোপাধ্যায় বলেন, ‘‘কলকাতায় কয়েকটি স্পর্শকাতর কেন্দ্র রয়েছে। সেই সমস্ত কেন্দ্রে মোবাইল ফোন ধরার জন্য থাকবে রেডিয়ো ফ্রিকোয়েন্সি ডিটেক্টর বা আরএফডি।’’

এ বার উচ্চ মাধ্যমিকে একাধিক বিকল্প উত্তরযুক্ত প্রশ্ন বা ‘এমসিকিউ’ (মাল্টিপল চয়েস কোয়েশ্চেন) এবং সংক্ষিপ্ত উত্তরের প্রশ্ন বা ‘এসএকিউ’ (শর্ট আনসার কোয়েশ্চেন)-এর জন্য আলাদা উত্তরপত্র দেওয়া হবে না। একটি উত্তরপত্রেই নির্দিষ্ট জায়গায় ওই উত্তর লিখতে হবে। শিক্ষক মহলের একাংশের প্রশ্ন, উত্তর লেখার জন্য পর্যাপ্ত জায়গা থাকবে তো? ‘কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস’-এর সম্পাদক সৌদীপ্ত দাসের বক্তব্য, ‘‘অঙ্কের এসএকিউ-এর উত্তরের জন্য যে জায়গা বরাদ্দ করা হয়েছে, তা পর্যাপ্ত নয় বলেই শিক্ষকদের একাংশ মনে করছেন।’’ যদিও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বললেন, ‘‘উত্তর লেখার জন্য পর্যাপ্ত জায়গা রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HS Examination 2023 School students School Bags
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE