Advertisement
০২ মে ২০২৪
Madhyamik 2024

মাধ্যমিকের পরীক্ষা কেন্দ্র হবে না হাওড়ার বেসরকারি কোনও স্কুল 

কয়েক বছর ধরেই অভিযোগ উঠছিল, হাওড়ার কয়েকটি বেসরকারি স্কুল প্রাইভেটে পড়া পরীক্ষার্থী বা ভিন্‌ রাজ্যের শিক্ষা দফতরের স্বীকৃত বেসরকারি স্কুলের পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন দিয়ে মাধ্যমিকে বসানোর বন্দোবস্ত করছিল।

An image of exam

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ০৫:২৬
Share: Save:

এ বছর থেকে হাওড়ার কোনও বেসরকারি স্কুল আর মাধ্যমিক পরীক্ষার কেন্দ্র হবে না। সব কেন্দ্রই হবে সরকারি স্কুলে। জেলা স্কুলশিক্ষা দফতর সূত্রের খবর, হাওড়ার কয়েকটি বেসরকারি স্কুল মোটা টাকার বিনিময়ে মাধ্যমিকের রেজিস্ট্রেশন দিচ্ছে, এই মর্মে একাধিক অভিযোগ জমা পড়েছিল। তার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। জেলা স্কুলশিক্ষা দফতরের এক পদস্থ কর্তা বলেন, ‘‘ভিন্‌ রাজ্যের বোর্ড বা প্রাইভেটে পড়া পড়ুয়াদের রেজিস্ট্রেশন দেওয়া নিয়ে হাওড়ার কয়েকটি বেসরকারি স্কুলে একটি চক্র সক্রিয় ছিল। এ বছর থেকে বেসরকারি স্কুলে মাধ্যমিকের কেন্দ্র করা হচ্ছে না।’’

কয়েক বছর ধরেই অভিযোগ উঠছিল, হাওড়ার কয়েকটি বেসরকারি স্কুল প্রাইভেটে পড়া পরীক্ষার্থী বা ভিন্‌ রাজ্যের শিক্ষা দফতরের স্বীকৃত বেসরকারি স্কুলের পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন দিয়ে মাধ্যমিকে বসানোর বন্দোবস্ত করছিল। সেই অভিযোগ মধ্যশিক্ষা পর্ষদে পৌঁছনোর পরে জানানো হয়, এত দিন হাওড়ার যে সব বেসরকারি স্কুলে মাধ্যমিকের পরীক্ষা কেন্দ্র করা হত, তা বাতিল হবে। পরিবর্তে পরীক্ষা কেন্দ্র হবে সরকারি স্কুল। জেলা স্কুলশিক্ষা দফতরের এক পদস্থ কর্তা বলেন, ‘‘মাধ্যমিকে স্বচ্ছতা আনতেই মূলত এই সিদ্ধান্ত। এতে অভিযুক্ত বেসরকারি স্কুলগুলি কিছুটা হলেও সতর্ক হবে।’’

জেলা স্কুলশিক্ষা দফতর সূত্রের খবর, ২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া মাধ্যমিকের প্রধান পরীক্ষা কেন্দ্র হয়েছে ৩৮টি। সেখান থেকে প্রশ্নপত্র দেওয়া হবে ও উত্তরপত্র মধ্যশিক্ষা পর্ষদে পাঠানো হবে। সহযোগী কেন্দ্র ৮৬টি। প্রধান পরীক্ষা কেন্দ্র থেকে প্রশ্নপত্র যেমন সহযোগী কেন্দ্রগুলিতে যাবে, তেমনই উত্তরপত্র সহযোগী কেন্দ্র থেকে প্রধান কেন্দ্র হয়ে পর্ষদে জমা পড়বে। স্কুলশিক্ষা দফতর সূত্রের খবর, এ বার হাওড়ায় মোট মাধ্যমিক পরীক্ষার্থী ৫৮,৬৩২ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE