Advertisement
২০ এপ্রিল ২০২৪
Ragging

মোবাইলের কভার রুখবে র‌্যাগিং! স্মার্ট কিট তৈরি করে চমক তিন বাঙালি গবেষকের

এ বার র‌্যাগিং রুখতে সিকিউরিটি কিট তৈরি করে ফেললেন চন্দননগরের অয়ন বাগ, আলিপুরের ইন্দ্রনীল দাস এবং যাদবপুরের শঙ্খদীপ ঘোষ।

An image of three men

র‌্যাগিং রুখতে এ বার স্মার্ট সিকিউরিটি কিট আবিষ্কার করলেন তিন তরুণ গবেষক। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
চন্দননগর শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ২২:৫৭
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রের মৃত্যুর পর র‌্যাগিং প্রতিরোধ নিয়ে সক্রিয় শিক্ষা প্রতিষ্ঠানগুলি। র‌্যাগিং রুখতে এ বার স্মার্ট সিকিউরিটি কিট আবিষ্কার করলেন তিন তরুণ গবেষক।

র‌্যাগিং রুখতে প্রযুক্তির ব্যবহারের জন্য ইসরোর চেয়ারম্যানের সঙ্গে কথা বলেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এ বার র‌্যাগিং রুখতে সিকিউরিটি কিট তৈরি করে ফেললেন চন্দননগরের অয়ন বাগ, আলিপুরের ইন্দ্রনীল দাস এবং যাদবপুরের শঙ্খদীপ ঘোষ। ইন্দ্রনীল জানিয়েছেন, স্মার্ট শার্ট, স্মার্ট চাবির রিং এবং স্মার্ট মোবাইল কভার রূপে সিকিউরিটি কিট তৈরি করেছেন তাঁরা। মোবাইল কভারটি চার্জ করা যায়। ব্লু টুথের মাধ্যমে তা চালু থাকবে। র‍্যাগিংয়ের শিকার হলে বা বিপদে পড়লে, যিনি র‍্যাগিং করছেন, তাঁকে বুঝতে না দিয়েই বাড়িতে খবর দিতে পারবেন আক্রান্ত। মোবাইলের স্মার্ট কভার শার্টে লাগানো ডিভাইসে ছুঁয়ে দিলেই সেই পড়ুয়ার কোনও আত্মীয়ের মোবাইলে মেসেজ চলে যাবে। বাড়িতে থাকা বাল্‌ব জ্বলে উঠবে এবং বাজ়ার বেজে উঠবে। পরিবার জানতে পারবে, তাদের ছেলে বা মেয়ে কোনও বিপদে পড়েছেন।

মোবাইলই লোকেশন দেখিয়ে দেবে, কোন জায়গায় ঘটছে র‍্যাগিংয়ের ঘটনা। এর পর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন অভিভাবকরা। একাধিক মোবাইল নম্বরকে যুক্ত করা যাবে এই প্রযুক্তিতে।

অয়ন ও শঙ্খদীপ জানিয়েছেন, র‍্যাগিং আটকাতে বা তার বিষয়ে পরিবারকে জানাতে এই সিকিউরিটি কিট কাজে দেবে। গত এক বছর ধরে এই প্রযুক্তি তৈরির কাজ চলছিল। যাঁরা বাইরে পড়তে যান, হস্টেলে থাকেন বা বাইরে চাকরি করেন, বিশেষত মহিলাদের ক্ষেত্রে অভিভাবকরা উদ্বেগে থাকেন। পুজোর আগেই এই কিট পাওয়া যাবে বলে জানিয়েছেন গবেষকরা। দাম পড়বে তিন থেকে পাঁচ হাজার টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ragging smart Jadavpur University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE