Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Weather

ঘূর্ণাবর্তের জেরে টানা চার দিন বৃষ্টি দক্ষিণবঙ্গে! শিলাবৃষ্টি মঙ্গল এবং বুধে, জারি কমলা সতর্কতা

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী দু’দিন শিলাবৃষ্টি-সহ ঝড় এবং বজ্রপাত হওয়ার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জারি করা হয়েছে কমলা সতর্কতা।

Thunderstorms with hailstorm likely to occur all over West Bengal in next two days

বৃষ্টির জন্য ২৪ ঘণ্টা পর থেকে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২-৪ ডিগ্রি কমতে পারে বলেও হাওয়া অফিস জানিয়েছে। ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৪:৫৬
Share: Save:

পর পর দু’দিন শিলাবৃষ্টিতে ভিজতে চলেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি। ঝড়বৃষ্টি নিয়ে কমলা সতর্কতা জারি করে এমনটাই জানাল হাওয়া অফিস। হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গল এবং বুধবার শিলাবৃষ্টিতে ভিজতে চলেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলি। হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার। পাশাপাশি, বৃহস্পতিবার এবং শুক্রবারও ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুরের হাওয়া অফিস।

হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে ঝড়বিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হতে পারে। জেলাগুলিতে শিলাবৃষ্টি হতে পারে মঙ্গল এবং বুধবারে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী দু’দিন শিলাবৃষ্টি-সহ ঝড় এবং বজ্রপাত হওয়ার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। জারি করা হয়েছে কমলা সতর্কতা। আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর এবং মালদহতে মঙ্গল ও বুধবার ঝড়বিদ্যুৎ-সহ শিলাবৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি পরিমাণ কমলেও ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে আবহবিদেরা জানিয়েছেন।

হাওয়া অফিস জানিয়েছে, পূর্ব উত্তরপ্রদেশ, ঝাড়খন্ড এবং আশপাশের অঞ্চলে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ায় এবং বঙ্গোপসাগর থেকে ভেসে আসা জলীয়বাষ্পের কারণে বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্য। বৃষ্টির জন্য ২৪ ঘণ্টা পর থেকে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি কমতে পারে বলেও হাওয়া অফিস জানিয়েছে।

তবে সোমবার গরম থেকে রেহাই পাচ্ছে না রাজ্য। একাধিক জেলায় তাপপ্রবাহের সম্ভাবনাও রয়েছে। তবে তার মাঝেই কয়েকটি জেলায় বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সোমবার উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে ঝড়বৃষ্টির পূর্বাভাস থাকলেও পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানে ঝড়বৃষ্টির পাশাপাশি তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE