Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিল মেটানোর অ্যাপ

মোবাইলের অ্যাপ দিয়ে কেনাকাটা। সহজ, কিন্তু সুরক্ষিত কি? অরুণাক্ষ ভট্টাচার্য।একটা সময় ছিল, হাতে থাকত মোবাইল ও ওয়ালেটে টাকা। ডেবিট বা ক্রেডিট ক

০৩ অগস্ট ২০১৫ ০০:১৯
Save
Something isn't right! Please refresh.
Popup Close

একটা সময় ছিল, হাতে থাকত মোবাইল ও ওয়ালেটে টাকা। ডেবিট বা ক্রেডিট কার্ড আসার পরে ওয়ালেট মোটা হল একাধিক কার্ডে। এখন এ সবের প্রয়োজন ফুরিয়েছে। কেবল মোবাইলটি থাকলেই হল। কোনও গন্তব্যে যাওয়ার জন্য ট্যক্সির বিলই হোক, তার পরে কেনাকাটা বা সিনেমা দেখা, তারপর খিদে পেয়ে গেলে খাওয়ার বিলও মেটানো যাবে মোবাইল থেকে। অসুস্থ হয়ে পড়লেও চিন্তা নেই, নার্সিংহোমের বিলও মেটানো যাবে মোবাইল থেকে। বিদ্যুৎ বিল থেকে শুরু করে মোবাইলের বিল কিংবা বাড়ির ট্যাক্সও দেওয়া যাবে মোবাইল থেকেই। এসব কিছুর জন্য শুধু প্রয়োজন কয়েকটি অ্যাপস ডাউনলোড করে রাখা। ই-ওয়ালেট এতটাই জনপ্রিয় যে, ভোডাফোন, এয়ারটেল বা রিলায়েন্স নিত্যনতুন অ্যাপসের সন্ধান দিচ্ছে।

কী ভাবে করবেন?

গুগল এ গিয়ে বিল মেটাবার জন্য কী কী অ্যাপস রয়েছে সার্চ করুন। যেমন ‘পেটিএম’, পেজ্যাপ, এম-পেসা, পে ইউর মানি, অক্সিজেন ওয়ালেট এর মতো প্রচুর অ্যাপস রয়েছে। কে কী সুযোগ দিচ্ছে তা যাচাই করে মানানসই অ্যাপসটি ইনস্টল করুন। আপনার মোবাইল নম্বর বা ইমেল অ্যাড্রেস দিয়ে সাইন ইন করুন। মোবাইলে একটি ওয়ানটাইম পাসওয়ার্ড পাঠানো হবে। তা দিয়ে অ্যাকাউন্ট তৈরি করুন। এ বার ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে ওই র অ্যাকাউন্টে ফান্ড টার্ন্সফার করে টাকা রাখুন।

Advertisement



সতর্কতা

মোবাইলে অ্যান্টি ভাইরাস রাখবেন। যে অ্যাপসের মাধ্যমে বিল মেটাচ্ছেন তার অ্যাকাউন্টে একসঙ্গে অনেক টাকা না রাখাই ভাল। তবে নামকরা অ্যাপস থেকে বিল মেটালে ঠকার সম্ভবনা নেই বললেই চলে, বরং কখনও-সখনও মিলে যাবে কিছু ছাড়ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement