×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুন ২০২১ ই-পেপার

মুখ্যমন্ত্রীর অসম প্রসঙ্গে ঢুকে গেলেন কবি শ্রীজাত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জানুয়ারি ২০১৯ ০৫:১৪
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

তৃণমূলের সভায় বিশিষ্টজনেদের উপস্থিতি নতুন কিছু নয়। শনিবারের ব্রিগেডের সভায়ও তার ব্যতিক্রম হয়নি। তাঁরা এলেন, গান গাইলেন। তবে সেই তালিকায় এ দিনের তাৎপর্যপূর্ণ সংযোজন কবি শ্রীজাত। এ ধরনের মঞ্চে এটাই তাঁর প্রথম উপস্থিতি। আর তিনিই ছিলেন অসমে বাঙালি বিদ্বেষের প্রতীক।

মুখ্যমন্ত্রী তাঁর বক্তৃতায় অসম এবং নাগরিক পঞ্জির প্রসঙ্গে বলতে গিয়ে টেনে আনলেন শিলচরে শ্রীজাতের উপর হামলার প্রসঙ্গ। বললেন, ‘‘শ্রীজাতকে কী হয়রান করেছে অসমে! কত বেইজ্জত করেছে। ৪ ঘণ্টা আটকে রেখেছিল।’’ বস্তুত, অসমে আক্রান্ত হওয়ার পর শ্রীজাতও একাধিকবার জানিয়েছেন, মুখ্যমন্ত্রী তাঁকে ফোন করে আশ্বস্ত করেছেন। তাঁর উদ্যোগেই তিনি নিরাপদে ফিরে আসতে পেরেছেন। কলকাতা বিমানবন্দর থেকে বাড়ি পর্যন্তও পশ্চিমবঙ্গ সরকার তাঁর নিরাপত্তার ব্যবস্থা করেছিল। এখনও তাঁর নিরাপত্তার জন্য পুলিশকে সতর্ক করা আছে।

এ দিন ব্রিগেডের ময়দানে সকাল থেকেই হাজির ছিলেন শ্রীজাত, কবীর সুমন, নচিকেতা, সৌমিত্র, সুরজিতের মতো বিশিষ্টরা। মূল অনুষ্ঠান শুরু হওয়ার আগে তাঁরা গান গেয়েছেন। শ্রীজাতের পাঠে উঠে এসেছে অসম প্রসঙ্গ— ‘‘আমায় তুমি শিখিও না, কী বলতে হবে কথায়... নিজের কথা বললে যেন ফিরতে পারি ঘরে।’’

Advertisement
Advertisement