Advertisement
৩০ এপ্রিল ২০২৪
TMC

‘পছন্দের’ প্রধান, বিরোধ নিয়ে পথ খুঁজছে তৃণমূল

স্থানীয় প্রভাবশালীদের সঙ্গে মতের অমিল হওয়ায় উত্তর ২৪ পরগনার ছ’টি জায়গায় বোর্ড গঠনের প্রক্রিয়া সাময়িক ভাবে পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে হয়েছে তৃণমূলের জেলা নেতৃত্বকে।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ০৭:১৬
Share: Save:

নতুন বোর্ড গঠন ঘিরে অভ্যন্তরীণ বিরোধে দুশ্চিন্তা বাড়ছে তৃণমূল কংগ্রেসের। বেশ কিছু জায়গায় দলকে এড়িয়ে প্রধান নির্বাচনের আশঙ্কায় বোর্ড গঠন প্রক্রিয়া পিছিয়ে দেওয়া হয়েছে। কোথাও স্থানীয় দাবি মেনেই মনোনীত প্রধানের নামে সিলমোহর দিতে হয়েছে দলীয় নেতৃত্বকে।

স্থানীয় প্রভাবশালীদের সঙ্গে মতের অমিল হওয়ায় উত্তর ২৪ পরগনার ছ’টি জায়গায় বোর্ড গঠনের প্রক্রিয়া সাময়িক ভাবে পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে হয়েছে তৃণমূলের জেলা নেতৃত্বকে। এর মধ্যে বনগাঁ, বসিরহাট ও ব্যারাকপুর মহকুমার কিছু পঞ্চায়েত রয়েছে। তৃণমূল সূত্রে খবর, দলের সিদ্ধান্ত উপেক্ষা করে এই রকম জায়গাগুলিতে নিজেদের মতো প্রধান মনোনয়ন করে নিয়েছিলেন নির্বাচিত তৃণমূল সদস্যেরা। অশান্তি এড়াতে স্থানীয় ভাবে মনোনীত প্রধানের নামে সম্মতি দেওয়া হয়নি। তবে আলোচনা করেও সমস্যা মেটানো যায়নি।

দক্ষিণ ২৪ পরগনার এক নেতারও বলছেন, ‘‘অধিকাংশ ক্ষেত্রে দলের সিদ্ধান্ত মেনে প্রধান বাছাই হয়েছে। কিছু জায়গায় মতপার্থক্য ছিল। তবে তার জন্য বোর্ড গঠন আটকে নেই। স্থানীয় দাবি মেনে বোর্ড গড়ে নিতে বলা হয়েছে।’’ এমন ক্ষেত্রে ‘ব্যক্তিগত স্বার্থে’র কথা মাথায় রেখেই দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করা হয়েছে বলে মনে করেন নেতারা। রাজ্য নেতাদের নজরে এসেছে, পূর্ব বর্ধমানেও দলের সিদ্ধান্ত পুরো উপেক্ষা করেই পঞ্চায়েত গঠন করা হয়েছে। একই সমস্যা নদিয়াতেও। এক জেলা নেতা বলেন, ‘‘পঞ্চায়েত সদস্যেরা নিজেদের প্রধান বেছে নিলে তাতে বাধা দেওয়া যায় না। দেখতে হবে, পরে মানুষ যাতে পরিষেবা থেকে বঞ্চিত না হন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC Panchayat West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE