Advertisement
১৯ জুন ২০২৪
The Kerala Story

এ বার শুভা বনাম সায়নী! ওঁর প্রত্যাশা মেটেনি, বলে দিলেন অভিনেত্রী, ওঁর জন্ম কবে, প্রশ্ন করলেন শিল্পী

তৃণমূলের সঙ্গে বিবাদ চলছেই শুভাপ্রসন্নের। ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করা নিয়ে শুভাপ্রসন্নের বিরোধিতা এখন রাজনৈতিক লড়াইয়ের কেন্দ্রে। এ বার সেই লড়াইয়ে যোগ দিলেন অভিনেত্রী-নেত্রী সায়নী।

 Subhaprasanna and TMC leader Sayani Ghosh

এ বার শিল্পী বনাম অভিনেত্রী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ১৯:৫৮
Share: Save:

তৃণমূল নেতৃত্বের সঙ্গে শুভাপ্রসন্নের লড়াই চলছেই। দলের তরফে থামাতে চাওয়া হলেও থামতে চাইছেন না দলের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত শিল্পী শুভাপ্রসন্ন। প্রথমে দলের রাজ্য সাধারণ সম্পাদক তথা মুখপাত্র কুণাল ঘোষের সঙ্গে চলছিল কথার লড়াই। এ বার আসরে যুব তৃণমূলের রাজ্য সভানেত্রী তথা অভিনেত্রী সায়নী ঘোষ। যিনি বৃহস্পতিবার সরাসরি মন্তব্য করলেন, শুভাপ্রসন্নের ‘প্রত্যাশা’ পূরণ হয়নি। যার জবাবে শুভাপ্রসন্ন বলেন, ‘‘ওঁর কবে জন্ম হয়েছে? কী জানেন উনি আমাদের লড়াই সম্পর্কে?’’

‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তথা রাজ্য সরকারের বিরোধিতা শুরু করেছেন শুভাপ্রসন্ন। বিতর্কের সূত্রপাত মঙ্গলবার। তার পর বুধবার প্রথমে ফোনে ধমক এবং সন্ধ্যায় শুভপ্রসন্নকে প্রসন্ন করতে শিল্পীর বাড়িতে যান তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল। তখন কিছুটা নরম মনোভাব দেখালেও বৃহস্পতিবার আবার ফোঁস করেছেন শুভাপ্রসন্ন। ছবিটা না দেখে নিষিদ্ধ করা বেঠিক বলে তাঁর মন্তব্যে তিনি অনড় বলে জানিয়েছেন আনন্দবাজার অনলাইনকে। শুধু তা-ই নয়, শুভাপ্রসন্ন বলেছেন, ‘‘আমি অবস্থান থেকে সরে আসব কেন? আমি হিপোক্রিট নই আর আমি চুড়ি পরি না।’’

এ সবের মধ্যেই বৃহস্পতিবার তৃণমূল ভবনে এক সাংবাদিক বৈঠকে (ওই সংবাদিক বৈঠকটি অবশ্য ডাকা হয়েছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ‘তৃণমূলের নবজোয়ার’ কর্মসূচির অগ্রগতি প্রসঙ্গে সংবাদমাধ্যমকে অবহিত করতে) প্রশ্নের জবাবে সায়নী বলেন, ‘‘অনেকের অনেক সময় প্রত্যাশা না মিটলে বিরূপ মন্তব্য করেন। আমার মনে হয় শুভা’দার ক্ষেত্রে সেটাই ঘটেছে।’’ শুভাপ্রসন্ন মুখ্যমন্ত্রী সম্পর্কেও প্রকাশ্যে কিছু মন্তব্য করেছেন। তিনি বলেন, “মানুষ পরিবর্তন চেয়েছিল। তবে মমতাকে দিয়ে নয়। কিন্তু সেই সময়ে কোনও বিকল্প না থাকায় আমরা মমতাকে নিয়ে এসেছি। উনি শোষক হয়ে গেলে আবার পাল্টে দেব!’’ সেই প্রসঙ্গে প্রশ্ন করায় সায়নী বলেন, ‘‘ওঁর কি ১২ বছর আগে এ সব মনে ছিল না? তখন তো সে সব কথা বলেননি! এখন কেন বলছেন?”

সায়নীর কথার জবাব দিতে গিয়ে আনন্দবাজার অনলাইনের কাছে আরও ‘আক্রমণাত্মক’ শুভাপ্রসন্ন। তিনি পাল্টা বলেছেন, ‘‘তৃণমূলের উত্থানে সায়নীদের কী ভূমিকা রয়েছে? সিপিএমের বিরুদ্ধে আমরা যখন লড়াই করছিলাম, তখন কোথায় ছিলেন? ওঁর কবে জন্ম হয়েছে?’’ সেখানেই না থেমে শুভাপ্রসন্ন বলেন, ‘‘দলের সুখের সময়ে যাঁরা এসেছেন, ইতিহাস নিয়ে যাঁরা কিছুই জানেন না, তাঁদের সম্পর্কে কিছু বলতে ইচ্ছা করে না। রুচিতে বাধে। আমার শুধু একটাই প্রশ্ন— কবে জন্ম হয়েছে?’’ সক্রিয় রাজনীতিতে আসার আগে অনেক সময়েই সায়নী তৃণমূল এবং মমতার বিরোধিতা করেছেন বলেও মন্তব্য করেন শুভাপ্রসন্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE