Advertisement
২৪ মে ২০২৪
Biman Banerjee

স্পিকারের বিরুদ্ধে বিজেপির অনাস্থার পাল্টা! বিধানসভায় প্রস্তাব আনতে চলেছে তৃণমূলও

বিধানসভার স্পিকার শাসকদলের প্রতি পক্ষপাতিত্ব করছেন, এই অভিযোগ এনেছে বিজেপির পরিষদীয় দল। তাদের অভিযোগে আরও বলা হয়েছে, রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপিকে যোগ্য সম্মান দিচ্ছেন না স্পিকার বিমান।

বিজেপি পরিষদীয় দলের আনা স্পিকারের প্রতি অনাস্থার বিরোধিতা করে পাল্টা প্রস্তাব আনা হয়েছে।

বিজেপি পরিষদীয় দলের আনা স্পিকারের প্রতি অনাস্থার বিরোধিতা করে পাল্টা প্রস্তাব আনা হয়েছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ১৭:৩১
Share: Save:

স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছে বিজেপি পরিষদীয় দল। এ বার সেই প্রস্তাবের পাল্টা অনাস্থা প্রস্তাব জমা দিল তৃণমূলের পরিষদীয় দল। বিধানসভার স্পিকার শাসকদলের প্রতি পক্ষপাতিত্ব করছেন বলে অভিযোগ এনেছে বিজেপির পরিষদীয় দল। তাদের অভিযোগে আরও বলা হয়েছে, রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপিকে যোগ্য সম্মান দিচ্ছেন না স্পিকার বিমান। তাই তাঁর বিরুদ্ধে ১৬ দফা অভিযোগের ভিত্তিতে অনাস্থা প্রস্তাব জমা দেওয়া হয়েছে। সম্প্রতি বিধানসভার বুলেটিনে জানানো হয়েছে, ৬ মার্চ বিধানসভার অধিবেশনে ওই প্রস্তাবটি পেশ করা হবে। সেই সময় বিজেপি বিধায়কদের মতামত নেওয়া হবে। মতামত নেওয়ার সময়ে বিধানসভার অধিবেশন কক্ষে কমপক্ষে ৩০ জন বিজেপি বিধায়ককে উপস্থিত থাকতে হবে। তাঁরা সম্মতি দিলে তবেই আলোচনা হবে ওই প্রস্তাবের উপর। কিন্তু এর পাল্টা প্রস্তাবে তৃণমূল পরিষদীয় দল স্পিকারের প্রতি আস্থা জ্ঞাপন করবে। যে প্রস্তাবটি বিধানসভার সচিবালয়ে তৃণমূল পরিষদীয় দলের তরফে জমা দেওয়া হয়েছে, তাতে সেই আস্থা জ্ঞাপনের কথা বলা হয়েছে। সঙ্গে বিজেপি পরিষদীয় দলের আনা স্পিকারের প্রতি অনাস্থার বিরোধিতা করে পাল্টা প্রস্তাব আনা হয়েছে।

সোমবার থেকে পশ্চিমবঙ্গ বিধানসভার বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে। শুক্রবার কার্যবিবরণী বৈঠকে স্থির হয়েছে ওই দিনই বিধানসভায় অনাস্থা প্রস্তাবটি আনা হবে। বিজেপি বিধায়কেরা স্পিকারের প্রতি অনাস্থা দেখিয়ে মতামত দিলে, পাল্টা মতামত দেখিয়ে স্পিকারের প্রতি সংখ্যাগরিষ্ঠ প্রমাণে তৃণমূল বিধায়কেরা আস্থা জ্ঞাপন করতে পারেন। ফলে বিধানসভায় আর স্পিকারের বিরুদ্ধে অবস্থান নিয়ে আলোচনার অবকাশ থাকবে না বলেই মনে করা হচ্ছে। এ প্রসঙ্গে তৃণমূল পরিষদীয় দল এখনই কোনও মন্তব্য করতে নারাজ। বিষয়টি জানার পর কোনও প্রতিক্রিয়া দিতে চায়নি বিজেপি পরিষদীয় দল। তাদের তরফে শুধু এটুকু জানানো হয়েছে, আগামী সোমবার বিধানসভায় অনাস্থা প্রস্তাব নিয়ে কী হয়, তা দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেবেন তারা। উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে বিধানসভার বাজেট অধিবেশনে স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব বিধানসভা সচিবালয়ে জমা দিয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই প্রস্তাবের পাল্টা প্রস্তাব এনে স্পিকারের ওপর আস্থা দেখাতে চায় তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Biman Banerjee TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE