Advertisement
০২ মে ২০২৪
Aadhaar Card Row In West Bengal

আধার ‘নিষ্ক্রিয়’ হওয়া নিয়ে জাতীয় নির্বাচন কমিশনে যাচ্ছে তৃণমূলের সংসদীয় দল

গত বেশ কিছু দিন ধরেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বহু মানুষের কাছ থেকে আধার কার্ড বাতিল হয়ে যাওয়ার অভিযোগ উঠে এসেছে। তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১২:১৮
Share: Save:

সম্প্রতি পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার অভিযোগ উঠেছে। আর তা নিয়েই সোমবার জাতীয় নির্বাচন কমিশনের দ্বারস্থ হচ্ছে রাজ্যের শাসক দল তৃণমূল। তৃণমূলের পাঁচ সাংসদের প্রতিনিধিদল সোমবার দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনের কাছে যাচ্ছে। নির্বাচন কমিশনের কাছে ডেপুটেশন জমা দিয়ে দুপুর ৩টে থেকে সাংবাদিক বৈঠক করার কথা তৃণমূলের ওই পাঁচ সাংসদের। তৃণমূলের ওই সংসদীয় দলে রয়েছেন সুখেন্দুশেখর রায়, প্রতিমা মণ্ডল, দোলা সেন, সাজদা আহমেদ এবং সাকেত গোখলে।

গত বেশ কিছু দিন ধরেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বহু মানুষের কাছ থেকে আধার কার্ড বাতিল হয়ে যাওয়ার অভিযোগ উঠে এসেছে। তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিষয়টি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে চক্রান্তের অভিযোগও এনেছেন মুখ্যমন্ত্রী।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

রাজ্যের মুখ্যসচিব বিপি গোপালিককে এই সংক্রান্ত বিষয়ে সাধারণ মানুষের অভিযোগ জানানোর মঞ্চ হিসেবে একটি পোর্টাল তৈরির নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যসচিবকে দ্রুত আধারের অভিযোগ জানানো সংক্রান্ত পোর্টাল চালু করে তার বিজ্ঞপ্তিও জারি করতে নির্দেশ দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়েছেন, আধার না থাকলেও রাজ্যের কোনও প্রকল্প বন্ধ হবে না। রাজ্যের কোনও সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন না সাধারণ মানুষ। পাশাপাশি মমতা বলেছিলেন, ‘‘যাঁদের আধার বাতিল হয়েছে তাঁদের আলাদা কার্ড দেবে রাজ্য। ব্যাঙ্ক বা অন্য কাজে কারও সমস্যা হবে না।’’

অন্য দিকে, পশ্চিমবঙ্গ থেকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর, বিজেপি নেতা সুকান্ত মজুমদারদের আশ্বাস, আধার বাতিল হবে না। আধার কর্তৃপক্ষও বিবৃতি দিয়ে জানিয়েছিল, কারও আধার বাতিল হচ্ছে না।

যদিও শাসক দলের অভিযোগ, আধার ‘নিষ্ক্রিয়’ করে নাগরিকদের ভোটাধিকার এবং অন্যান্য অধিকার ছিনিয়ে নেওয়ার চেষ্টা চলছে। আর তা নিয়েই ডেপুটেশন জমা দিতে নির্বাচন কমিশনে যাচ্ছে তৃণমূলের সংসদীয় দল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE