Advertisement
০২ মে ২০২৪
Partha Chatterjee

‘দিদির দূত’ নন জেলবন্দি পার্থ, তৃণমূলের নতুন কর্মসূচিতে ব্রাত্যই রইলেন সেই ‘ধানের পোকা’!

বুধবার দক্ষিণ কলকাতা জেলা তৃণমূলের সভাপতি তথা রাসবিহারী কেন্দ্রের বিধায়ক দেবাশিস কুমার এলাকার বিধায়কদের কর্মসূচি পালনে নিজ নিজ দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন। দক্ষিণ কলকাতা সাংগঠনিক জেলার অংশ বেহালা পশ্চিম বিধানসভা কেন্দ্রের জন্য কোনও নির্দেশ আসেনি তাঁর অফিস থেকে।

গত বছর ২৩ জুলাই এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে গ্রেফতার হন বেহালা পশ্চিমের বিধায়ক পার্থ চট্টোপাধ্যায়।

গত বছর ২৩ জুলাই এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে গ্রেফতার হন বেহালা পশ্চিমের বিধায়ক পার্থ চট্টোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১২:০৯
Share: Save:

দলের তরফে নতুন কর্মসূচি ঘোষণা করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘দিদির সুরক্ষা কবচ’ নামের এই কর্মসূচিতে যাঁরাই শামিল হবেন তাঁদের বলা হবে ‘দিদির দূত’। দিদির এই কর্মসূচি থেকে বাদ গিয়েছেন জেলবন্দি বিধায়ক তথা একদা দলের অন্যতম শীর্ষ নেতা পার্থ চট্টোপাধ্যায়। এমনকি তাঁর বিধানসভা এলাকায় এই কর্মসূচি পালনের দায়িত্ব কোনও নেতাকে দেওয়া হয়নি। আগামী ১১ জানুয়ারি থেকে তৃণমূলের এই নতুন কর্মসূচিতে শামিল হবেন দলের সাংসদ, বিধায়ক, মন্ত্রী থেকে শুরু করে জেলা সভাপতি তথা নিচুতলার নেতারা। বুধবার দক্ষিণ কলকাতা জেলা তৃণমূলের সভাপতি তথা রাসবিহারী কেন্দ্রের বিধায়ক দেবাশিস কুমার এলাকার বিধায়কদের কর্মসূচি পালনে নিজ নিজ দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন। দক্ষিণ কলকাতা সাংগঠনিক জেলার অংশ বেহালা পশ্চিম বিধানসভা কেন্দ্রের জন্য কোনও নির্দেশ আসেনি তাঁর অফিস থেকে। ভবানীপুর, রাসবিহারী, কলকাতা বন্দর, বেহালা পূর্ব, বালিগঞ্জ ও কসবা এলাকার বিধায়কদের তাদের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে। সেই নির্দেশ মেনে বিধায়ক-সহ দলের নেতা এবং কর্মীরা ‘দিদির সুরক্ষা কবচ’ কর্মসূচি পালন করবেন। কিন্তু কে বা কারা বেহালা পশ্চিম কেন্দ্রের দায়িত্বে থাকবেন তা জানানো হয়নি।

গত বছর ২৩ জুলাই এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে গ্রেফতার হন বেহালা পশ্চিমের বিধায়ক পার্থ। ২৯ জুলাই রাজ্য মন্ত্রিসভা-সহ তৃণমূলের যাবতীয় পদ থেকে সরিয়ে দেওয়া হয় পার্থকে। সঙ্গে নির্দোষ প্রমাণ না হওয়া পর্যন্ত সাসপেন্ড করে রাখার সিদ্ধান্তও ঘোষণা করে দেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তার পর থেকে তাঁর সঙ্গে আর কোনও যোগাযোগ রাখেনি তৃণমূল শীর্ষ নেতৃত্ব। কিন্তু আদালতে হাজিরা দেওয়ার সময় জেলবন্দি পার্থ বার বার নানা মন্তব্যে বোঝাতে চেয়েছেন তিনি দলের সঙ্গেই রয়েছেন। কিন্তু পার্থর সেই বার্তা যে দল আদৌ গ্রহণ করেনি, তা আবারও স্পষ্ট হয়েছে নতুন এই কর্মসূচির দায়িত্ব বণ্টনে। নতুন এই কর্মসূচিতে এলাকার নেতারা যেমন নিজ এলাকায় তা পালন করবেন, তেমনিই অন্য এলাকার সাংসদ, বিধায়ক ও নেতারাও ‘দিদির রক্ষা কবচ’ কর্মসূচিতে শামিল হতে অন্য এলাকায় যাবেন।

কিন্তু এখনও পর্যন্ত পার্থর বেহালা পশ্চিমে অন্য এলাকার কোনও তৃণমূল নেতা বা নেত্রী এই কর্মসূচি পালনে আসবেন কি না, তা-ও ঘোষণা করা হয়নি। দক্ষিণ কলকাতার এক তৃণমূল বিধায়কের কথায়, “সব বিধায়ককে দল তাঁদের দায়িত্ব বুঝিয়ে দিয়েছে। তবে পার্থদার বিধানসভা কেন্দ্রে এই দায়িত্ব কে পালন করবেন, তা এখনও জানানো হয়নি। তাই আমরা ধরেই নিচ্ছি তার জন্য দলের অবস্থান এখনও কঠোর রয়েছে।” পার্থের বিধানসভা কেন্দ্রের জন্য স্পষ্টত কোনও নেতাকে দায়িত্ব না দেওয়া প্রসঙ্গে আরও একটি তত্ত্ব উঠে আসছে দক্ষিণ কলকাতা তৃণমূলের অন্দরে। দুর্নীতির অভিযোগে গ্রেফতার পার্থর সঙ্গে যে দলের কোনও যোগাযোগ নেই এই বার্তা যেমন তৃণমূল শীর্ষ নেতৃত্ব স্পষ্ট করতে চাইছেন, তেমনই এখন থেকেই বেহালা পশ্চিম কেন্দ্রের টিকিট পাওয়া নিয়ে নেতাদের মধ্যে লড়াই চান না তাঁরা। কারণ দক্ষিণ কলকাতায় বেহালা পশ্চিম কেন্দ্রের দাবিদার রয়েছেন একঝাঁক নেতা। তাই আপাতত নতুন কর্মসূচি থেকে বেহালা পশ্চিমকে কিছুটা ব্রাত্যই রাখছে তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Partha Chatterjee Mamata Banerjee TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE