Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bus Transport

Transport: বেসরকারি বাসের সংখ্যা বা়ড়াতে কম খরচে সিএফ দেওয়ার সিদ্ধান্ত পরিবহণ দফতরের

এককালীন সর্বোচ্চ ১৫০০ টাকা দিয়ে মেয়াদ-উত্তীর্ণ সিএফ নবীকরণ করাতে পারবেন গাড়ির মালিকরা। আগামী তিন মাসের জন্য এই সুযোগ দেবে রাজ্য সরকার।

বেসরকারি বাসে ‘সার্টিফিকেট অফ ফিটনেস’ (সিএফ)-এর ক্ষেত্রে বড়সড় ছাড় দিতে চলেছে পরিবহণ দফতর।

বেসরকারি বাসে ‘সার্টিফিকেট অফ ফিটনেস’ (সিএফ)-এর ক্ষেত্রে বড়সড় ছাড় দিতে চলেছে পরিবহণ দফতর। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ১৭:১৪
Share: Save:

বেশি সংখ্যক বেসরকারি বাস রাস্তায় নামাতে উদ্যোগী হচ্ছে পরিবহণ দফতর। এ বার সেই পদক্ষেপেই বেসরকারি বাসে ‘সার্টিফিকেট অফ ফিটনেস’ (সিএফ)-এর ক্ষেত্রে বড়সড় ছাড় দিতে চলেছে তারা। সম্প্রতি এই সংক্রান্ত বিষয়ে একটি সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর। সেই সিদ্ধান্ত অনুযায়ী, এককালীন সর্বোচ্চ ১৫০০ টাকা দিয়ে মেয়াদ-উত্তীর্ণ সিএফ নবীকরণ করাতে পারবেন গাড়ির মালিকরা। আগামী তিন মাসের জন্য এই সুযোগ দেবে রাজ্য সরকার। অর্থাৎ সিএফ প্রাপ্ত গাড়ির মালিকরা বিনা জরিমানায় গাড়িগুলিকে রাস্তায় নামা্নোর সরকারি বৈধতা পেয়ে যাবেন।

চলতি সপ্তাহেই এই ছাড় সংক্রান্ত সুনির্দিষ্ট বিজ্ঞপ্তি জারি করবে পরিবহণ দফতর। তিন মাসের এই ছাড়ের সময়সীমা পেরিয়ে গেলে কিন্তু পুরনো নিয়মেই জরিমানা দিয়ে সিএফ পেতে হবে। করোনা সংক্রমণ কম হতেই যাত্রী পরিবহণ ব্যবস্থা স্বাভাবিক করে তুলতে আরও বেশি সংখ্যক বেসরকারি গাড়ি রাস্তায় নামতে চাইছে রাজ্য। সেই লক্ষ্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। অতিমারির কারণে দু’দফায় যে লকডাউন হয়েছে, সেই আবহে বহু বেসরকারি বাস বসে গিয়েছে। তার উপর নতুন জরিমানা কার্যকর হওয়ার ফলে রাস্তায় বেসরকারি বাসের সংখ্যা লক্ষণীয় ভাবে কমে গিয়েছে।

পরিবহণ দফতর সূত্রের খবর, রাজ্য জুড়ে শুধুমাত্র সিএফ প্রাপ্ত বাসের সংখ্যাই কয়েক হাজার। এ ক্ষেত্রে সিএফ-এ এই ছাড় বাস মালিকদের খানিকটা আর্থিক সুরাহা দেবে বলেই আশাবাদী পরিবহণ দফতরের এক কর্তা। যদিও পরিবহণ দফতরের এমন ছাড় দেওয়ায় সরকারি কোষাগারে কিছুটা হলেও চাপ পড়বে। কিন্তু রাস্তায় বেশি সংখ্যক বেসরকারি বাস নামিয়ে সাধারণ মানুষের অসুবিধা কাটাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে বলেই মত পরিবহণ কর্তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE