Advertisement
১৩ জুন ২০২৪
Transport Department

লঞ্চ, বাস, ভেসেলে আলাদা টিকিট নয়, পুণ্যস্নানে কলকাতা থেকে এক টিকিটেই গঙ্গাসাগর

করোনাকালে গঙ্গাসাগর মেলায় পরীক্ষামূলক ভাবে এই পরিবেষা শুরু করা হলেও, তা সব যাত্রীদের জন্য কার্যকর করা যায়নি। কিন্তু এ বার করোনার আতঙ্ক কাটিয়ে পুরোদমে গঙ্গাসাগর মেলার আয়োজন করছে রাজ্য সরকার।

রাজ্য পরিবহণ দফতর এ বার গঙ্গাসাগর যাতায়াতের জন্য এই অভিন্ন পরিবহণ ব্যবস্থার আয়োজন করেছে।

রাজ্য পরিবহণ দফতর এ বার গঙ্গাসাগর যাতায়াতের জন্য এই অভিন্ন পরিবহণ ব্যবস্থার আয়োজন করেছে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৮:২০
Share: Save:

দেশের নানা প্রান্ত থেকে গঙ্গাসাগর মেলায় পুণ্যস্নান করতে আসা পুণ্যার্থীদের জন্য এ বার বিশেষ ব্যবস্থা করছে রাজ্য সরকার। পুণ্যস্নান করতে একটি টিকিট কাটলেই এ বার কলকাতা থেকে সোজা পৌঁছে যাওয়া যাবে সাগরের মেলা প্রাঙ্গণে, আবার ফিরেও আসা যাবে। বার বার আলাদা করে লাইনে দাঁড়িয়ে লঞ্চ, বাস বা ভেসেলের টিকিট কাটতে হবে না। রাজ্য পরিবহণ দফতর এ বার গঙ্গাসাগর যাতায়াতের জন্য এই অভিন্ন পরিবহণ ব্যবস্থার আয়োজন করেছে। মেলার দিনগুলিতে কলকাতা থেকে সাগরদ্বীপের মধ্যে যাতায়াত করা যাবে।

করোনাকালে গঙ্গাসাগর মেলায় পরীক্ষামূলক ভাবে এই পরিবেষা শুরু করা হলেও, তা সব যাত্রীদের জন্য কার্যকর করা যায়নি। কিন্তু এ বার করোনার আতঙ্ক কাটিয়ে পুরোদমে গঙ্গাসাগর মেলার আয়োজন করছে রাজ্য সরকার। সেই পর্যায়েই পরিবহণ দফতরও এক টিকিটেই গঙ্গাসাগর মেলায় যাতয়াতের সুযোগ করে দিচ্ছে। একবার টিকিট কাটলেই হাওড়া কিংবা বাবুঘাট থেকে পৌঁছে যাওয়া যাবে সাগরদ্বীপে কপিলমুনির আশ্রম প্রাঙ্গণে। ওই টিকিটে চড়া যাবে বাসে, ফেরিতেও। কলকাতা থেকে যাত্রীদের যেতে হবে নামখানা বা হারউড পয়েন্টে। সেখান থেকে একই টিকিটেই ভেসেল করে যেতে হবে সাগরদ্বীপের কচুবেড়িয়ায়। সেখান থেকে আবার বাসে করে পৌঁছনো যাবে সাগর মেলা প্রাঙ্গণে। আগামী ১২ জানুয়ারি থেকে এই পরিষেবা শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে রাজ্য পরিবহণ দফতরের তরফে। পরিষেবা পাওয়া যাবে ১৭ তারিখ পর্যন্ত। মুখ্যমন্ত্রীর পরিকল্পনা মতো রাজ্যের পরিবহণ দফতর ‘এক টিকিটেই গঙ্গাসাগর’ মেলায় যাওয়ার ব্যবস্থা করতে চলেছে।

‘এক টিকিটেই গঙ্গাসাগর’ উদ্যোগে যে ২০০ টাকা টিকিটের মূল্য নেওয়া হচ্ছে, তা-ও বিভিন্ন যানের ভাড়া বাবদ ভাগ করে দেওয়া হয়েছে। হাওড়া কিংবা বাবুঘাট থেকে বাসে সড়কপথে নামখানা কিংবা কাকদ্বীপের হারউড পয়েন্ট পর্যন্ত যেতে হয় পুণ‌্যার্থীদের। তার জন্য নেওয়া হচ্ছে মাথাপিছু ১২০ টাকা করে। এই ভাড়ায় আসা ও যাওয়ার খরচ ধরা থাকছে। সেই হিসাবে কলকাতা থেকে নামখানা বা কাকদ্বীপের ভাড়া পড়ছে মাথাপিছু ৬০ টাকা করে। আবার নামখানা বা কাকদ্বীপের হারউড পয়েন্ট থেকে লট ৮ বা কচুবেড়িয়া পর্যন্ত ফেরিতে যাতায়াতের জন্য নেওয়া হচ্ছে মাথাপিছু ৮০ টাকা করে। এক টিকিটেই আসা-যাওয়া দুটিই করা যাবে। অর্থাৎ, বাসের জন্য ৬০ টাকা ও ফেরির জন্য ৪০ টাকা নেওয়া হচ্ছে পুণ্যার্থী, তীর্থযাত্রী, দর্শনার্থী ও পর্যটকদের কাছ থেকে। এই ১০০ টাকার এক টিকিটেই চলে যাওয়া যাবে কলকাতা থেকে গঙ্গাসাগর। আবার ২০০ টাকার টিকিটে আসা ও যাওয়া দুটিই করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Transport Department gangasagar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE