Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

News of the Day: ‘ভোট-পরবর্তী হিংসা’ মামলার শুনানি হাই কোর্টে, আজ আর কী কী নজরে রাখবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জুলাই ২০২১ ০৯:০১
গ্রাফিক- শৌভিক দেবনাথ।

গ্রাফিক- শৌভিক দেবনাথ।

দুপুরে বিধানসভার সব কমিটির চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিতে পারেন বিজেপি বিধায়কেরা। বিকেলে স্পিকারের সিদ্ধান্তের বিরুদ্ধে তাঁরা যেতে পারেন রাজ্যপালের কাছে। ‘ভোট পরবর্তী হিংসা’ মামলার শুনানি হতে পারে কলকাতা হাই কোর্টে। রাজ্যে পর পর প্রতারণা-কাণ্ডের ঘটনায় অভিযুক্তদের খোঁজে তল্লাশি পুলিশের। প্রতারণা-কাণ্ডের প্রতিবাদে জেলায় জেলায় বিক্ষোভ বিজেপি-র। তেলের দাম কি আরও চড়া হতে পারে? নজর থাকবে সে দিকেও। আজ, মঙ্গলবার দিনভর রয়েছে এই সব গুরুত্বপূর্ণ খবর।

বিধানসভায় পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যান হয়েছেন মুকুল রায়। ওই কমিটির চেয়ারম্যান পদ বিরোধীদের জন্য বরাদ্দ থাকলেও, তা দেওয়া হয়নি। শাসকদলের ওই পদক্ষেপের বিরুদ্ধে মঙ্গলবার বিধানসভার বাকি কমিটিগুলোর চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিতে পারেন বিজেপি বিধায়করা। পাশাপাশি, রাজ্যপাল জগদীপ ধনখড়ের দ্বারস্থও হতে পারেন তাঁরা। বিজেপি সূত্রে খবর, বিধানসভায় শাসকদলের একপেশে মনোভাবের বিরুদ্ধে অভিযোগ করতে রাজভবনে যেতে পারেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পিএসি-র চেয়ারম্যান পদ নিয়ে স্পিকারের সিদ্ধান্তের বিরুদ্ধে রাজ্যপালের কাছে নালিশও করবেন তিনি। বিরোধী দলনেতার সঙ্গে থাকবেন দলের অন্য বিধায়করাও। বিজেপি বিধায়কদের এই বিদ্রোহের দিকে আজ নজর থাকবে।

‘ভোট-পরবর্তী হিংসা’ মামলার শুনানি মঙ্গলবার রয়েছে কলকাতা হাই কোর্টে। এর আগে আদালতের নির্দেশে রাজ্যের বিভিন্ন প্রান্ত ঘুরে দেখে জাতীয় মানবাধিকার কমিশন। তার প্রেক্ষিতে উচ্চ আদালতে একটি অন্তর্বর্তী রিপোর্ট জমা দিয়েছিল তারা। সেই রিপোর্টের উপর ভিত্তি করে রাজ্যের কড়া সমালোচনাও করে আদালত। এমনকি ক্ষতিগ্রস্থদের দায় ভার রাজ্যের উপরই বর্তায়। ওই হিংসার পূর্ণাঙ্গ রিপোর্ট মঙ্গলবার পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চে আলোচিত হওয়ার কথা। হাই কোর্ট সূত্রে খবর, বেলা ১১টায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাসে চলতে পারে ‘ভোট-পরবর্তী হিংসা’ মামলার শুনানি। অন্য দিকে, এই মামলায় দেশের দুই দুঁদে আইনজীবী যুক্ত। রাজ্যের হয়ে সওয়াল করতে পারেন কপিল সিব্বল। আর বিজেপি-র হয়ে দেখা যেতে পারে হরিশ সালভেকে। এ ছাড়া হাই কোর্টে মঙ্গলবার বিজেপি-র দুই ওজনদার নেতার বিরুদ্ধে ওঠা মামলার শুনানি রয়েছে। ভোটের প্রচারে সিনেমার সংলাপ আউড়ে ‘উস্কানি’ দেওয়ার অভিযোগ ওঠে অভিনেতা মিঠুন চক্রবর্তীর বিরুদ্ধে। এ নিয়ে বেশ কয়েক দফায় তাঁকে জিজ্ঞাসাবাদও করে কলকাতা পুলিশ। বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে ওই মামলারই শুনানি রয়েছে। অন্য দিকে শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে রয়েছে ত্রিপল চুরির মামলা।

Advertisement

রাজ্যে একের পর এক প্রতারণা-কাণ্ড ঘটেই চলেছে। প্রায় প্রতি দিন পুলিশের জালে পাকড়াও হচ্ছেন অপরাধীরা। কসবায় জাল প্রতিষেধক শিবির থেকে ভুয়ো পরিচয়ে প্রতারণার ঘটনা প্রথম সামনে আসে। ওই ঘটনায় মূল অভিযুক্ত দেবাঞ্জন দেব এখনও পর্যন্ত পুলিশ হেফাজতে রয়েছে। তবে ওই ঘটনার পর থেকে আরও বেশি তৎপর হয়েছে পুলিশ, প্রশাসন। যে কারণে শহরে নতুন নতুন প্রতারণা চক্রের ঘটনা উঠে আসছে। দেবাঞ্জন-কাণ্ডের প্রতিবাদে মঙ্গলবার বিক্ষোভের ডাক দিয়েছে বিজেপি। প্রতিটি জেলায় জেলাশাসক অফিস ঘেরাও কর্মসূচি পালন করবে তারা। সে দিকেও নজর থাকবে।

মঙ্গলবার নজর থাকবে জ্বালানি তেলের দামের দিকেও। সোমবার ডিজেলের দাম কিছুটা কমলেও পেট্রলের দাম কমেনি। ওই দিনও লিটার পিছু ৩৪ পয়সা বাড়ে পেট্রলের দাম। অন্য দিকে, আবার বৃদ্ধি পেয়েছে জ্বালানির দামও। ফলে চিন্তায় আমজনতা। কারণ দাম কমার লক্ষণ না দেখা দিলে আগামিদিনে মূল্যবৃদ্ধি ঘটতে পারে জিনিসপত্রের।

আরও পড়ুন

Advertisement