Advertisement
২৫ এপ্রিল ২০২৪
News of the Day

সৌরভ বনাম কলকাতা, ওয়াটগঞ্জ দেহ-রহস্যের তদন্ত, বালুর মামলার শুনানি, দিনভর আর কী কী নজরে

বৃহস্পতিবার থেকে মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গে বিভিন্ন কর্মসূচি রয়েছে। মাঝে কেবল আজকের দিনটা। এই এক দিনের জন্য আর কলকাতায় ফেরার কথা তিনি ভাবছেন না। জলপাইগুড়িতে থেকেই পরিস্থিতির পর্যালোচনা করবেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ০৬:৪৭
Share: Save:

জলপাইগুড়ির ঝড় পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে রবিবার রাতেই উত্তরবঙ্গে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আপাতত সেখানেই আছেন তিনি। জলপাইগুড়িরই চালসা এলাকার একটি হোটেলে রাতে থাকছেন তিনি। আগামী ৬ এপ্রিল পর্যন্ত উত্তরবঙ্গেই থাকবেন মুখ্যমন্ত্রী। সেখানে নির্বাচনের প্রচারে বেশ কয়েকটি সভা করার কথা তাঁর। বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রীর প্রচার শুরু হবে। আগামী শনিবার কলকাতায় ফেরার কথা মমতার। লোকসভা নির্বাচনের প্রথম দফায় কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি কেন্দ্রে ভোটগ্রহণ রয়েছে। উত্তরবঙ্গে সেই কারণেই প্রচারের কর্মসূচি ছিল মমতার। বৃহস্পতিবার তাঁর উত্তরবঙ্গে যাওয়ার কথা ছিল। তবে রবিবার জলপাইগুড়িতে ঘূর্ণিঝড়ের তাণ্ডবের কথা শুনে সে দিন রাতেই মুখ্যমন্ত্রী চার্টার্ড ফ্লাইটে উত্তরবঙ্গের উদ্দেশে রওনা দেন। রাতে ঘুরে দেখেন ঝড়-বিধ্বস্ত জলপাইগুড়ির পরিস্থিতি। ঝড়ের কারণে যে পাঁচ জনের মৃত্যু হয়েছে, তাঁদের পরিবারের সঙ্গে দেখা করেন। আহতদের দেখতে রাতে হাসপাতালেও যান মমতা। সে দিন রাত আড়াইটে নাগাদ হোটেলে ঢুকেছিলেন তিনি। পরের দিন সকাল থেকেও একই ভাবে ঝড়-পরবর্তী পরিস্থিতি তদারকি করেন। মঙ্গলবার মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার প্রধান অনিত থাপা। মমতা জানিয়েছেন, রবিবার থেকে উত্তরবঙ্গের পরিস্থিতি ঘুরে দেখছিলেন তিনি। ঝড়ে কোথায় কতটা ক্ষয়ক্ষতি হয়েছে, তার হিসাব করেছেন।

উত্তরবঙ্গে মমতা

বৃহস্পতিবার থেকে মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গে বিভিন্ন কর্মসূচি রয়েছে। মাঝে কেবল আজকের দিনটা। এই এক দিনের জন্য আর কলকাতায় ফেরার কথা তিনি ভাবছেন না। জলপাইগুড়িতে থেকেই পরিস্থিতির পর্যালোচনা করবেন। বৃহস্পতিবার কোচবিহারের মাথাভাঙা এবং জলপাইগুড়ির মালবাজারে রাজনৈতিক সভা রয়েছে মমতার।

বীরভূমে অভিষেক

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় আজ বীরভূমে যাবেন। লোকসভা ভোটের প্রস্তুতির লক্ষ্যে আজ তারাপীঠে বীরভূম জেলা তৃণমূল নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন তিনি। ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা ভোটে বীরভূম জেলার দু’টি আসনই ছিল শাসকদলের দখলে। বীরভূম ও বোলপুর আসন ধরে রাখতে অভিষেকের এই বৈঠকে উপস্থিত থাকবেন বিদায়ী দুই সাংসদ তথা তৃণমূল প্রার্থী শতাব্দী রায় ও অসিত মাল।

আইপিএলে সৌরভ বনাম কলকাতা

আইপিএলে আজ একটিই ম্যাচ। নিজেদের তৃতীয় ম্যাচে নামছে কলকাতা নাইট রাইডার্স। বিপক্ষে দিল্লি ক্যাপিটালস। সৌরভ গঙ্গোপাধ্যায় দিল্লির ডিরেক্টর অফ ক্রিকেট। ফলে লড়াই সৌরভের দলের সঙ্গে কলকাতার। নাইটরা কি জয়ের হ্যাটট্রিক করতে পারবে? বিশাখাপত্তনমে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে। এ ছাড়াও জিয়ো সিনেমা অ্যাপেও হবে সরাসরি সম্প্রচার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ওয়াটগঞ্জে দেহাংশ-রহস্যের কিনারা কি হবে?

ওয়াটগঞ্জের পরিত্যক্ত এলাকায় উদ্ধার হওয়া যুবতীর দেহাংশ ঘিরে দানা বেঁধেছে রহস্য। একাধিক প্রশ্নের উত্তর মেলেনি। তিনটি কালো প্লাস্টিকে মুড়ে যুবতীর দেহের কিছু টুকরো সেখানে ফেলে যাওয়া হয়েছে। মিলেছে যুবতীর কাটা মাথা, বুক, পা। দেহের বাকি অংশ কোথায়, কারা দেহাংশ ফেলে গেল, কী ভাবে যুবতীকে খুন করা হল, পুলিশ তদন্ত করছে। এই তদন্ত কোন পথে এগোয় সে দিকে নজর থাকবে।

শাহজাহানের বিরুদ্ধে খুনের অভিযোগের শুনানি

বসিরহাটে তিনটি খুনের ঘটনায় তৃণমূলের প্রাক্তন নেতা শাহজাহান শেখের বিরুদ্ধে অভিযোগ ওঠে। প্রাথমিক চার্জশিট থেকে তাঁর নাম বাদ দেওয়ার প্রতিবাদে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের হয়। ওই তিন ঘটনার বিচার প্রক্রিয়ার উপর স্থগিতাদেশ দেয় আদালত। কেন চার্জশিট থেকে নাম বাদ গেল তা নিয়ে শুনানি চলছে। আজ বেলা ১১টা নাগাদ বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে শুনানি শুরু হবে।

আদালতে জ্যোতিপ্রিয়ের হাজিরা

রেশন দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে জ্যোতিপ্রিয় মল্লিককে। আপাতত তিনি জেল হেফাজতে আছেন। সম্প্রতি তিনি কোর্টে জামিনের আর্জি জানিয়েছিলেন। জ্যোতিপ্রিয়ের তরফে আইনজীবী মিলন মুখোপাধ্যায় বলেছিলেন যে, তাঁর মক্কেল গুরুতর অসুস্থ। দেহের ওজন প্রায় ৩৬ কিলোগ্রাম কমেছে। দু’টি কিডনি প্রায় বিকল। আজ তাঁকে ফের আদালতে হাজির করানোর কথা।

আইএসএলে ইস্টবেঙ্গল

আইএসএলে ২৪ দিন পর আজ আবার নামছে ইস্টবেঙ্গল। গত ডার্বি ম্যাচের পর এটাই প্রথম ম্যাচ লাল-হলুদের। খেলতে হবে কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে। কোচিতে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে। জিয়ো সিনেমা অ্যাপেও হবে সরাসরি সম্প্রচার।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় তাপমাত্রা আরও দু’-চার ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। বুধবার থেকে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। ওই জেলাগুলিতে তাপমাত্রা ছাড়াবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। বাকি সব জেলাতেও আবহাওয়া থাকবে অস্বস্তিকর। দক্ষিণবঙ্গের কোথাও আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE