Advertisement
০২ মে ২০২৪
News of the Day

নিয়োগ তদন্ত: বিচারপতি সিংহ কী বলবেন ইডির যুগ্ম অধিকর্তাকে? আজ আর কী কী খবরে নজর

তদন্তের রিপোর্ট এর আগে আদালতে জমা দিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেখানে ‘লিপ্‌স অ্যান্ড বাউন্ডস’ কোম্পানি এবং তার সিইও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সম্পত্তি সংক্রান্ত রিপোর্টও ছিল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ০৭:১০
Share: Save:

প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলার আজ শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। মঙ্গলবার এই মামলায় ইডির জয়েন্ট ডিরেক্টরকে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিংহ। সেই মতো আজ বিকেল সাড়ে ৩টেয় আদালতে ইডির ওই কর্তার উপস্থিত হওয়ার কথা। উল্লেখ্য, এর আগে এই মামলায় তদন্তের রিপোর্ট আদালতে জমা দিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেখানে ‘লিপ্‌স অ্যান্ড বাউন্ডস’ কোম্পানি এবং তার সিইও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সম্পত্তি সংক্রান্ত রিপোর্টও ছিল। এই মামলার আইনজীবীরা মনে করছেন, ওই সংক্রান্ত বিষয়েই ইডি-কর্তাকে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি সিংহ। তাঁর প্রশ্নের মুখেও পড়তে পারেন তদন্তকারী সংস্থার আধিকারিক।

আর কী হবে এই শুনানিতে

এই মামলায় ইএসআই হাসপাতালের মেডিক্যাল বোর্ডের চিকিৎসককেও উপস্থিত থাকতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। বিচারপতি সিংহের পর্যবেক্ষণ, কণ্ঠস্বরের নমুনা সংগ্রহের পদ্ধতি সম্পর্কে আদালত জানতে চায়। তাই ইএসআই হাসপাতালের মেডিক্যাল টিমের বক্তব্য প্রয়োজন। আজ আদালতে কী হয় তা নজরে থাকবে।

সুপ্রিম কোর্টে আদানি মামলার রায়

আজ আদানি গোষ্ঠীর বিরুদ্ধে করা জনস্বার্থ মামলার রায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট। সকাল সাড়ে ১০টা নাগাদ প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের বেঞ্চ রায় ঘোষণা করবে। আদানি গোষ্ঠীর বিরুদ্ধে রিপোর্ট প্রকাশ করে হিডেনবার্গ নামক একটি সংস্থা। সেখানে গৌতম আদানির গোষ্ঠীর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করা হয়। ওই রিপোর্টকে হাতিয়ার করে শীর্ষ আদালতে জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী বিশাল তিওয়ারি-সহ কয়েক জন। তাঁদের আবেদন, আদালতের নজরদারিতে ওই প্রতারণার তদন্ত হোক। গত নভেম্বর মাসে ওই মামলাগুলির শুনানি শেষ হয়। এক মাস পরে আজ রায় ঘোষণা করবে শীর্ষ আদালত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট শুরু

আজ থেকে শুরু হচ্ছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট। এই টেস্ট জিততে না-পারলে সিরিজ় হারতে হবে রোহিত শর্মার ভারতকে। কারণ, প্রথম টেস্টে ভারত ইনিংসে হেরেছে। কেপ টাউনে জিতে ভারত কি সিরিজ়ে সমতা ‌ফেরাতে পারবে? খেলা শুরু দুপুর ২টো থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

রাজ্য বিজেপির সংযুক্ত মোর্চা বৈঠক

লোকসভা নির্বাচনকে সামনে রেখে লাগাতার কর্মসূচি নিতে চলেছে রাজ্য বিজেপি। তার আগে অযোধ্যায় রামমন্দির উদ্বোধন নিয়ে প্রচার পরিকল্পনাও রয়েছে গেরুয়া শিবিরের। এ ক্ষেত্রে দলের সব মোর্চাকে সঙ্গে নিয়েই রাজনীতির ময়দানে নামতে চায় বিজেপি। তার আগে বুধবার দলের সব মোর্চার রাজ্য নেতৃত্বকে নিয়ে বৈঠকে বসতে চলেছে। ওই বৈঠকে সব মোর্চাকে আলাদা আলাদা কর্মসূচিও দেওয়া হতে পারে।

আদালতে পার্থের হাজিরা

আজ আলিপুরে সিবিআইয়ের বিশেষ আদালতে হাজির করানো হবে পার্থ চট্টোপাধ্যায়, শান্তিপ্রসাদ সিন্‌হাকে। নিয়োগ দুর্নীতিকাণ্ডে তাঁদের গ্রেফতার করা হয়েছিল। আগের শুনানিতে পার্থের শারীরিক অসুস্থতার কথা তুলে ধরেছিলেন তাঁর আইনজীবী। মেডিক্যাল রিপোর্টের জন্য আবেদনও করেছিলেন। আজ নজরে থাকবে এই খবর।

ওয়ার্নারের বিদায়ী টেস্ট

আজ থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া-পাকিস্তান তৃতীয় টেস্ট। অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারের শেষ টেস্ট এটাই। আগেই অবসরের সিদ্ধান্ত ঘোষণা করে দিয়েছেন অসি ওপেনার। প্রথম দু’টি টেস্ট জিতে সিরিজ়ও পকেটে পুরে নিয়েছে অস্ট্রেলিয়া। সিডনিতে তৃতীয় টেস্ট শুরু ভোর ৫টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

রাজ্যে শীত কেমন?

নতুন বছরের শুরুতে কি ফিরবে চেনা শীত? আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ১০ দিন পর কলকাতার তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছুঁয়েছে। গত বছর ২২ ডিসেম্বর থেকেই তাপমাত্রা ১৬ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের ঘরে ঘোরাফেরা করেছিল। আগামী দু’দিন তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। তবে দু’দিন পরে আবার তা সামান্য বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE