Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের শেষ দিন এজলাসে, ভোট-বৈঠক কলকাতায়, সন্দেশখালি মামলা, দিনভর আর কী

লোকসভা ভোটের দিনক্ষণ এখনও ঘোষণা হয়নি। এ মাসের মাঝামাঝি কেন্দ্রীয় নির্বাচন কমিশন ভোট ঘোষণা করবে বলেই খবর। তার আগে রাজ্যে রাজ্যে ঘুরে নির্বাচন পূর্ববর্তী পরিস্থিতি খতিয়ে দেখে নিচ্ছে কমিশন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ০৬:৩০
Share: Save:

রায় দিয়েছেন এত দিন। এ বার জনতার রায় নিতে চান বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। চাকরি থেকে ইস্তফা দিয়ে রাজনৈতিক ‘ইনিংস’ শুরু করছেন বলে নিজেই জানিয়ে দিয়েছেন তিনি। বলেছেন, ‘বৃহত্তর ক্ষেত্রে’ কাজ করতে চাইছেন তিনি। যে দলে যোগ দেবেন তার নাম না-জানালেও, সেই দল তাঁকে প্রার্থী করলে তিনি যে লোকসভা নির্বাচনে লড়তে প্রস্তুত তা-ও স্পষ্ট করে দিয়েছেন। জোর জল্পনা, বিজেপির টিকিটে তিনি প্রার্থী হতে চলেছেন তমলুক আসনে।

লোকসভা ভোটের দিনক্ষণ এখনও ঘোষণা হয়নি। এ মাসের মাঝামাঝি কেন্দ্রীয় নির্বাচন কমিশন ভোট ঘোষণা করবে বলেই খবর। তার আগে রাজ্যে রাজ্যে ঘুরে নির্বাচন পূর্ববর্তী পরিস্থিতি খতিয়ে দেখে নিচ্ছে কমিশন। এই মুহূর্তে কমিশনের ফুল বেঞ্চ কলকাতায়। আজ তাদের দিকে নজর থাকবে গোটা রাজ্যেরই। তবে সবচেয়ে বেশি নজর অবশ্যই থাকবে কলকাতা হাই কোর্টের দিকে। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে।

এজলাসে শেষ দিন

বিচারপতি পদ থেকে মঙ্গলবার ইস্তফা দেবেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। নিজেই জানিয়েছেন, সোমবার শেষ বারের মতো তিনি কলকাতা হাই কোর্টের এজলাসে বসবেন। কয়েকটি মামলা ছেড়ে দেবেন। তার মধ্যে কয়েকটি প্রাথমিকের মামলাও রয়েছে। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

কলকাতায় নির্বাচন কমিশনের সর্বদল বৈঠক

তিন দিনের সফরে রাজ্যে এসেছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। রবিবার কলকাতায় রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে বৈঠক করে তারা। আজ সকালে রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠক করবে ফুল বেঞ্চ। তার পরে সব জেলার পুলিশ সুপারের সঙ্গে বৈঠক করবে কমিশন। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

তমলুকে মুখ্যমন্ত্রীর সরকারি কর্মসূচি

সপ্তাহের প্রথম দিন জেলা সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার পূর্ব মেদিনীপুর জেলার তমলুকে সরকারি অনুষ্ঠানে যোগদান করবেন তিনি। সেখানেই নতুন প্রকল্পের শিলান্যাসের পাশাপাশি সরকারি পরিষেবাও বিতরণ করবেন মমতা। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জেলা বলেই পরিচিত পূর্ব মেদিনীপুর। তাই লোকসভা ভোটেও শাসকদলের বিশেষ নজরে রয়েছে এই জেলার দু’টি লোকসভা কেন্দ্র। শনিবার আবার কাঁথি লোকসভা কেন্দ্রে বিরোধী দলনেতার ভাই সৌমেন্দু অধিকারীকে নিজেদের প্রার্থী হিসাবে ঘোষণা করেছে বিজেপি। তারপরেই সেখানে যাচ্ছেন মমতা। সোমবার সভা শেষ করে মমতা যাবেন মেদিনীপুর। সেখানেই রাতে থাকবেন। মঙ্গলবার মেদিনীপুর জেলায় সরকারি কর্মসূচিতে অংশ নেবেন তিনি। মঙ্গলবার বিকেলে তাঁর কলকাতায় ফিরে আসার কথা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কুণাল ঘোষ ও তৃণমূল

শনির পর রবিবারেও ‘বোমা ফাটিয়েছেন’ কুণাল ঘোষ। উত্তর কলকাতার সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে গিয়ে টেনে এনেছেন অধুনা বিজেপি নেতা সজল ঘোষের প্রসঙ্গও। সজল আগে তৃণমূলে ছিলেন। পরে তিনি বিজেপিতে যোগ দেন। কুণাল জানিয়েছেন, সজলের দলত্যাগের নেপথ্যেও রয়েছেন সুদীপ। এমনকি, সজলকে দলে রেখে দেওয়ার জন্য শেষ দিন পর্যন্ত চেষ্টা করেছিলেন বলে জানান কুণাল। সজলও কুণালের এই দাবিকে সমর্থন করেছেন। তা নিয়ে জল্পনাও তৈরি হয়েছে রাজ্য-রাজনীতিতে। শাসক তৃণমূলের এই অন্তর্কলহ সোমবার কোন দিকে গড়ায়, সে দিকে নজর থাকবে।

সন্দেশখালিকাণ্ডে তদন্ত কার হাতে?

আজ সন্দেশখালি মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। শেখ শাহজাহানকে ইডি, সিবিআই এবং পুলিশ গ্রেফতার করতে পারে বলে জানিয়েছিল আদালত। তবে শাহজাহানকে আগেই গ্রেফতার করেছে পুলিশ। এখন এই মামলার তদন্তভার কে নেবে তা নিয়ে সিদ্ধান্ত নেবে আদালত। এই মামলায় বক্তব্য জানাবেন শাহজাহানও। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

ইডি তলবে যাবেন কেজরীওয়াল?

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় সোমবার আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালকে তলব করেছে ইডি। এই নিয়ে অষ্টম বার। এর আগে সাত বারই কোনও না কোনও কারণ দেখিয়ে ইডির তলব এড়িয়ে গিয়েছেন কেজরী। সপ্তম বারের শুনানি এড়িয়ে যাওয়ার কারণ ব্যাখ্যা করে আপের তরফে বলা হয়েছিল, বিষয়টি আদালতে বিচারাধীন। তাই বার বার সমন না পাঠিয়ে ইডি যেন ধৈর্য ধরে। লোকসভা ভোটের আগে কেজরীওয়ালকে গ্রেফতার করা হতে পারে বলেও আশঙ্কাপ্রকাশ করেন আপের কেউ কেউ। এই অবস্থায় সোমবার দিল্লির মুখ্যমন্ত্রী ইডি দফতরে হাজিরা দেন কি না, সে দিকে নজর থাকবে।

কোন জেলায় বৃষ্টি কেমন?

সপ্তাহের শুরুতেই বৃষ্টি। সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বলা হয়েছে, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, মুর্শিদাবাদ, দুই বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং নদিয়ায় বৃষ্টি হতে পারে। একই সঙ্গে উত্তরের জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে খুব বেশি বৃষ্টি আপাতত কোথাও হবে না। হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প রাজ্যে ঢুকছে বলেই রাজ্যে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। বৃষ্টির জন্য কিছুটা বাড়তে পারে দিনের তাপমাত্রাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE