Advertisement
০২ মে ২০২৪
News of the Day

ডিএ: কী হবে সুপ্রিম কোর্টে? ভারত জিতবে? মমতা দিল্লিতে, শুভেন্দুও, ঝাড়খণ্ডে ভোটাভুটি, দিনভর কী কী

শুভেন্দু দিল্লি চলে গিয়েছেন রবিবারই। সোমবার বিকেলে ফিরে আসতেও পারেন। আর মুখ্যমন্ত্রী মমতা আজ সন্ধ্যায় দিল্লি যাবেন। মঙ্গলবার সর্বভারতীয় নির্বাচনী নীতিসংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ বৈঠকে তিনি অংশ নেবেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৫৫
Share: Save:

রাজ্যের সরকারের প্রধান এবং রাজ্যের বিরোধী দলনেতা— দু’জনেই সোমবার দিল্লিতে। তবে মমতা বন্দ্যোপাধ্যায় এবং শুভেন্দু অধিকারী একই সময়ে দেশের রাজধানীতে থাকবেন কি না তা এখনও স্পষ্ট নয়। শুভেন্দু দিল্লি চলে গিয়েছেন রবিবারই। সোমবার বিকেলে ফিরে আসতেও পারেন। আর মুখ্যমন্ত্রী মমতা আজ সন্ধ্যায় দিল্লি যাবেন। পরশু অর্থাৎ মঙ্গলবার সর্বভারতীয় নির্বাচনী নীতিসংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ বৈঠকে তিনি অংশ নেবেন। দিল্লির দিকে আজ আরও একটি কারণে তাকিয়ে থাকবে বাংলা। মহার্ঘ ভাতা মামলা।

মামলার শুনানি সুপ্রিম কোর্টে

আজ ডিএ মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। প্রায় তিন মাস পরে মামলাটি আবার শুনানির তালিকায় উঠল শীর্ষ আদালতের। এর আগে এই মামলায় দীর্ঘ শুনানি করার কথা জানিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই অনুযায়ী আজ শুনানি প্রক্রিয়া শুরু হওয়ার কথা। দুপুর নাগাদ মামলাটি শুনবে বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের বেঞ্চ। ডিএ মামলা ঘিরে সুপ্রিম কোর্টে কী হয় সে দিকে নজর থাকবে।

ঝাড়খণ্ডে সোরেন সরকারের আস্থাভোট

ঝাড়খণ্ডে চম্পই সোরেনের সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে সোমবার। ৮১ আসনের ঝাড়খণ্ড সরকারের সংখ্যাগরিষ্ঠ তারাই হবে, যাদের হাতে থাকবে অন্তত ৪১ জন বিধায়কের সমর্থন। বিধায়ক কেনাবেচার আশঙ্কা করে আগেই ঝাড়খণ্ডের জেএমএম, কংগ্রেস এবং আরজেডির জোট সরকার ৪০ জন বিধায়ককে সরিয়ে নিয়ে গিয়েছিল হায়দরাবাদের রিসর্টে। রবিবার রাতে তাদের রাঁচীতে ফিরিয়ে আনা হয়েছে। এ ছাড়া ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী সোরেনকেও আস্থা ভোটে যোগ দেওয়ার অনুমতি দিয়েছে সরকার। জেএমএম জোট সরকার আশা করছে, তারাই আস্থা ভোটে জিতে ঝাড়খণ্ডে সরকার গড়বে। যদিও শেষ মুহূর্তের কোনও হিসাব বদলের সম্ভাবনা উড়িয়েও দেননি রাজনীতির কারবারিরা।

দিল্লি যাবেন মমতা

মঙ্গলবার ‘এক দেশ এক ভোট’ নিয়ে বৈঠক। সেই বৈঠকে যোগ দিতে সোমবার সন্ধ্যায় দিল্লি যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে রাজধানীতে তাঁর আরও কিছু কর্মসূচি তথা বৈঠক থাকতে পারে বলে তৃণমূল সূত্রে খবর। মমতা বসতে পারেন তাঁর দলের সাংসদদের সঙ্গেও।

দিল্লিতে শুভেন্দু

রবিবার রাতেই দিল্লি পৌঁছেছেন এ রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কী কারণে এই দিল্লি সফর তা নিয়ে যাওয়ার আগে মুখ খোলেননি শুভেন্দু। বিজেপি সূত্রে খবর, লোকসভায় বাজেট অধিবেশনের ফাঁকেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক হতে পারে তাঁর। আসন্ন লোকসভা নির্বাচনের আগে বাংলায় রাজ্যসভা নির্বাচনও রয়েছে পাঁচটি আসনে। এর মধ্যে একটি আসন অঙ্কের হিসাবে বিজেপির পাওয়ার কথা। সেই সব নিয়েই শুভেন্দুর সঙ্গে শাহের আলোচনা হতে পারে। তবে কখন সেই বৈঠক হবে তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। শাহ ছাড়া অন্য কোনও কেন্দ্রীয় নেতার সঙ্গে বৈঠক করবেন কি না শুভেন্দু, সেটাও জানা যায়নি। সোমবার শুভেন্দুর দিল্লি সফরের দিকে নজর থাকবে বাংলার রাজনৈতিক মহলের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারত কি সিরিজ়ে সমতা ফেরাতে পারবে

দ্বিতীয় টেস্ট জিততে ভারতের দরকার আর ৯ উইকেট। অন্য দিকে ইংল্যান্ডের দরকার আরও ৩৩২ রান। বিশাখাপত্তনমে টেস্ট জিততে মরিয়া ভারত। আগের টেস্ট হেরেছে তারা। আজ, চতুর্থ দিন ইংল্যান্ডের বাকি ৯ উইকেট তুলে সিরিজ়ে সমতা ফেরানোর লক্ষ্যে নামবেন রোহিত শর্মারা। তাঁরা কি পারবেন?

বিধানসভার বাজেট অধিবেশন শুরু

সোমবার থেকে শুরু হচ্ছে পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। যদিও প্রথম দিন শোকপ্রস্তাবের পরেই শেষ হয়ে যাবে অধিবেশন। মঙ্গলবার থেকে পুরোদমে হবে অধিবেশনের কাজকর্ম। বৃহস্পতিবার পেশ হবে রাজ্য বাজেট।

রাজ্য মন্ত্রিসভার বৈঠক

নবান্নে সোমবার বিকেল ৩টেয় মন্ত্রিসভার বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৮ ফেব্রুয়ারি বাজেট অধিবেশন। ওই দিন আবারও বসবে মন্ত্রিসভার বৈঠক। তবে সেই বৈঠক হবে বিধানসভায়। মন্ত্রিসভা বাজেটে অনুমোদন দিলে সেই বাজেট বিধানসভায় পেশ করবেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা

প্রথম দু’দিন মূলত নির্বিঘ্নে হয়েছে মাধ্যমিক। দু’দিনই প্রশ্ন ফাঁসের চেষ্টা হয়েছিল বটে, কিন্তু প্রশ্নপত্রে পর্ষদের প্রযুক্তি-ব্যবস্থায় তা ধরা পড়ে গিয়েছে দ্রুতই। সোমবার রয়েছে ইতিহাস পরীক্ষা।

শীত বাড়বে, বৃষ্টিরও পূর্বাভাস

হাওয়া অফিস জানিয়েছে, রবির পর সোমবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রা কমতে পারে দুই থেকে চার ডিগ্রি। তবে জাঁকিয়ে শীত আর পড়বে না। ৬ ফেব্রুয়ারি, মঙ্গলবার দক্ষিণবঙ্গের তিন জেলায় বৃষ্টি হতে পারে। তার পর থেকে গোটা দক্ষিণবঙ্গে আবার বৃদ্ধি পেতে পারে তাপমাত্রা। দার্জিলিঙে আগামী পাঁচ দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তুষারপাতও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE