Advertisement
১৯ মে ২০২৪
News of the Day

বিচারপতির বিদায়, দলের নাম বলবেন কি? তাপস-কুণাল এবং তৃণমূল সংবাদ, দিনভর আর কী

লোকসভা ভোটের প্রাক্কালে দুই ইস্তফার ঘটনাই তাৎপর্যপূর্ণ। এবং নানান সূত্রের খবর, দু’জায়গা থেকে ইস্তফা দেওয়ার পর দু’জনেরই গন্তব্য এক দিকে। একই দলের দিকে। এবং দু’জনেই আগামী লোকসভা ভোটে বিজেপির প্রার্থী হচ্ছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ০৬:৫৭
Share: Save:

গতকাল শেষ বারের জন্য কলকাতা হাই কোর্টের এজলাসে দেখা গিয়েছে তাঁকে। ঘোষণা মতো আজ, মঙ্গলবার ‘বৃহত্তর ক্ষেত্রে’ কাজ করতে বিচারপতি পদ থেকে ইস্তফা দেবেন তিনি। আরও এক ইস্তফা নিয়ে আজই সিদ্ধান্ত হবে বিধানসভায়। তৃণমূলের বিধায়ক পদ থেকে সোমবার পদত্যাগ করেছেন তাপস রায়। মঙ্গলবার সেই পদত্যাগপত্র খুঁটিয়ে দেখে সিন্ধান্ত জানাবেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

লোকসভা ভোটের প্রাক্কালে দুই ইস্তফার ঘটনাই তাৎপর্যপূর্ণ। এবং নানান সূত্রের খবর, দু’জায়গা থেকে ইস্তফা দেওয়ার পর দু’জনেরই গন্তব্য এক দিকে। একই দলের দিকে। এবং দু’জনেই আগামী লোকসভা ভোটে বিজেপির প্রার্থী হচ্ছেন। যদিও দু’জনের কেউই এ নিয়ে অন্তত প্রকাশ্যে কিছু বলেননি। আজ ইস্তফা দেওয়ার পর ‘অবসরপ্রাপ্ত’ হয়ে যাওয়া বিচারপতি গঙ্গোপাধ্যায় কি সে বিষয়ে মুখ খুলবেন?

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

বিচারপতি গঙ্গোপাধ্যায় মুখ খুলবেন

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের আজ হাই কোর্টের প্রধান বিচারপতির কাছে ইস্তফা দেওয়ার কথা। আজই রাষ্ট্রপতির কাছে ইস্তফাপত্র পাঠাবেন তিনি। ইস্তফা দেওয়ার পরে সাংবাদিক বৈঠক করবেন বিচারপতি। হাই কোর্ট চত্বরেই তিনি সাংবাদিক বৈঠক করবেন। কী বলবেন, কতটুকু বলবেন, সে দিকে তাকিয়ে রয়েছে নানা পক্ষ, নানা দিকে থেকে, নানা ভাবে।

তাপস রায়ের ইস্তফা নিয়ে স্পিকারের সিদ্ধান্ত

সোমবার বরাহনগরের বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন বিধায়ক তাপস রায়। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে নিজের ইস্তফা পত্র জমা দিয়েছেন তিনি। সেই ইস্তফা পত্রে কোনও ত্রুটি রয়েছে কি না, তা যাচাই করতে দিয়েছেন তিনি। মঙ্গলবার তাপসকে আবার বিধানসভা আসতে বলেছেন স্পিকার। মঙ্গলবার তাঁর ইস্তফা গ্রহণের কথা ঘোষণা করতে পারেন তিনি।

তৃণমূলে ডামাডোল কি থামবে?

লোকসভা ভোটের আগে তৃণমূলের অন্দরে জোর দ্বন্দ্ব। সাংসদ তথা তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে একের পর এক মন্তব্য করার পর বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন তাপস রায়। অন্য দিকে, মধ্যস্থতা করতে গিয়ে দলের তরফে শো-কজ় নোটিস পেয়েছেন বর্তমানে ‘শুধুই তৃণমূল কর্মী’ কুণাল ঘোষ। শো-কজ়ের চিঠি যদিও পড়েই দেখেননি বলে জানিয়েছেন কুণাল। তার মধ্যে সোমবার সন্ধ্যায় আবার তাপসের বাড়িতে গিয়েছেন কুণাল। একই সঙ্গে সুদীপ-পত্নী বিধায়ক নয়না দাসের সঙ্গেও চা-মিষ্টি সহযোগে আলোচনা করেছেন কুণাল। আপাতত কি তবে দ্বন্দ্বে ইতি? তৃণমূলের অন্দরের কর্মকাণ্ডের দিকে নজর থাকবে মঙ্গলবারও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে বৈঠক নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের

আজ রাজ্য সফরের তৃতীয় তথা শেষ দিন নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের। আজ রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করবে কমিশনের ফুল বেঞ্চ। সেখানে সুষ্ঠু নির্বাচন নিয়ে একাধিক বক্তব্য জানাতে পারে কমিশন। তার পরে সাংবাদিক বৈঠক করবে তারা। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

মেদিনীপুরে মুখ্যমন্ত্রী

মঙ্গলবার মেদিনীপুরে প্রশাসনিক সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই নতুন প্রকল্পের শিলান্যাসের পাশাপাশি সরকারি পরিষেবাও বিতরণ করবেন তিনি। সোমবার মমতা ছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জেলায়। আর মঙ্গলবার তাঁর সভা মেদিনীপুরের সাংসদ তথা রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষের কেন্দ্রে। ২০১৯ সালের লোকসভা ভোটে পশ্চিম মেদিনীপুর জেলার ঘাটাল বাদে মেদিনীপুর ও ঝাড়গ্রাম লোকসভা জিতে নিয়েছিল বিজেপি। এ বার সেই সব আসনগুলি তৃণমূলের পক্ষে ফেরাতে চান মমতা।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশের কারণে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে কলকাতা-সহ দক্ষিণের সব জেলায়। মঙ্গলবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুষ্ক আবহাওয়া থাকলেও বুধবার থেকে শুক্রবার পর্যন্ত হালকা বৃষ্টিতে ভিজতে পারে পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলা। তার পর আবহাওয়ার পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE