Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

ভূপতিনগর নজরে থাকছেই, সঙ্গে মোদী-মমতার প্রচারসভা, ঝড়ের গতিবিধি... দিনভর আর কী কী

দুই এনআইএ আধিকারিক আহত হয়েছেন বলে জানা যায়। আক্রান্ত হওয়ার পর এনআইএ থানায় যায়। শুরু হয় রাজনৈতিক চাপানউতর। রাজ্যে আইনশৃঙ্খলা ভেঙে পড়েছে বলে শাসক তৃণমূলের বিরুদ্ধে সরব হয়েছে বিজেপি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ০৭:২৬
Share: Save:

দু’বছর আগের বিস্ফোরণকাণ্ডের ঘটনার তদন্ত করতে পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে গিয়েছিল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। বিস্ফোরণের ঘটনায় যুক্ত থাকার অভিযোগে প্রথমে আটক ও পরে গ্রেফতার করা হয় স্থানীয় দুই তৃণমূল নেতা বলাই মাইতি এবং মনোব্রত জানাকে। স্থানীয় সূত্রে জানা যায়, ধৃত দু’জনকে গাড়িতে তুলে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়ার সময় কেন্দ্রীয় এজেন্সির গাড়ি ঘিরে ধরেন উত্তেজিত গ্রামবাসীরা। তাঁরা বলাই এবং মনোব্রতকে গাড়ি থেকে নামিয়ে দেওয়ার দাবি করতে থাকেন বলে সূত্রের দাবি। এর পরেই এনআইএর গাড়ির কাচ ভেঙে দেওয়া হয়। দুই এনআইএ আধিকারিক আহত হয়েছেন বলে জানা যায়। আক্রান্ত হওয়ার পর এনআইএ থানায় যায়। শুরু হয় রাজনৈতিক চাপানউতর। রাজ্যে আইনশৃঙ্খলা ভেঙে পড়েছে বলে শাসক তৃণমূলের বিরুদ্ধে সরব হয়েছে বিজেপি। অন্য দিকে, দু’বছরের পুরনো মামলায় ভোটের আগেই কেন ‘সক্রিয়’ হল এনআইএ, সেই প্রশ্ন তুলেছে তৃণমূল।

ভূপতিনগরকাণ্ড

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আজ ভূপতিনগরে যাওয়ার কথা দলীয় এক প্রতিনিধি দলের। ওই দলে থাকবেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এবং তৃণণূলনেতা কুণাল ঘোষের। সন্দেশখালির ঘটনার পর ভূপতিনগরের ঘটনা নিয়েও শাসক তৃণমূলের বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছে বিরোধীরাও। সব মিলিয়ে ভূপতিনগরের জল কত দূর গড়ায়, তার রাজনৈতিক অভিঘাত কী হয়, সে দিকেই আজ নজর থাকবে।

জলপাইগুড়িতে মোদীর জনসভা

রাজ্যে ফের ভোটের প্রচারে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ দু’টি লোকসভা আসনের বিজেপি প্রার্থীদের হয়ে প্রচার করবেন তিনি। জলপাইগুড়ির জয়ন্ত রায় এবং দার্জিলিঙের রাজু বিস্তার হয়ে প্রচারসভা করবেন তিনি। এর আগে কোচবিহারের বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের হয়ে প্রচার করে গিয়েছেন তিনি। রাজ্যে প্রথম দফায় ভোট কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার আসনে। ১৯ এপ্রিল ওই ভোট। তার আগে ভোটের প্রচারে আজ আবার উত্তরবঙ্গে প্রধানমন্ত্রী।

মমতার প্রচারসভা পুরুলিয়ায়

উত্তরবঙ্গের প্রচার শেষ করে আজ জঙ্গলমহলে প্রচার শুরু করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ পুরুলিয়ায় তৃণমূল প্রার্থী শান্তিরাম মাহাতোর হয়ে প্রচারসভা করবেন তিনি। ষষ্ঠ দফা অর্থাৎ ২৫ মে ভোট পুরুলিয়ায়। ২০১৯ সালে এই আসন জিতেছিল বিজেপি। তাই এ বার অনেক আগে থেকেই এই আসনটিতে নজরে রেখেছে তৃণমূল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ঘাটালে অভিষেক-দেবের রোড শো

দেবের হয়ে প্রচারে অভিষেক। রবিবার ঘাটাল লোকসভায় প্রচার যাবেন তিনি। ঘাটাল লোকসভায় তৃণমূলের প্রার্থী দেবের হয়ে রোড শো করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা ভোটে ঘাটাল থেকে সাংসদ হয়েছেন দেব। এ বারের ভোটে আর দাঁড়াতে চাননি তিনি। শেষমেষ মমতা এবং অভিষেকের অনুরোধেই ফের ভোটে দাঁড়াতে রাজি হয়েছেন তিনি। সেই দেবের প্রচারেই এ বার অভিষেক।

জোড়া জয় হবে ইস্টবেঙ্গলের?

আইএসএলে আজ নামছে ইস্টবেঙ্গল। খেলতে হবে বেঙ্গালুরু এফসির সঙ্গে। আগের ম্যাচে কেরালা ব্লাস্টার্সকে হারিয়েছে লাল-হলুদ। পর পর দু’টি ম্যাচে জিততে পারবে তারা? ২০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে তারা আট নম্বরে। বেঙ্গালুরুর ২০ ম্যাচে ২২ পয়েন্ট। তারা সাত নম্বরে। এই ম্যাচের উপরেই নির্ভর করছে দুই দলের প্লে-অফ ভাগ্য। যুবভারতীতে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেল ও জিয়ো সিনেমা অ্যাপে।

আইপিএলে জোড়া ম্যাচ

আজ আইপিএলে জোড়া ম্যাচ। প্রথম ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্স মুখোমুখি দিল্লি ক্যাপিটালসের। এখনও একটিও ম্যাচ না-জেতা হার্দিক পাণ্ড্যর মুম্বই কি প্রথম জয়ের স্বাদ পাবে? দিল্লি আগের ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের কাছে ১০৬ রানে উড়ে গিয়েছে। ঋষভ পন্থের দল কি জয়ে ফিরতে পারবে? মুম্বইয়ে এই ম্যাচ বিকেল সাড়ে ৩টে থেকে। এর পর রয়েছে লখনউ সুপার জায়ান্টস-গুজরাত টাইটান্স ম্যাচ। লখনউ পর পর দু’টি ম্যাচে জিতে আত্মবিশ্বাসী। গুজরাত আগের ম্যাচে হেরেছে। রবিবার দুই দলের খেলা সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। দু’টি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টস এবং জিয়ো সিনেমা অ্যাপে।

দক্ষিণবঙ্গে কালবৈশাখীর দাপট কতটা?

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আজ দক্ষিণের সাত জেলায় কালবৈশাখীর কারণে স্বস্তি মিলতে পারে। এই জেলাগুলিতে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দুই মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া এবং দুই বর্ধমানে হতে পারে কালবৈশাখী। বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আজ ঝড়বৃষ্টির পর দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ৩ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE