Advertisement
১৩ জুলাই ২০২৪
News of the Day

বিজেপির বৃহস্পতি: সঙ্গে প্রাক্তন বিচারপতি, মমতা-অভিষেক আবার এক মিছিলে, দিনভর আর কী আছে

বৃহস্পতিবার মিছিলের স্লোগানও চূড়ান্ত করে ফেলেছে শাসকদল: ‘মহিলাদের অধিকার, আমাদের অঙ্গীকার’। গত দেড় দশক ধরে একের পর এক নির্বাচনে মহিলা ভোট তৃণমূলের পুঁজিতে পরিণত হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ০৬:৫৩
Share: Save:

৮ মার্চ বিশ্ব নারী দিবস। সেই উপলক্ষে এর আগে কলকাতা শহরে একাধিক বার পদযাত্রা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু আগামী শুক্রবার বিশ্ব নারী দিবসের দিন শিবরাত্রিও। তাই নারী দিবসের এক দিন আগেই আজ কলকাতায় মিছিলে হাঁটবেন তিনি। দুপুর ২টোয় কলেজ স্কোয়ার থেকে ডোরিনা ক্রশিং পর্যন্ত হাঁটবেন মমতা। পরে সেখানে একটি সংক্ষিপ্ত সভাও করবেন তিনি। এই মিছিলে হাঁটবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। কেন নারীদিবসের এক দিন আগেই সাংগঠনিক কর্মসূচিতে রাস্তায় নামছেন মমতা? অনেকের মতে, পোড়খাওয়া রাজনীতিক মমতা জানতেন, ৬ মার্চ বারাসতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সন্দেশখালি এবং মহিলাদের নিরাপত্তা নিয়ে আগ্রাসী আক্রমণ করতে পারেন তৃণমূল তথা মমতার সরকারের বিরুদ্ধে। বুধবার সেটাই করেছেন মোদী। তাই আগেই আজ কর্মসূচি ঠিক করে রাখা ছিল। যাকে মোদীর পাল্টা দিদির রাস্তায় নামা হিসাবে দেখতে চাইছেন অনেকে। বৃহস্পতিবার মিছিলের স্লোগানও চূড়ান্ত করে ফেলেছে শাসকদল: ‘মহিলাদের অধিকার, আমাদের অঙ্গীকার’। গত দেড় দশক ধরে একের পর এক নির্বাচনে মহিলা ভোট তৃণমূলের পুঁজিতে পরিণত হয়েছে। মোদী সেটাতেই আঘাত করতে চেয়েছেন বলে মনে করছেন শাসক শিবিরের অনেক নেতা। রাস্তায় নেমে তারই মোকাবিলা করতে চান মমতা।

মমতা-অভিষেকের পদযাত্রা

আজ মমতার সঙ্গে পথে হাঁটবেন তৃণমূলের ‘সেনাপতি’ অভিষেক। এর আগে রামমন্দির উদ্বোধনের দিন গত ২২ জানুয়ারি হাজরা থেকে পার্ক সার্কাস পর্যন্ত হেঁটেছিলেন তাঁরা। রবিবারের ব্রিগেডের আগে সর্বোচ্চ দুই নেতানেত্রীর রাস্তায় নামা অর্থবহ বলেই মত অনেকের।

বিজেপিতে অভিজিৎ

আজ বিজেপিতে যোগ দেবেন কলকাতা হাই কোর্টের সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। গত মঙ্গলবার বিচারপতি পদ থেকে ইস্তফা দেওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে নিজেই এ কথা জানিয়েছিলেন। তবে বিজেপির টিকিটে তিনি ভোটে লড়বেন কি না, বা লড়লেও কোন আসনে ল়ড়বেন, তা নিয়ে কিছুই বলেননি তিনি। শুধু জানিয়েছিলেন, যাবতীয় সিদ্ধান্ত বিজেপির নির্বাচনী কমিটি নেবে। আজ বিজেপিতে যোগদানের পর লোকসভা ভোটে অভিজিতের টিকিট পাওয়া নিয়ে কোনও ইঙ্গিত মেলে কি না, সে দিকে নজর থাকবে।

শাহজাহান সংবাদ

দীর্ঘ টালবাহানার পর অবশেষে সন্দেশখালিকাণ্ডের অন্যতম মূল অভিযুক্ত শাহজাহান শেখকে হেফাজতে পেয়েছে সিবিআই। কলকাতা হাই কোর্ট সন্দেশখালিকাণ্ডের তদন্তের ভার সিবিআইকে দিয়েছে। তার পরেও মঙ্গলবার ভবানী ভবন থেকে তাদের খালি হাতে ফিরতে হয়েছিল প্রথমে। পরে বুধবার কেন্দ্রীয় সংস্থার হাতেই তুলে দেওয়া হয়েছে শাহজাহানকে। এর পর তাঁকে স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয় জোকা ইএসআই হাসপাতালে। তার আগে শাহজাহানকে স্বাস্থ্য পরীক্ষার জন্য এসএসকেএমে নিয়ে গিয়েছিল সিআইডি। বুধবারই সিবিআই সন্দেশখালিকাণ্ডে তিনটি এফআইআর করেছে। তার মধ্যে একটিতে সন্দেশখালির অশান্তিতে মূল অভিযুক্ত হিসাবে নাম রয়েছে শাহজাহানের। আজ শাহজাহান সংক্রান্ত খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইস্তফা জটিলতা: বিধানসভায় তাপস

তাপস রায়ের ইস্তফাপত্র নিয়ে তাঁকে বিধানসভায় আজ দুপুর ১টায় নিজের ঘরে ডেকে পাঠিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। গত সোমবার বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে স্পিকারকে চিঠি দিয়েছিলেন তাপস। তার পর বুধবার তিনি বিজেপিতে যোগদানও করেছেন। নতুন দলে যোগ দেওয়ার আগে বুধবার স্পিকারের ডাকে ইস্তফা সংক্রান্ত জটিলতা কাটাতে বিধানসভায় এসেছিলেন তাপস। কিন্তু তাঁকে জানিয়ে দেওয়া হয়, ইস্তফাপত্র দেওয়ার ক্ষেত্রে ত্রুটি রয়ে গিয়েছে। তাই আজ আবারও তাঁকে বিধানসভায় এসে নতুন করে ইস্তফাপত্র জমা দিতে হবে।

কাশ্মীরে মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ কাশ্মীরে যাচ্ছেন। ঐতিহ্যবাহী হজরতবাল মসজিদের সংস্কার প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। শ্রীনগরের বকশি স্টেডিয়াম থেকে তিনি এই প্রকল্প ছাড়াও সোনমার্গের ‘স্কি ড্র্যাগ লিফ্ট’-এর সূচনা করবেন। এই দু’টি প্রকল্পই ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। গত মাসেই তিনি কাশ্মীর সফরে গিয়েছিলেন। সেই সফরে বেশ কিছু প্রকল্পের সূচনা করা ছাড়াও একটি জনসভাতে বক্তৃতাও করেন তিনি।

ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট

আজ থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট। ভারতের রবিচন্দ্রন অশ্বিন এবং ইংল্যান্ডের জনি বেয়ারস্টো একসঙ্গে শততম টেস্ট খেলতে নামবেন। আলাদা করে নজর থাকবে এই দু’জনের উপর। এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ় জিতে যাওয়া রোহিত শর্মারা কি ধারাবাহিকতা বজায় রাখতে পারবেন? ধর্মশালায় খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

আবহাওয়া কেমন?

উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে আজ। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ শুরু হওয়া ওই বৃষ্টি বিক্ষিপ্ত ভাবে উত্তরের দু’টি জেলা দার্জিলিং এবং কালিম্পঙে চলতে পারে আগামী দু’দিন। এ ছাড়া উত্তর এবং দক্ষিণবঙ্গের বাকি জেলায় আজ বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। শুষ্ক আবহাওয়াই থাকবে। তাপমাত্রার বিশেষ হেরফের হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE