Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

মোদী-দিদির সভা, শিলিগুড়ি ও ব্রিগেডের প্রস্তুতি, শুনানি অন্তঃসত্ত্বা বন্দি মামলার, আর কী

আজ মোদী দিল্লিতে প্রথম ‘ন্যাশনাল ক্রিয়েটরস্‌ অ্যাওয়ার্ড’-এ অংশ নেবেন। ‘মন কি বাত’ অনুষ্ঠানে নিজেই সে কথা জানিয়েছিলেন। দিল্লি থেকে তিনি যাবেন অসমে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ০৭:০৬
Share: Save:

লোকসভা ভোটের দামামা বেজে গিয়েছে। নির্বাচনের আগে বিভিন্ন রাজ্যে ঘুরে ঘুরে রাজনৈতিক প্রচার করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখনও নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়নি। মোদী একাধিক রাজ্যে গিয়ে সরকারি প্রকল্পের উদ্বোধনও করছেন। আজ তাঁর কর্মসূচির তালিকায় রয়েছে দিল্লি এবং অসম। বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরে ছিলেন তিনি। সেখানকার সভা সেরে রাতেই দিল্লি ফিরে গিয়েছিলেন। আজ মোদী দিল্লিতে প্রথম ‘ন্যাশনাল ক্রিয়েটরস্‌ অ্যাওয়ার্ড’-এ অংশ নেবেন। ‘মন কি বাত’ অনুষ্ঠানে নিজেই সে কথা জানিয়েছিলেন। দিল্লি থেকে তিনি যাবেন অসমে। সেখানে একাধিক প্রকল্পের উদ্বোধন করার কথা তাঁর। ৯ মার্চ এ রাজ্যের শিলিগুড়িতে আসবেন মোদী। এর আগে তিনি আরামবাগ, কৃষ্ণনগর এবং বারাসতে তিনটি সভা করেছেন। সেখানে মোদীর বক্তৃতায় স্পষ্ট হয়ে গিয়েছিল, তিনি তথা বিজেপি রাজ্যে লোকসভা ভোটের দামামা বাজিয়ে দিতে চেয়েছেন। শনিবার উত্তরবঙ্গে প্রথম সভা মোদীর। আজ শুক্রবার মোদীর দিল্লি এবং অসমের কর্মসূচির পাশাপাশি শিলিগুড়ির সভার প্রস্তুতির খবরেও নজর থাকবে। নির্বাচনের আগে প্রধানমন্ত্রী যখন দেশের নানা প্রান্তে ঘুরে বেড়াচ্ছেন, বাংলাতেও প্রচার শুরু করেছে তৃণমূল। রবিবার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে তৃণমূলের সভা রয়েছে। শাসকদল যার পোশাকি নাম দিয়েছে ‘জনগর্জন সভা’। লোকসভা ভোটের আগে রবিবার তৃণমূলের ব্রিগেড রাজনৈতিক ভাবে ‘তাৎপর্যপূর্ণ’ বলে মত অনেকের। ইতিমধ্যেই ব্রিগেডে মঞ্চ বাঁধার কাজ শুরু হয়ে গিয়েছে। জমায়েতে আসা কর্মীদের থাকা খাওয়ার বন্দোবস্তের প্রস্তুতিও শুরু করে দিয়েছে তৃণমূল। শুক্রবার রাত এবং শনিবার সকাল থেকেই উত্তরবঙ্গ-সহ দূরের জেলার তৃণমূলের কর্মী সমর্থকেরা কলকাতায় আসতে শুরু করবেন। ইকো পার্ক, কসবার গীতাঞ্জলি স্টেডিয়াম-সহ একাধিক জায়গায় তাঁদের রাখার বন্দোবস্ত করছে তৃণমূল। বুধবার ইকো পার্কে এবং বৃহস্পতিবার গীতাঞ্জলি স্টেডিয়ামে সেই প্রস্তুতি দেখতে গিয়েছিলেন তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়।

দিল্লিবাড়ির লড়াই

শিলিগুড়ি এবং ব্রিগেড— বিজেপি এবং তৃণমূলের দুই সভার প্রস্তুতি তুঙ্গে। এ সংক্রান্ত খবরে আজ নজর থাকবে।

শাহজাহান সংবাদ

সন্দেশখালিকাণ্ডের অন্যতম মূল অভিযুক্ত শাহজাহান শেখ বর্তমানে সিবিআইয়ের হেফাজতে। বুধবার রাতেই সন্দেশখালিতে গিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার একটি দল। বৃহস্পতিবার সকালে ইডির ডেপুটি ডিরেক্টর নিজ়াম প্যালেসে সিবিআইয়ের দফতরে যান। সন্দেশখালিতে ইডির উপর হামলার পরে তিনিই অভিযোগ দায়ের করেছিলেন। যার ভিত্তিতে এফআইআর-ও হয়। পরে দুপুরের দিকে ইডির আরও এক আধিকারিক নিজ়াম প্যালেসে যান। সেখানেই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে শাহজাহানকেও। বৃহস্পতিবার বিকেলে সন্দেশখালিতে শাহজাহানের বাড়িতে যায় সিবিআইয়ের অন্য একটি দল। এলাকা পরিদর্শন করে তারা। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

জেলে অন্তঃসত্ত্বা কয়েদি মামলার শুনানি

রাজ্যে জেলের মধ্যে অন্তঃসত্ত্বা কয়েদি মামলার শুনানি রয়েছে আজ কলকাতা হাই কোর্টে। গত শুনানিতে এই মামলায় রাজ্যের কাছে রিপোর্ট চেয়েছিল আদালত। আদালত জানিয়েছিল, ওই বিষয়টি ছাড়াও জেলের মধ্যে নানা সমস্যা নিয়ে মামলাকারী সব পক্ষের সঙ্গে আলোচনায় বসবে রাজ্য। সেখান থেকে কোনও সমাধান বার হয় কি না তা আদালতকে জানাতে হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্ট

ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্টে প্রথম দিনই চালকের আসনে ভারত। ইংল্যান্ডের প্রথম ইনিংস ২১৮ রানে শেষ করে দিয়েছেন কুলদীপ যাদব, রবিচন্দ্রন অশ্বিনেরা। জবাবে যশস্বী জয়সওয়াল ও রোহিত শর্মা প্রথম উইকেটেই ১০৪ রান তুলে দিয়েছেন। যশস্বী ৫৭ রানে আউট হওয়ার পর এখন রোহিতের সঙ্গে উইকেটে শুভমন গিল। শুক্রবার দ্বিতীয় দিনের খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দার্জিলিং এবং কালিম্পং জেলায় শনিবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। তবে বিক্ষিপ্ত ভাবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে চলতি সপ্তাহে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গ জুড়ে আবহাওয়া শুকনোই থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE